Sunday, December 3, 2023
Homeঅর্থনীতিমাস্কের এক্সে বিজ্ঞাপন দেবে না ডিজনি-অ্যাপল-আইবিএম

মাস্কের এক্সে বিজ্ঞাপন দেবে না ডিজনি-অ্যাপল-আইবিএম

Published on

সাম্প্রতিক সংবাদ

গৌরবদীপ্ত বিজয়ের মাস

জিনিয়া রাজিন আজ ডিসেম্বরের ৩ তারিখ। একাত্তরের এই দিনে একদিকে যেমন বাংলার বুকে এগিয়ে চলছিল...

ভোটের আগে ও পরে সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করুন

জাতীয় সংসদ নির্বাচন সামনে এলেই ভয়-আতঙ্কে ভুগতে থাকে সংখ্যালঘু সম্প্রদায়। এ ভয়ভীতি, উদ্বেগ-উৎকণ্ঠা মোটেই...

শরিকদের বেকায়দায় ফেলে এগোচ্ছে আওয়ামী লীগ!

প্রতিদিনের ডেস্ক বিগত তিনটি জাতীয় সংসদ নির্বাচনে আসন ভাগাভাগি করে ভোটে অংশ নিয়েছিল আওয়ামী লীগের...

ফার্মগেটে ককটেল বিস্ফোরণ: দুই মোটরসাইকেল আরোহী আহত

প্রতিদিনের ডেস্ক রাজধানীর ফার্মগেটে দুটি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এ ঘটনায় দুই জন আহত হয়েছেন।...

প্রতিদিনের ডেস্ক
ইলন মাস্কের সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) আর বিজ্ঞাপন দেবে না ডিজনি, অ্যাপল ও আইবিএমের মতো প্রতিষ্ঠান। এক্সে ইহুদিবিদ্বেষী একটি টুইটের সঙ্গে একাত্মতা পোষণ করায় মাস্কের প্রতিষ্ঠানের বিরুদ্ধে এই শাস্তিমূলক সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানগুলো। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। গত বুধবার এক্সে একটি পোস্টের সঙ্গে একাত্মতা প্রকাশ করে ইলন মাস্ক। সেই টুইটে বলা হয়েছিল, ইহুদিরা শ্বেতাঙ্গদের বিরুদ্ধে ঘৃণা ছড়াচ্ছে। এই টুইটে রিটুইট করে ইলন মাস্ক বলেন, যাঁরা ‘গ্রেট রিপ্লেসমেন্ট’ থিওরির কথা বলছেন, তাঁরা আসলে সঠিক কথাই বলছেন। তবে মাস্কের এই অবস্থানের ফলাফল হয়েছে ভয়াবহ। ইলন মাস্কের এই অবস্থানকে জঘন্য বলে অভিহিত করেছে হোয়াইট হাউস। পাশাপাশি অ্যাপল, ওয়াল্ট ডিজনি, ওয়ার্নার ব্রস ডিসকভারি এবং এনবিসি ইউনিভার্সালের মূল মালিক প্রতিষ্ঠান কমকাস্ট এক্সে বিজ্ঞাপন স্থগিত করার ঘোষণা দিয়েছে। এই তালিকায় রয়েছে আইবিএমের মতো জায়ান্ট প্রযুক্তি প্রতিষ্ঠানও। মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, প্যারামাউন্ট, সনি পিকচারসও মাস্কের সামাজিক যোগাযোগমাধ্যমে বিজ্ঞাপন দেওয়া থেকে বিরত থাকার সিদ্ধান্ত নিয়েছে। এ ছাড়া মাস্কের টুইটের পর যুক্তরাষ্ট্রের অন্তত দেড় শতাধিক ইহুদি ধর্মগুরু অ্যাপল, ওরাকল, ডিজনি, আমাজনসহ বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠানকে আহ্বান জানিয়েছে এক্সে বিজ্ঞাপন না দিতে। মার্কিন সম্প্রচারমাধ্যম ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০২২ সালের নভেম্বর পর্যন্ত ইলন মাস্কের এই প্ল্যাটফর্মে অ্যাপল অন্তত ১০০ মিলিয়ন ডলার ব্যয় করেছে বিজ্ঞাপন দিতে। পরে ডিসেম্বর নাগাদ বিভিন্ন উপাত্ত বিশ্লেষণ করে দেখা যায়, অ্যাপল এক্সে বিজ্ঞাপন দেওয়া প্রায় বন্ধই করে দিয়েছে। এর পর থেকেই টুইটারের বিজ্ঞাপন থেকে আয় কমতেই থাকে, যা এখনো অনেকটাই অব্যাহত রয়েছে।

spot_img
spot_img

এধরণের সংবাদ আরো পড়ুন

বিদেশি ফলের দাম কমলেও বাড়েনি বিক্রি

প্রতিদিনের ডেস্ক শীতকাল আসায় রাজধানীর বাজারগুলোতে কমতে শুরু করেছে বিভিন্ন বিদেশি ফলের দাম। মৌসুমি দেশি...

আর এন স্পিনিংয়ের নাম পরিবর্তনের সিদ্ধান্ত

প্রতিদিনের ডেস্ক নতুন নামে আসছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি আর. এন. স্পিনিং মিলস লিমিটেড।...

বাংলাদেশ প্রবাসী অ্যাওয়ার্ড চালু করল ক্যানবেরাস্থ বাংলাদেশ হাইকমিশন

প্রতিদিনের ডেস্ক অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও ফিজি প্রবাসী বাংলাদেশিদের অবদানের স্বীকৃতি প্রদানে ‘বাংলাদেশ প্রবাসী অ্যাওয়ার্ড’ চালু...