Friday, December 2, 2022
হোম লিড নিউজবন্যার পানি কমায় এসএসসি-সমমান পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত

বন্যার পানি কমায় এসএসসি-সমমান পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত

Published on

সাম্প্রতিক সংবাদ

স্পেনকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নকআউটে জাপান

বার্তাকক্ষ: স্পেনকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোতে জাপান। শুরুতে স্পেনের কাছে গোল হজম করে...

বাংলাদেশকে ধন্যবাদ জানাল আর্জেন্টিনা ফুটবল

বার্তাকক্ষ: কাতারে অনুষ্ঠিত বিশ্বকাপ ফুটবলের আমেজ বইছে বাংলাদেশের মাটিতেও। আর্জেন্টিনা, ব্রাজিল, জার্মানি কিংবা স্পেনের দলে...

ফিরছেন বিন্দু

বার্তাকক্ষ লাক্স তারকা বিন্দু অভিনয়ে নেই দীর্ঘ দিন ধরে। এবার আট বছর পর চলচিত্র...

অস্ত্রোপচার শেষে ভালো আছেন রুক্ষ্মিণী

বার্তাকক্ষ হাসপাতালে ভর্তি অভিনেত্রী রুক্ষ্মিণী মৈত্র। বুধবার রাতে আচমকাই নায়িকার পোস্ট। হুইলচেয়ারে বসে অভিনেত্রী।...

বার্তাকক্ষ
দেশে বন্যা পরিস্থিতির উন্নতি হওয়ায় মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। রোববার (১৭ জুলাই) শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সংবাদ সম্মেলন করে আনুষ্ঠানিকভাবে পরীক্ষার তারিখ ঘোষণা করবেন।বৃহস্পতিবার (১৪ জুলাই) শিক্ষা মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।এতে বলা হয়েছে, এসএসসিও সমমান পরীক্ষা-২০২২ শুরু সংক্রান্ত বিষয়ে শিক্ষামন্ত্রীর সংবাদ সম্মেলন আহ্বান করা হয়েছে। ১৭ জুলাই দুপুর ১টায় শিক্ষা মন্ত্রণালয়ে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে।
এদিকে সারাদেশের বন্যা পরিস্থিতি অনেকটা স্বাভাবিক হওয়ায় আগস্টের মাঝামাঝি পরীক্ষা শুরু করতে চায় শিক্ষা বোর্ডগুলো। সংবাদ সম্মেলনের আগে শিক্ষা বোর্ডগুলো থেকে পরমর্শ নেবেন শিক্ষামন্ত্রী। এরপর প্রধানমন্ত্রীর সম্মতি নিয়ে এসএসসি-সমমান পরীক্ষা শুরুর দিন ঘোষণা করার কথা রয়েছে।
আগস্টে এসএসসি পরীক্ষা শুরু হলে অক্টোবরে উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষা শুরুর পরিকল্পনা রয়েছে বলে জানা গেছে।
এ বিষয়ে জানতে চাইলে আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বয়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার বলেন, দেশের অধিকাংশ স্থানে বন্যার পানি নেমে গেছে। যেসব স্থানে পানি রয়েছে সেখানের অনেক শিক্ষাপ্রতিষ্ঠান আশ্রয়কেন্দ্র হিসেবে এখনো ব্যবহার হচ্ছে। বর্তমানে সেগুলো পরীক্ষা কেন্দ্র হিসেবে প্রস্তুত করার কাজ শুরু করা হয়েছে। বন্যার পানিতে ক্ষতিগ্রস্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলো সংস্কার কাজ করা হচ্ছে।
তিনি বলেন, শিক্ষামন্ত্রী পরীক্ষা শুরুর ঘোষণা দিলে সে অনুযায়ী আমরা সংশোধিত রুটিন তৈরি করবো। রুটিন প্রকাশের পর এক থেকে দুই সপ্তাহ সময় দিয়ে পরীক্ষা শুরু করা হবে। আগস্ট থেকে পরীক্ষা শুরু করতে চান বলেও জানান তিনি।
ঢাকা শিক্ষা বোর্ডের একজন কর্মকর্তা জানান, আগামী ১৩ থেকে ১৬ আগস্টের মধ্যে এসএসসি-সমমান পরীক্ষা শুরু করা হতে পারে। এসময়ের মধ্যে পরীক্ষা শুরু করতে শিক্ষা বোর্ডগুলো থেকে প্রস্তাব দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন চেয়ারম্যানরা।
দেশব্যাপী এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল গত ১৯ জুন। তবে সিলেটসহ দেশের কয়েকটি এলাকায় বন্যা পরিস্থিতির ব্যাপক অবনতি হওয়ায় ১৭ জুন এসএসসি পরীক্ষা স্থগিতের ঘোষণা আসে।
এর আগে সিলেট, সুনামগঞ্জসহ দেশের কয়েকটি জেলায় বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় ১৯ জুন থেকে শুরু হতে যাওয়া এসএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত করে শিক্ষা মন্ত্রণালয়।
পরীক্ষা স্থগিত করে শিক্ষা মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে জানায়, দেশের সার্বিক বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় ১৯ জুন থেকে এসএসসি জেনারেল, এসএসসি ভোকেশনাল এবং দাখিল পরীক্ষা স্থগিত করা হয়েছে। পরীক্ষার সময়সূচি পরে জানানো হবে।

spot_img
spot_img

এধরণের সংবাদ আরো পড়ুন

ব্রাজিলে হঠাৎ বন্যা, পানিবন্দি হাজার হাজার মানুষ

বার্তাকক্ষ প্রবল বৃষ্টিপাতের জেরে ব্রাজিলে আকস্মিক বন্যা দেখা দিয়েছে। এতে পানিবন্দি হয়ে পড়েছে শত...

রাশিয়ার তেল ব্যারেলপ্রতি ৬০ ডলারে কিনতে একমত ইইউ

বার্তাকক্ষ রাশিয়া-ইউক্রেন যুদ্ধে টালমাটাল বিশ্ব অর্থনীতি। অস্থিরতা বিরাজ করছে তেলের আন্তর্জাতিক বাজারেও। সস্তায় তেল...

যশোর মনিরামপুরে কাভার্ডভ্যানের চাপায় ৫ জন নিহত:  তিনঘন্টা যান চলাচল বন্ধ 

জি এম ফারুক আলম/শামমি হোসনে,মণিরামপুর যশোর-সাতক্ষীরা সড়কের মণিরামপুর বেগারীতলা নামক বাজারে এক সড়ক দূর্ঘটনায়...