এলসির অভাবে দেশের চিকিৎসাব্যবস্থা মুখ থুবড়ে পড়তে পারে’

0
17

বার্তাকক্ষ ,,জাতীয় পার্টির চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের বলেছেন, ডলার সংকটের কারণেই এলসি বন্ধ হওয়ায় জীবন রক্ষাকারী চিকিৎসা সরঞ্জাম আমদানি বন্ধ হয়ে পড়েছে। এলসির অভাবে দেশের চিকিৎসাব্যবস্থা মুখ থুবড়ে পড়তে পারে। এমন আশঙ্কা থেকে ভয়াবহ বিপর্যয় ঘটতে পারে দেশের চিকিৎসাক্ষেত্রে। রোববার (১২ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে এমন আশঙ্কা প্রকাশ করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান।
চিকিৎসা বিশেষজ্ঞ ও ব্যবসায়ীদের বরাত দিয়ে আজ এক ভিডিও বার্তায় জাতীয় পার্টির চেয়ারম্যান বলেন, দেশের ৯৬ ভাগ চিকিৎসা সরঞ্জাম আমদানিনির্ভর। কিন্তু ডলার সংকটের কারণে জীবন রক্ষাকারী সরঞ্জাম আমদানির জন্য ব্যাংকগুলোতে এলসি করা যাচ্ছে না। চিকিৎসাব্যবস্থায় প্রতিদিনের প্রয়োজনীয় মালামাল দুষ্প্রাপ্য হয়ে পড়ছে। চিকিৎসা সরঞ্জাম আমদানিতে এলসি বন্ধ থাকলে, হার্টের রিং, সেলাইয়ের সুতা, এক্স-রে প্লেট, ইসিজি রোল, আলট্রাসনো পেপার, ডায়াবেটিক মাপার ট্রিপস, ব্লাড ও ইউরিন ব্যাগ, ডায়ালাইজার এবং হ্যান্ড গ্লাভসসহ আমদানিনির্ভর সকল পণ্যের সংকট দেখা দেবে। এতে মারাত্মক বিপর্যয়ের মুখোমুখি হবে দেশের চিকিৎসাব্যবস্থা।
তিনি বলেন, জীবন রক্ষাকারী চিকিৎসাসামগ্রী আমদানিতে মোট আমদানি ব্যয়ের নগণ্য অংশ। এ সময় জীবন রক্ষাকারী চিকিৎসা সরঞ্জাম আমদানিতে বিশেষ ব্যবস্থায় এলসি খোলার ব্যাপারে কার্যকর উদ্যোগ নিতে সংশ্লিষ্টদের দৃষ্টি আকর্ষণ করেছেন জি এম কাদের।