Sunday, June 4, 2023
Homeআইটিবছরের প্রথম প্রান্তিকে স্মার্টফোন বিক্রি কমেছে ১২ শতাংশ

বছরের প্রথম প্রান্তিকে স্মার্টফোন বিক্রি কমেছে ১২ শতাংশ

Published on

সাম্প্রতিক সংবাদ

বাজেটে শুল্ক কমানোর উদ্যোগ ইতিবাচক

বাজারে নিত্যপণ্যের দাম বেড়েই চলেছে। শুধু নিত্যপণ্য নয়, বেড়েছে বিদ্যুতের দাম, প্রাকৃতিক গ্যাস ও...

নির্বাচনী প্রচার-প্রচারণায় সরগরম সিলেট নগরী

বার্তাকক্ষ নির্বাচনী প্রচার-প্রচারণা আর মাইকিংয়ে এখন সরগম সিলেট নগরী। কে হচ্ছেন আগামী দিনের নগরপিতা আওয়ামী...

ম্যানইউকে হারিয়ে ‘ডাবল’ চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি

বার্তাকক্ষ ২৪ বছর পর ইংলিশ প্রিমিয়ার লিগের কোনো ক্লাবের ট্রেবল জয়ের দারুণ এক হাতছানি ম্যানচেস্টার...

৩০০ আসনের সীমানা চূড়ান্ত করে গেজেট প্রকাশ

বার্তাকক্ষ ৩০০ সংসদীয় আসনের সীমানা পুনর্নির্ধারণ করে চূড়ান্ত গেজেট প্রকাশ করেছে নির্বাচন কমিশন (ইসি) ৷...

বার্তাকক্ষ
কভিড-১৯ মহামারী পরবর্তী সময়ে বৈশ্বিক অর্থনীতি ঘুরে দাঁড়ানোর চেষ্টা করলেও প্রযুক্তি খাতে অবনমন অব্যাহতই রয়েছে। মহামারীর সংক্রমণের পর মূল্যস্ফীতি ও মন্দার শঙ্কা এ খাতে আরো বিরূপ প্রভাব বিস্তার করছে। সম্প্রতি ২০২৩ সালের প্রথম প্রান্তিকের স্মার্টফোন বাজার নিয়ে প্রাথমিক প্রতিবেদন প্রকাশ করেছে বাজার গবেষণা প্রতিষ্ঠান ক্যানালিস। প্রতিবেদনের তথ্যানুযায়ী, এ সময় বিশ্বে স্মার্টফোন বিক্রি ১২ শতাংশ কমেছে।
স্মার্টফোনের বাজারে প্রতিযোগিতাও বাড়ছে। অ্যাপল, স্যামসাং, শাওমি, অপো, ভিভোসহ সব প্রতিষ্ঠানই বাজারে শক্ত অবস্থান তৈরির চেষ্টা চালাচ্ছে। তবে প্রতিযোগিতা চলমান থাকলেও বিক্রি সেভাবে হচ্ছে না। যদিও বছরের সবসময় একই রকম থাকবে তেমন কোনো কথা নেই। সে কারণে ১০ শতাংশের মত পরিবর্তন সাধারণ বলেই মনে করছেন বিশ্লেষকরা।
এন্ট্রি লেভেল থেকে ফ্ল্যাগশিপ পর্যায়ের ডিভাইসগুলোর সক্ষমতা বর্তমানে ভালো পর্যায়ে রয়েছে। যে কারণে ব্যবহারকারীদের এখন সচরাচর সেলফোন পরিবর্তনের প্রয়োজন হয় না। প্রতিবেদনের অন্যতম মূল বিষয় হলো শীর্ষ প্রতিষ্ঠানের তালিকায় পরিবর্তন। বিভিন্ন প্রতিষ্ঠানের মধ্যে শুধু স্যামসাংই প্রান্তিক হিসেবে বিক্রি বাড়ানোর মাধ্যমে ২২ শতাংশ বাজার হিস্যা নিয়ে শীর্ষে চলে এসেছে।
অন্যদিকে ২১ শতাংশ বাজার হিস্যা নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে অ্যাপল। বছরের প্রথম প্রান্তিকে আইফোন ১৪ প্রো সিরিজের প্রবল চাহিদার কারণে বিক্রি বেড়েছিল প্রতিষ্ঠানটির। ১১ শতাংশ বাজার হিস্যা নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে শাওমি। মূল প্রান্তিকের শেষ দিকে নতুন পণ্য বাজারজাতের মাধ্যমে প্রবৃদ্ধি ধরে রাখতে পেরেছে চীনের এ প্রতিষ্ঠান।
ক্যানালিসের গবেষক সানিয়াম চৌরাশিয়া বলেন, ‘‌২০২৩ সালের প্রথম প্রান্তিকে যে স্মার্টফোনের বাজারে অবনমন ঘটবে সে বিষয়ে খাতসংশ্লিষ্টরা জানত। স্থানীয় পর্যায়ের সামষ্টিক অর্থনৈতিক সমস্যার কারণে বিক্রেতাদের বিনিয়োগ ও কার্যক্রম বাধাগ্রস্ত হয়েছিল।’
তিনি বলেন, ‘‌অনেক প্রতিষ্ঠান প্রমোশনাল অফার দেয়ার পাশাপাশি পণ্যের দামও কমিয়েছিল। কিন্তু উচ্চ মূল্যস্ফীতির কারণে সাশ্রয়ী মূল্যের সেলফোন সেগমেন্ট থেকে সব ক্ষেত্রেই গ্রাহকদের চাহিদা উল্লেখযোগ্য হারে কমেছে। এছাড়া চাহিদা কমে যাওয়ায় প্রতিষ্ঠানগুলোর কাছে পণ্য মজুদ বেড়েছিল। সে সময় কার্যক্রম স্বাভাবিক রাখতে মজুদ কমাতে হয়।
খুবই অল্প মাত্রায় বিক্রি অব্যাহত রাখার জন্য ভেন্ডররা খুবই সতর্কতার সঙ্গে উৎপাদন কার্যক্রম পরিচালনা করেছে। যা দীর্ঘমেয়াদে কোম্পানির সরবরাহ চেইনের পরিচালনগত সক্ষমতায় নেতিবাচক প্রভাব ফেলবে। ক্যানালিসের আরেক গবেষক টবি ঝু জানান, বিক্রি কমলেও কিছু ক্ষেত্রে পরিবর্তনের আভাসও পাওয়া গেছে। তিনি বলেন, ‘‌প্রথম প্রান্তিকে নির্দিষ্ট কিছু মডেল ও মূল্যের স্মার্টফোনের প্রতি গ্রাহকদের আগ্রহ বেড়েছে। এছাড়া অনেক প্রতিষ্ঠান বর্তমানে উৎপাদন ও যন্ত্রাংশ সংগ্রহে আরো সক্রিয় হচ্ছে।’
ক্যানালিসের পূর্বাভাস, স্মার্টফোন শিল্পের ইনভেন্টরি, চ্যানেল বা বিক্রেতা নির্বিশেষে বছরের দ্বিতীয় প্রান্তিকে বাজার ভালো অবস্থানে থাকবে। তবে এখনই গ্রাহকদের চাহিদা বাড়ার বিষয়ে কোনো পূ্র্বাভাস বা মত দেয়া যাচ্ছে না। ইনভেন্টরি কমার কারণে আগামী প্রান্তিকগুলোয় বৈশ্বিক স্মার্টফোন বাজারে বিক্রি বাড়বে। পাশাপাশি বিক্রেতারা বর্তমানে নতুন উদ্ভাবন ও সরবরাহ চেইনের কার্যক্রম স্বাভাবিক রাখতে বিভিন্ন উদ্যোগ নিচ্ছে। এদিক থেকে ফাইভজি ও ফোল্ডেবল স্মার্টফোন এ খাতে নতুন দিকের উন্মোচন করছে।

spot_img
spot_img

এধরণের সংবাদ আরো পড়ুন

শুধু আইএমএফ না, দেশের অর্থনীতিকে গুরুত্ব দিতে হবে: বিসিআই

বার্তাকক্ষ শুধু আইএমএফের শর্তের দিকে গুরুত্ব না দিয়ে দেশের অর্থনীতিকে সামনের দিকে এগিয়ে নেওয়ার বিষয়ে...

ভিডিওতে কত ভিউ হলে ইউটিউবে আয় করা যায়?

বার্তাকক্ষ বিশ্বের অন্যতম জনপ্রিয় ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ইউটিউব। টেক জায়ান্ট গুগলের এই প্ল্যাটফর্মটি বিনোদনের অন্যতম...

এনভিডিয়ার ট্রিলিয়ন ডলারের কোম্পানি হয়ে ওঠার গল্প

বার্তাকক্ষ প্রযুক্তি দুনিয়ার বিস্তৃত পরিসরে এনভিডিয়া সম্পর্কে হয়তো সবাই অবগত নয় কিংবা শুনে থাকলেও বর্তমানে...