Friday, December 9, 2022
হোম বিশেষ প্রতিবেদনএই কি সেই জল-জ্যোৎস্নার শহর!

এই কি সেই জল-জ্যোৎস্নার শহর!

Published on

সাম্প্রতিক সংবাদ

কালচে হাত-পায়ের উজ্জ্বলতা বাড়াবে যে স্ক্রাব

বার্তাকক্ষ শীতে ঠান্ডা আবহাওয়ায় হাত-পায়ের ত্বক বেশি কালচে হয়ে যায়। এর কারণ হলো শরীরের...

বিয়ের কনেরা দ্রুত ওজন কমাতে পান করুন ‘আমলকি চা’!

বার্তাকক্ষ ওজন নিয়ন্ত্রণে কতজনই না কতকিছু করেন। কেউ ওজন কমানোর রেসে জয়ী হন তো...

সমাবেশ ঘিরে ঢাকায় ৭ লাখ মানুষ এসেছে কি না খোঁজ চলছে: ডিবি

বার্তাকক্ষ বিএনপিকে রাজধানীর গোলাপবাগ মাঠে শনিবার (১০ ডিসেম্বর) সমাবেশ করার অনুমতি দিয়েছে ঢাকা মহানগর...

মার্কিন রাষ্ট্রদূতকে কৃষিমন্ত্রী এ ধরনের বিবৃতি ভবিষ্যতে আর দেবেন না

বার্তাকক্ষ গত ৭ ডিসেম্বর নয়াপল্টনের ঘটনাকে কেন্দ্র করে বিবৃতি দেওয়ায় ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতকে...

বার্তাকক্ষ
যে শহরে জ্যোৎস্না আছড়ে পড়ত অপার সৌন্দর্য্য নিয়ে। সুরমার বুক রূপালি চাঁদের প্রতিফলনে জানান দিত আকাশে চাঁদ উঠেছে। সেই জল-জ্যোৎস্নার শহর সুনামগঞ্জে মানুষের মুখে নেই হাসি। ঈদেও ছিল না কোনো ধরনের আনন্দ উৎসব। আছে শুধু দুর্ভোগ আর মানুষের আর্তনাদ।
গত জুন মাসের বন্যা খুবলে খেয়েছে জ্যোৎস্নার শহরকে। যেদিকে তাকানো যাক, কেবলই ক্ষতচিহ্ন। নজিরবিহীন বন্যার পানির তোড়ে ভেসে গেছে ঘর-বাড়ি, রাস্তাঘাট-ব্রিজ, জমির ফসল, গরু-ছাগলসহ ফল-ফলাদি। এখন অর্থনৈতিক সংকটে হিমশিম খাচ্ছে সুনামগঞ্জবাসী।
বিধ্বস্ত বাড়িঘরের চারপাশে এখনো থই থই পানি। দূর থেকে কোনো নৌকা আসতে কিংবা পাশ দিয়ে যেতে দেখলে বাড়ির লোকজন বেরিয়ে জলের কাছে ছোটে, যদি কেউ ত্রাণ নিয়ে আসে। কখনো আশা পূরণ হয়, কখনো হয় না। সম্পন্ন ছিলেন এমন অনেক পরিবারকেও এখন ত্রাণের ওপর ভরসা করতে হয়।
দেশের পর‌্যটনের অন্যতম আধার সুনামগঞ্জে এখন পর‌্যটকেরও আনাগোনা নেই। পর‌্যটন স্পটগুলো বন্যার ক্ষয়ক্ষতি এখনো কাটিয়ে উঠতে পারেনি।
পৌরসভার তত্ত্বাবধানে সুরমা নদীর তীরে গড়ে তোলা পর্যটন স্পট ‘রিভারভিউ’। এখান থেকে সুরমার এপার-ওপার, মেঘালয় পাহাড়ের অপরূপ সৌন্দর্য্য দেখা যায়। রিভারভিউ থেকে নিচে রঙিন সিঁড়ি নেমেছে নদীতে। পেছনের দেয়ালে সুনামগঞ্জের প্রকৃতির ম্যুরাল আঁকা হয়েছিল শিল্পী ধ্রুব এষের তত্ত্বাবধানে। পাকা বেঞ্চ, রঙিন সিঁড়ি, দেয়ালের ম্যুরাল, চলার পথ- সবকিছু বন্যার পানিতে কাদায় মাখামাখি হয়ে পড়ে আছে।
সুনামগঞ্জ সদর উপজেলার আব্দুজ জহুর সেতুর সংযোগ সড়ক থেকে বিশ্বম্ভরপুর উপজেলার চালবন পর্যন্ত সুনামগঞ্জ-বিশ্বম্ভরপুর সড়ক। ওই সড়কটি বন্যায় ভেঙেচুরে পিচ উঠে ইট বের হয়ে গেছে। ধসে গেছে রাস্তার বিভিন্ন অংশ, সৃষ্টি হয়েছে বিশাল গর্তের। এখনো জেলা সদরের সাথে বিচ্ছিন্ন অন্তত পাঁচ উপজেলা।
বন্যার আগের সুনামগঞ্জের রূপ এখন আর খুঁজে পাওয়া যায় না। সবুজ ঘাস পচে-গলে মলিন হয়ে আছে। হাওর বিলাস, পাহাড় বিলাস, টাঙ্গুয়ার হাওর, বারেক্কাটিলা, শিমুল বাগান, শহীদ সিরাজ লেক (নিলাদ্রী), বিকিবিলসহ বিভিন্ন দর্শনীয় স্থানে যেতে যে সড়ক ব্যবহার করা হতো, সেগুলো চলাচল অনুপযোগী হয়ে পড়েছে।
অবর্ণনীয় কষ্ট নিয়েই ঈদ উদযাপন করেছে বানভাসি মানুষ। বানের জলে বাসাবাড়ির প্রয়োজনীয় জিনিসপত্র নষ্ট হয়েছে। গরু-ছাগল, হাঁস-মুরগি রক্ষা করা যায়নি। পশুর অভাবে এবারের ঈদে কোরবানির হাটও তেমন জমেনি।
জগন্নাথপুর পৌর এলাকার শেরপুরের রিকশাচালক আব্দুস সত্তার। ভয়াবহ বন্যায় প্রায় ২৭ দিন ধরে স্ত্রী, সন্তান ও বৃদ্ধ মাকে নিয়ে আশ্রয় কেন্দ্রে আছেন। বসতবাড়ি বন্যার পানিতে ধসে গেছে। সংসারের একমাত্র উপার্জনের মাধ্যম ব্যাটারিচালিত রিকশাটিও পানিতে তলিয়ে অচল। আব্দুস সত্তার এখন নিঃস্ব। ত্রাণ সহায়তার ওপর নির্ভরশীল হয়ে হয়ে আছেন।
এত সব ক্ষয়ক্ষতির মাঝে এখন মড়ার ওপর খাঁড়ার ঘায়ের মতো ছড়িয়েছে পানিবাহিত রোগ। বিশুদ্ধ পানির অভাবে ডায়রিয়া, আমাশয়, ম্যালেরিয়া ও জন্ডিসের মতো রোগবালাই দেখা দিয়েছে চারপাশে। অসুখ-বিসুখ—সব মিলিয়ে সুনামগঞ্জের বিভিন্ন এলাকার মানুষ অবর্ণনীয় দুর্দশায় জীবনযাপন করছে।
সুনামগঞ্জ জেলাজুড়ে বিদ্যুৎ সমস্যা। খাদ্য সংকটে মানুষ কাতর। এর মধ্যে নিত্যপণ্যের দাম বৃদ্ধিতে নাভিশ্বাস উঠছে নিম্ন ও মধ্যবিত্তের। প্রান্তিক মানুষ চরম দুঃখ-দুর্দশায় দিন কাটাচ্ছে। যারা দিন আনে দিন খায়, তাদের অনেকেই কূলকিনারা না পেয়ে ত্রাণের জন্য এদিক-সেদিক ছুটে চলেছে।

spot_img
spot_img

এধরণের সংবাদ আরো পড়ুন

বাংলাদেশের প্রতিশ্রুতির কথা স্মরণ করিয়ে দিলেন জাতিসংঘ প্রতিনিধি

বার্তাকক্ষ জাতিসংঘের সদস্য হিসেবে অবাধ মতপ্রকাশ, সংবাদমাধ্যমের স্বাধীনতা এবং শান্তিপূর্ণ সমাবেশ আয়োজন করতে দেওয়ার...

অনিয়ম ও দুর্নীতির অভিযোগে বেনাপোল সোনালী ব্যাংকের তিন কর্মকর্তা সাস‌পেন্ড

সুন্দর সাহা অনিয়ম ও দুর্নীতির অভিযোগে বেনাপোল সোনালী ব্যাংকের ব্যবস্থাপকের বদলির পর এবার ব্যাংকের তিন...

এবার মহেশপুর সীমান্তে বিজিবির অভিযানে ৯১ পিস সোনার বারসহ আটক ১

সুন্দর সাহা যশোরের শার্শা-বেনাপোল-ঝিকরগাছা এবং চৌগাছার পর এবার মহেশপুর সীমান্তে বিজিবির অভিযানে বিপুল পরিমাণ সোনার...