Saturday, September 23, 2023
Homeআইটিএআর-ভিআর গেমিং নিয়ে ভাবছে না মাইক্রোসফট

এআর-ভিআর গেমিং নিয়ে ভাবছে না মাইক্রোসফট

Published on

সাম্প্রতিক সংবাদ

উদ্যোগ নেয়া হোক কার্যকরী

বাংলাদেশ এখনো রোহিঙ্গা সংকটের একটি স্থায়ী সমাধানের আশা রাখছে। রোহিঙ্গাদের দীর্ঘদিন বহন করার মতো...

নির্বাচন বাধাগ্রস্তকারী বাংলাদেশিদের ওপর ভিসা নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র

প্রতিদিনের ডেস্ক ধারণা করা হচ্ছিল, আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যন্ত অপেক্ষা করবে যুক্তরাষ্ট্র। কিন্তু...

ধানক্ষেতে পোকার আক্রমণ: যা বিষেও মরছে না, দিশেহারা কৃষক

কুষ্টিয়া প্রতিনিধি আমন ধান পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন কুষ্টিয়ার কুমারখালী উপজেলার কৃষকরা। তবে এবার...

চৌগাছায় ঝুঁকিপূর্ণ অবস্থায় দ্বিতল ভবন, দূর্ঘটনার আশংকা

চৌগাছা সংবাদদাতা যশোরের চৌগাছা বাজারে জরাজীর্ণ একটি দ্বিতল ভবন চরম ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। পৌর কর্তৃপক্ষ...

বার্তাকক্ষ
গেমিং শিল্পের অন্যতম শীর্ষ প্রতিষ্ঠান মাইক্রোসফট গেম স্টুডিওস। মার্কিন প্রযুক্তি কোম্পানিটির পক্ষ থেকে সম্প্রতি স্পষ্ট করা হয়েছে, ভার্চুয়াল রিয়েলিটি (ভিআর) কিংবা অগমেন্টেড রিয়েলিটির (এআর) বাজারে আপাতত প্রবেশের কোনো পরিকল্পনা নেই সংস্থাটির।
হলিউড রিপোর্টারের সঙ্গে এক সাক্ষাৎকারে মাইক্রোসফট গেম স্টুডিওসের প্রধান ম্যাট বুটি বলেন, ‘গেমিংয়ের ক্ষেত্রে সাফল্যের জন্য ভিআর ও এআরের বর্তমান অবস্থা মাইক্রোসফটের মানদণ্ডের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়, বিশেষ করে অদূর ভবিষ্যতে। মাইক্রোসফট নতুন কনটেন্ট তৈরিতে বিদ্যমান বুদ্ধিবৃত্তিক ফিচারগুলোকে ব্যবহারের পরিকল্পনা করছে।’
খাতটি সম্পর্কে ম্যাট বুটি বলেন, ‘গেমগুলো যদি ১ কোটি ব্যবহারকারীকে আকর্ষণ করতে পারে তাহলে আমরা এটিকে সফল হিসেবে বিবেচনা করতে পারি। দুর্ভাগ্যবশত, ভিআর ও এআর প্রযুক্তি এখনো এ ধরনের ব্যাপক গ্রহণযোগ্যতা অর্জন করতে পারেনি।’ উদীয়মান প্রযুক্তির সম্ভাবনার বিষয়টি উল্লেখ করেই বুটি জানান যে মাইক্রোসফট চলমান ফ্র্যাঞ্চাইজি এবং বিকশিত কমিউনিটি তৈরিতে বিদ্যমান বুদ্ধিবৃত্তিক ফিচারগুলো (আইপি) ব্যবহারের ওপর গুরুত্ব দিতে পছন্দ করে। মাইক্রোসফটের এ কৌশলগত অবস্থান তাদের সনি ও মেটার মতো প্রতিযোগীদের থেকে আলাদা করে।
কিছুদিন আগে সনির প্লেস্টেশন ‘ভিআর২’ রিলিজ দেয়ার পর গ্রাহকদের মধ্যে ব্যাপক সাড়া পড়ে। প্রাথমিক বিক্রয় তথ্যানুসারে, মাত্র ছয় সপ্তাহের মধ্যে ছয় লাখ ইউনিট বিক্রি হয়ে যায়। সনির প্রেসিডেন্ট হিরোকি টোটোকি বলেন, ‘ভিআর২ আগের প্লেস্টেশনের মোট বিক্রয়কে ছাড়িয়ে যেতে পারে। ২০১৯ সালের শেষ নাগাদ আগের প্লেস্টেশনটির বিক্রয়ের পরিমাণ পৌঁছেছিল ৫০ লাখ ইউনিটে।’

spot_img
spot_img

এধরণের সংবাদ আরো পড়ুন

বিশ্বব্যাপী সাধারণ মানুষের কণ্ঠস্বর সামাজিক মাধ্যম

প্রতিদিনের ডেস্ক বিশ্বে দিন দিন প্রযুক্তির ব্যবহার বাড়ছে। আর কমছে এনালক সিস্টেম। অনলাইন-মাল্টিমিডিয়া নির্ভরতা...

‘এলিয়েনে’র শরীর পরীক্ষা করে যা পাওয়া গেল

প্রতিদিনের ডেস্ক এলিয়েন বা ভিনগ্রহের প্রাণী বলে উল্লেখ করে জোড়া কঙ্কাল সামনে এনেছেন মেক্সিকোর...

স্মার্ট বাংলাদেশ গড়তে স্বাস্থ্যসেবাখাতে প্রয়োজন সফটওয়্যার ও অবকাঠামোর উন্নয়ন

প্রতিদিনের ডেস্কস্মার্ট বাংলাদেশের জন্য ডিজিটাল স্বাস্থ্য পরিষেবায় প্রয়োজনীয় প্রযুক্তিগত অবকাঠামো উন্নয়ন এবং সফটওয়্যারের ওপর...