১৩শ কিডনি প্রতিস্থাপনের মাইলফলক ডা. কামরুলের

0
12

বার্তাকক্ষ ,,দেশের প্রখ্যাত কিডনি বিশেষজ্ঞ অধ্যাপক ডা. কামরুল ইসলামের অধীনে এক হাজার ৩০০তম কিডনি প্রতিস্থাপন সফলভাবে সম্পন্ন হয়েছে। ডা. কামরুল ইসলাম সেন্টার ফর কিডনি ডিজিজেস অ্যান্ড ইউরোলজি (সিকেডি) হাসপাতালের প্রতিষ্ঠাতা। এই প্রতিস্থাপনের ফলে মায়ের দেওয়া কিডনিতে বাঁচবে এক তরুণের প্রাণ।বুধবার (১৫ মার্চ) সন্ধ্যায় সিকেডি হাসপাতালে এই কিডনি প্রতিস্থাপন সম্পন্ন হয়। এতে নেতৃত্ব দেন অধ্যাপক ডা. কামরুল ইসলাম।
হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, এক হাজার ৩০০তম কিডনি প্রতিস্থাপন হয়েছে ফাহিম হোসেন (২৪) নামের এক যুবকের। তাকে কিডনি দিয়েছেন তার মা ফাতেমা বেগম (৩৯)। বিকাল সাড়ে ৫টা থেকে অপারেশন শুরু হয়ে চলে প্রায় এক ঘণ্টা ধরে। ফাহিম হাসানের গ্রামের বাড়ি নারায়ণগঞ্জের সোনারগাঁও এলাকায়।
কিডনি প্রতিস্থাপন প্রসঙ্গে অধ্যাপক ডা. কামরুল ইসলাম গণমাধ্যমকে বলেন, রোগী ও তার মা ভালো আছেন। আশা করছি খুব শিগগির তারা সুস্থ হয়ে বাড়ি ফিরবেন। এটি আমার অধীনে এক হাজার ৩০০তম কিডনি প্রতিস্থাপন।
এর আগে ২০২২ সালের ১৮ অক্টোবর ডা. কামরুল ১২শ তম রোগীর কিডনি ট্রান্সপ্ল্যান্ট কার্যক্রম সম্পন্ন করেন। তবে সামাজিক যোগাযোগমাধ্যমসহ গণমাধ্যমে আলোচনায় আসেন ২০২১ সালে বিনা পারিশ্রমিকে এক হাজার কিডনি প্রতিস্থাপনের পর।