Wednesday, October 5, 2022
হোম আইটিআইওএস সংস্করণে নিরাপত্তা ফিচার আনছে ক্রোম

আইওএস সংস্করণে নিরাপত্তা ফিচার আনছে ক্রোম

Published on

সাম্প্রতিক সংবাদ

সংশ্লিষ্টদের দায়িত্বশীলতার পরিচয় দিতে হবে

কিছু উন্নয়ন প্রকল্প ধীর গতির কারণে জনভোগান্তি চরমে উঠেছে। এছাড়া অপরিকল্পিত খোঁড়াখুঁড়ি তো চলছে।...

কেশবপুরে কৃষকলীগের পূজা মণ্ডপ পরিদর্শন

সোহেল পারভেজ, কেশবপুর কেশবপুর উপজেলার বিভিন্ন পূজা ম-প পরিদর্শন করেছেন কৃষকলীগে নেতৃবৃন্দ। মঙ্গলবার সংগঠনের উপজেলা,...

দেবহাটায় জাতীয় কন্যা শিশু দিবস উদ্যাপন

দেবহাটা প্রতিনিধি : ‘সময়ের অঙ্গীকার কন্যা শিশুর অধিকার’ প্রতিপ্রাদ্য নিয়ে দেবহাটায় জাতীয় কন্যাশিশু দিবস উদ্যাপন...

শার্শায় ভুল মানুষের দ্বারা রাজনীতি পরিচালিত হওয়ায় প্রকৃত নেতাকর্মীরা অত্যাচার জুলুম নির্যাতনের শিকার : আশরাফুল আলম লিটন

বেনাপোল প্রতিনিধি : যশোর জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বেনাপোল পৌরসভার সাবেক মেয়র আশরাফুল...

বার্তাকক্ষ।। ‘এনহ্যান্সড সেইফ ব্রাউজিং’ নামের নিরাপত্তা ফিচার আসছে ক্রোমের আইওএস সংস্করণে। ফিচারটি আগে ক্রোমের অ্যান্ড্রয়েড ও ডেস্কটপ সংস্করণে ছিল। গুগলের সঙ্গে বিভিন্ন ওয়েবসাইট ইউআরএল শেয়ার ও সম্ভাব্য ‘ক্ষতিকারক’ সাইটের ডেটাবেজ রাখবে ফিচারটি।ব্রাউজারের বিভিন্ন আপডেটের অংশ হিসেবে গুগল ফিচারটি আইওএস-এ আনার ঘোষণা দিয়েছে বৃহস্পতিবার। গুগল বলছে, আইওএস-এর পরবর্তী সংস্করণ উন্মোচনের সঙ্গেই আইফোন এবং আইপ্যাডে আসবে ফিচারটি।
প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জের প্রতিবেদন অনুযায়ী, আইওএস-এ নিরাপত্তা ব্যবস্থা উন্নত করার পাশাপাশি ব্রাউজারের ‘বিল্ট-ইন ট্রান্সলেশন’ ফিচার উন্নত করার কথাও বলেছে গুগল।ভিন্ন ভাষার সাইট পরিদর্শনের সময় ব্যবহারকারীর বোঝার সুবিধার্থে আগের তুলনায় আরও সঠিক অনুবাদ করবে এই ভাষা শনাক্তকরণ মডেল।
ব্যবহারকারীর ইন্টারফেইসেও পরিবর্তন আনছে গুগল। এর মধ্যে রয়েছে ‘গুগল অ্যাকশনস’ ফিচার, যেখানে ব্রাউজিং ডেটা মোছার এবং লেখা বা কথা বলার মাধ্যমে অ্যাড্রেস বারে গোপন ট্যাব খোলার সুবিধা পাবেন ব্যবহারকারী।
নতুন সার্চ এবং সবচেয়ে বেশি ভিজিট করা সাইটগুলোকে প্রাধান্য দিতে নিজেদের স্টার্টআপ পেইজও আপডেট করছে ক্রোম। এ ছাড়া, দীর্ঘদিন অ্যাপে প্রবেশ না করলেও ব্যবহারকারীর সম্প্রতি প্রবেশ করা ট্যাব দেখাবে ব্রাউজারটি।
ক্রোমের সেটিংস মেনুকেও নতুন করে ঢেলে সাজাচ্ছে গুগল, যা আগের চেয়ে বেশি স্ক্যানযোগ্য হবে। এ ছাড়া, ব্যবহারকারী যেসব অপশনে তুলনামূলক বেশি প্রবেশ করেন, সেগুলোকে ‘বিশেষভাবে’ দেখাবে ব্রাউজারটি।
গুগল আরও জানিয়েছে, নিজস্ব ব্রাউজার ছাড়াও আইওএস-এর যেকোনো অ্যাপের পাসওয়ার্ড স্বয়ংক্রিয়ভাবে সংরক্ষণ করতে পারবে ক্রোম।
২০২১ সালের অক্টোবর মাসে ফিচারটি চালু হয়েছে এবং এটি সক্রিয় করার পদ্ধতি গুগল সাপোর্ট পেইজে উল্লেখ রয়েছে। এর পরও ব্যবহারকারীকে ‘বিটওয়ারডেন’-এর মতো স্ট্যান্ডঅ্যালোন পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহারের পরামর্শ দিয়েছে ভার্জ।

spot_img
spot_img

এধরণের সংবাদ আরো পড়ুন

সন্তানের টিকটক ব্যবহার নিয়ন্ত্রণে নতুন ফিচার

বার্তাকক্ষ জনপ্রিয় শর্ট ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটক ‘ফ্যামিলি পেয়ারিং’ নামক নতুন একটি ফিচার বাংলাদেশে ‍উন্মুক্ত...

ওয়ালটনের ‘অরবিট’ সিরিজের প্রথম স্মার্টফোন বাজারে

বার্তাকক্ষ স্মার্টফোন বাজারে একের পর এক চমক দিচ্ছে দেশীয় প্রতিষ্ঠান ওয়ালটন। সাশ্রয়ী মূল্যের সর্বাধুনিক ফিচারসমৃদ্ধ...

রেডমির নতুন ফোনের ফিচার ফাঁস

বার্তাকক্ষ সম্প্রতি এন্ট্রি-লেভেল স্মার্টফোন সিরিজ ‘রেডমি এ’ নিয়ে আসার ঘোষণা দিয়েছে গ্লোবাল স্মার্টফোন ব্র্যান্ড শাওমি।...