Thursday, June 1, 2023
Homeআন্তর্জাতিকবেলগোরদ অঞ্চলের বাসিন্দাদের এখনই না ফেরার আহ্বান রাশিয়ার

বেলগোরদ অঞ্চলের বাসিন্দাদের এখনই না ফেরার আহ্বান রাশিয়ার

Published on

সাম্প্রতিক সংবাদ

নতুন আইফোনে অপরিবর্তিত থাকবে ক্যামেরা ও ডিসপ্লে

বার্তাকক্ষ আইফোন ১৫ প্রো ম্যাক্সের উন্মোচনকে ঘিরে ব্যাপক আগ্রহ জেগেছে অ্যাপলপ্রেমীদের মধ্যে। সম্প্রতি স্মার্টফোনবিষয়ক তথ্যদাতা...

সেলফ রিপেয়ার প্রোগ্রাম চালু করছে স্যামসাং

বার্তাকক্ষ সেলফ রিপেয়ারিং প্রোগ্রামের বিষয়ে বর্তমানে অনেকেই অবগত। বিশ্বের সব দেশে সেভাবে এটি চালু না...

সাড়ে ৪৩ কোটি ডলার বিনিয়োগ চায়না টেলিকমের

বার্তাকক্ষ কোয়ান্টাম ইনফরমেশন টেকনোলজি গ্রুপ প্রতিষ্ঠায় ৩০০ কোটি ইউয়ান বা ৪৩ কোটি ৪০ লাখ ডলার...

এমএসআইয়ের নতুন ল্যাপটপ স্টেলথ ১৬ মার্সিডিজ-এএমজি

বার্তাকক্ষ জার্মানির অন্যতম গাড়ি উৎপাদনকারী প্রতিষ্ঠান মার্সিডিজের সঙ্গে চুক্তি করেছে তাইওয়ানের প্রযুক্তি কোম্পানি মাইক্রো স্টার...

বার্তাকক্ষ
রাশিয়ার বেলগোরদ অঞ্চলের বাসিন্দাদের এখনই নিজেদের বাড়ি-ঘরে না ফেরার আহ্বান জানিয়েছে কর্তৃপক্ষ। ওই অঞ্চলে সংঘাত এখনও চলছে। সংঘর্ষ শুরু হওয়ার পর পরই সেখান থেকে পালাতে শুরু করেন স্থানীয় বাসিন্দারা। রাশিয়া বলছে, ইউক্রেনের ভেতর থেকে সশস্ত্র একটি দল বেলগোরদ অঞ্চলে ঢুকে সংঘাতে লিপ্ত হয়েছে।
এতে সেখানকার বেশ কয়েকজন বাসিন্দা আহত হয়েছে। আঞ্চলিক গভর্নর ভিচেস্লাভ গ্লাদকভ বলেন, গ্রাভোরোনস্কি সীমান্ত এলাকায় যারা হামলা চালিয়েছে সেই ‘নাশকতাকারীদের’ খুঁজতে শুরু করেছে রুশ বাহিনী।
রুশ কর্মকর্তারা জানান, একটি সশস্ত্র গোষ্ঠী ইউক্রেন থেকে সীমান্ত অতিক্রম করে সোমবার গ্রেভোরনস্কি জেলায় হামলা চালায়। মস্কো এখন সেখানে সন্ত্রাসবিরোধী অভিযান শুরু করেছে। তবে এখনও পর্যন্ত সেখানে কারও নিহত হওয়ার খবর পাওয়া যায়নি। আঞ্চলিক গভর্নর জানিয়েছেন, বেশ কয়েকটি ড্রোন গুলি করে ভূপাতিত করা হয়েছে। বেশ কিছু ভবনের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।
এদিকে ভ্লাদিমির পুতিনের এক মুখপাত্র জানিয়েছেন, প্রেসিডেন্টকে হামলার বিষয়ে অবহিত করা হয়েছে। তবে এই ঘটনার দায় স্বীকার করেনি ইউক্রেন। তাদের দাবি, ওই ঘটনার পেছনে রাশিয়ার দুটি আধাসামরিক বাহিনীর সদস্যরাই জড়িত।
গভর্নর ভিচেস্লাভ গ্লাদকভ বলেন, ওই ঘটনায় আটজন আহত হয়েছে। এদের মধ্যে দুই শিশুও রয়েছে। একটি গ্রামে গোলা নিক্ষেপ করার পর দুই বাসিন্দাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদিকে গ্রেভোরন শহরে অপর এক হামলায় আহত হয়েছে তিনজন।
সেখানে সংঘর্ষের ঘটনায় তিনটি বাড়ি এবং একটি প্রশাসনিক ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। সেখানকার পরিস্থিতি ‘খুবই উত্তেজনাকর অবস্থায়’ রয়েছে বলে জানান তিনি। গভর্নর জানিয়েছেন, ওই এলাকায় সন্ত্রাসীদের খুঁজতে একটি পাল্টা অভিযান শুরু করা হয়েছে। যারা এই অভিযানে রয়েছেন, তাদের বিশেষ ক্ষমতা দেওয়া হয়েছে যাতে পরিচয় যাচাই এবং যোগাযোগ ব্যবস্থায় নজরদারি করতে পারে।
একটি ড্রোন থেকে তোলা ভিডিওতে বেলগোরদের দক্ষিণ সীমান্তের একটি চেক পয়েন্টের কাছাকাছি বেশ কয়েকটি সাঁজোয়া গাড়ি দেখা যাচ্ছে। সেই এলাকায় হেলিকপ্টার ব্যবহার করা হচ্ছে, এমন ভিডিও পাওয়া গেছে।

spot_img
spot_img

এধরণের সংবাদ আরো পড়ুন

প্রথমবারের মতো বাণিজ্য চুক্তিতে যুক্তরাষ্ট্র-তাইওয়ান

বার্তাকক্ষ তাইওয়ানের সঙ্গে প্রথমবারের মতো বাণিজ্য চুক্তি সই করতে চলেছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার (১ জুন) এই...

সামুদ্রিক নিরাপত্তা জোটে মার্কিন সঙ্গ ছাড়লো আমিরাত

বার্তাকক্ষ মার্কিন নেতৃত্বাধীন মধ্যপ্রাচ্যের সামুদ্রিক নিরাপত্তা জোট থেকে দুই মাস আগে সদস্যপদ প্রত্যাহারের দাবি করেছে...

ইউক্রেনের যুদ্ধজাহাজ ডুবিয়ে দেওয়ার দাবি রাশিয়ার

বার্তাকক্ষ ইউক্রেনের নৌবাহিনীর শেষ গুরুত্বপূর্ণ যুদ্ধবিমান ভূপাতিত করার দাবি করেছে রাশিয়া। বুধবার মস্কো দাবি করেছে,...