Saturday, December 3, 2022
হোম লাইফ স্টাইলকমলার খোসার ব্যবহার ও উপকারিতা

কমলার খোসার ব্যবহার ও উপকারিতা

Published on

সাম্প্রতিক সংবাদ

নেতৃত্ব পেয়ে রোমাঞ্চিত লিটন

বার্তাকক্ষ: নিয়মিত অধিনায়ক তামিম ইকবাল চোটের কারণে ছিটকে গেছেন। ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজে কে হবেন...

কাতার বিশ্বকাপে গ্রুপ পর্বে বাতিল ১৭ গোল

বার্তাকক্ষ: কাতারে ফুটবল বিশ্বমঞ্চে গ্রুপ পর্বের সবগুলো ম্যাচ শেষ হয়েছে। গ্রুপ পর্বে ৪৮ ম্যাচে বাতিল...

ডি মারিয়া কি খেলতে পারবেন? যা জানালেন কোচ

বার্তাকক্ষ: অ্যাঞ্জেল ডি মারিয়া কি ফিট আছেন? অস্ট্রেলিয়ার বিপক্ষে আজ (শনিবার) শেষ ষোলোর লড়াইয়ে তিনি...

আর্জেন্টিনাকে হারানোর ৩২ বছর পর ক্যামেরুনের ব্রাজিলবধ

বার্তাকক্ষ: এ নিয়ে অষ্টমবারের মতো বিশ্বকাপ খেলেছে ক্যামেরুন। বিশ্বকাপে তাদের সেরা সাফল্য কোয়ার্টার ফাইনাল। ১৯৯০...

বার্তাকক্ষ
লেবু প্রজাতির ফলের মৌসুম চলছে এখন। বাজারে বর্তমানে লেবু, মাল্টা, জাম্বুরা প্রভৃতি ফলের সরব উপস্থিতি লক্ষণীয়। কমলা আসতেও খুব একটা বাকি নেই। প্রতিটি ফলেই আছে অনেক ভিটামিন সি। আমরা কমলার মজাদার রসালো স্বাদ এবং ঘ্রাণ উপভোগ করাটা পছন্দ করি কিন্তু এর খোসা ঠিকই বাইরে ছুঁড়ে ফেলে দিই।
তবে আবার যখন আপনার ঘরে কমলা আসবে; তখন খোসা ছুঁড়ে ফেলবেন না। কারণ এগুলোর অনেক অজানা উপকারিতা আছে এবং এগুলোকে বিভিন্ন কাজে ব্যবহার করা যায়। এই লেখায় কমলার খোসার কিছু অপ্রচলিত ব্যবহার ও উপকারিতার কথা বর্ণনা করা হলো। যা জানলে যে কেউ এগুলোকে ডাস্টবিনে ফেলে দেওয়ার আগে দু’বার ভাববেন।
উপকারিতা
একটি ভিটামিন সি সমৃদ্ধ ফল হিসেবে কমলা সবার কাছে সুপরিচিত তবে খুব কম মানুষই এ বিষয়ে সচেতন যে, ভেতরের নরম শাঁসটির পাশাপাশি খোসাও ভিটামিন সির একটি চমৎকার উৎস। পলিফেনল নামের একপ্রকার উদ্ভিজ্জ উপাদানসমৃদ্ধ কমলার খোসা ডায়াবেটিস ও স্থূলতার মতো দীর্ঘস্থায়ী রোগ মোকাবেলা এবং সুস্বাস্থ্য বজায় রাখার জন্য উপকারী। একটি গবেষণা থেকে জানা যায়, খোসায় পলিফেনলের উপস্থিতি এতো বেশি, এর পরিমাণ মূল ফলটির চেয়ে অনেক বেশি। খোসার মধ্যে যে এসেনশিয়াল অয়েল আছে, তা লাইমোনেন দ্বারা সমৃদ্ধ এবং এটি চামড়ার ক্যান্সার মোকাবেলায় সহায়তা করে। সুস্বাদু ফলটির খোসায় অত্যন্ত উচ্চমানের আঁশ আছে, যা পরিপাক ক্রিয়া সঠিকভাবে বাড়াতে সহায়তা করে।
ত্বকের জন্য
কমলার খোসায় সাইট্রিক অ্যাসিডের উপস্থিতি বেশি হওয়ায় এটি ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সহায়তা করে। ঘরে কমলার খোসার পাউডার তৈরি করা খুব সহজ এবং এর মাধ্যমে বানানো কষজাতীয় পদার্থ প্রাকৃতিকভাবে ত্বককে উজ্জ্বল করে। এটি চমৎকার ব্ল্যাক হেড রিমুভার হিসেবে কাজ করে। প্রতিদিন মুখে ভালো করে ঘঁষলে মুখের কালো দাগ ও ব্রণের দাগ দূর হয়। কিছু খোসাকে সূর্যের আলোয় শুকান এবং একটি গ্রিন্ডারে ব্লেন্ড করুন, যতক্ষণ না খোসাগুলো চমৎকার পাউডারে পরিণত না হয়। কেউ চাইলে কমলার খোসার পাউডার দইয়ের সাথে মিশিয়ে ফেসপ্যাক হিসেবে ব্যবহার করতে পারেন। একই উপায়ে মুখের স্ক্রাব হিসেবেও ব্যবহার করতে পারেন।
রুম ফ্রেশনার
উল্লেখযোগ্য পরিমাণ কমলার খোসা ফুটন্ত পানিতে সেদ্ধ করুন এবং এর সাথে কিছু সুগন্ধি মসলা মিশিয়ে নিন। আপনার রান্নাঘরে যদি ভ্যানিলা থাকে, তাহলে এর চেয়ে ভালো আর কিছুই হতে পারে না। মিশ্রণটিকে কিছুক্ষণ রাখুন এবং ভালোভাবে মেশান। তাড়াতাড়িই আপনার রান্নাঘরে সেদ্ধ করা মিশ্রণটি ঘরময় ছড়িয়ে পড়বে এবং সারা ঘরকে সুগন্ধ দিয়ে তরতাজা করে তুলবে। একই ধরনের ফলাফল চাইলে কেউ কিচেনের স্টোভে কিছু শুকনো কমলার খোসা পুড়িয়ে দেখতে পারেন।
কিচেন ক্লিনার
পরিচ্ছন্নতার দারুণ এক মাধ্যম হতে পারে কমলার খোসা। এটি ব্যবহার করে ক্লিনজার তৈরি করা খুব সহজ। একটি এয়ার টাইট জার অথবা ম্যাসন জারে সাদা ভিনেগারের সাথে পর্যাপ্ত পরিমাণ কমলার খোসা নিন এবং সংরক্ষণ করুন। এভাবে দুই থেকে তিন সপ্তাহ রেখে দিন এবং মাঝে মাঝে ঝাঁকান। এরপর ভিনেগার বের করে ফেলুন এবং ক্লিনজার হিসেবে ব্যবহারের জন্য একটি স্প্রে বোতলে ভরে নিন। রান্নাঘরকে প্রাণবন্ত ও উজ্জ্বল করতে ক্লিনজারটি কিচেন কেবিনেট ও স্টোভের ওপর একটু একটু করে স্প্রে করুন এবং জায়গা দুটি মুছে নিন।
সূত্র: দ্য টাইমস অব ইন্ডিয়া
লেখক: ফিচার লেখক।

spot_img
spot_img

এধরণের সংবাদ আরো পড়ুন

পায়ের উপর পা তুলে বসা যে কারণে বিপজ্জনক

বার্তাকক্ষ বসার সবচেয়ে নান্দনিক ভঙ্গি হলো ক্রস-লেগ পজিশনে বসা। তবে বসার এই অভ্যাসকে স্বাস্থ্য...

হাত-পায়ে ঝি ঝি ধরে কেন?

বার্তাকক্ষ বেশ কিছুক্ষণ এক ভঙ্গিমায় থাকলে বা হাত-পায়ে চাপ পড়লে ঝি ঝি ধরার সমস্যা...

গলায় কফ জমে থাকলে পরিষ্কার করবেন যেভাবে

বার্তাকক্ষ শীত আসতেই সর্দি-কাশির সমস্যায় ছোট-বড় অেনেকেই ভুগছেন। সর্দির সমস্যা কিছুদিনের মধ্যে সেরে গেলেও...