Friday, October 7, 2022
হোম লাইফ স্টাইলএবার এলো ওমিক্রনের বিপজ্জনক বিএ.৫ উপ-ধরন, জানুন লক্ষণসমূহ

এবার এলো ওমিক্রনের বিপজ্জনক বিএ.৫ উপ-ধরন, জানুন লক্ষণসমূহ

Published on

সাম্প্রতিক সংবাদ

হেঁটেই হার্ট অ্যাটাক-ক্যানসারের ঝুঁকি কমাবেন যেভাবে

বার্তাকক্ষ শারীরিকি বিভিন্ন জটিল রোগের মধ্যে হার্ট অ্যাটাক, ক্যানসার কিংবা ডিমনেশিয়া অন্যতম। যদিও ভুল জীবনধারার...

স্মার্ট টিভি ব্যবহারে যেসব সতর্কতা মানতে হবে

বার্তাকক্ষ মাঝে মাঝেই বিভিন্ন জায়গায় স্মার্টফোন, হেডফোন এমনকি টিভি বিস্ফোরণের খবরও শোনা যায়। অনেক সময়...

র‍্যানসমওয়্যার আক্রমণের আকর্ষণীয় মাধ্যম রিমোট সার্ভিস

বার্তাকক্ষ ক্রেডেনশিয়াল বা ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেয়ার মাধ্যমে কোনো প্রতিষ্ঠানের নেটওয়ার্কে র‍্যানসমওয়্যার হামলা চালানো...

নতুন ওয়্যারলেস বুকশেলফ স্পিকার আনল এডিফায়ার

বার্তাকক্ষ বাজারে নতুন ওয়্যারলেস বুকশেলফ স্পিকার নিয়ে এসেছে চীনের অডিও ইকুইপমেন্ট প্রতিষ্ঠান এডিফায়ার। এস১০০০ডব্লিউ নামে...

বার্তাকক্ষ
কোভিড এক গুরুতর ব্যাধিতে পরিণত হয়েছে বিশ্বজুড়ে। শরীরে করোনাভাইরাস প্রবেশ করলেই তা নানা অসুখের ঝুঁকি আরও বাড়িয়ে তুলছে। এবার করোনার চতুর্থ ঢেউ চলছে।প্রতিদিনই বাড়ছে কোভিড আক্রান্ত রোগীর সংখ্যা। পাশাপাশি মৃ্ত্যুও হচ্ছে। তাই সাবাইকে কোভিড নিয়ে সতর্ক হয়ে যেতে হবে। এখনো অনেকেই ব্যক্তিগত সুরক্ষা বজায় রাখছেন না কিংবা মাস্কও পরছেন না যথাযত উপায়। এ কারণে করোনা সংক্রমণ আরও বাড়ছে।
এখন করোনা ভাইরাসের ওমিক্রন ভ্যারিয়েন্টের নতুন সাব ভ্যারিয়েন্ট কাবু করছে সবাইকে। এই উপ ধরনের নাম বিএ.৫। জানা গেছে, আগের অ্যান্টিবডি এই ভাইরাসকে রুখে দিতে পারছে না। ওমিক্রনের এই উপ ধরন সবখানেই দ্রুত ছড়িয়ে যেতে পারে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তাই সতর্ক হয়ে যান।
এর উপসর্গগুলো কী কী?
এক্ষেত্রে ওমিক্রনের সাব ভ্যারিয়েন্ট বিএ.৪ এর মতোই চারিত্রিক বৈশিষ্ট রয়েছে। সমস্যা যদিও খারাপ যায় না, তবে একবার খারাপ হতে শুরু করলে জটিলতা দেখা দিতেই পারে।
এক্ষেত্রে গবেষকরা জনাচ্ছেন, এই সাব ভ্যারিয়েন্টের ক্ষেত্রে সবচেয়ে খারাপ লক্ষণ হলো গলাব্যথা। এমনকি এই উপসর্গ রোগের প্রাথমিক অবস্থাতেই দেখা দিতে পারে।এ সময় গলব্যথা হলে সাধারণভাবে নেবেন না। কারণ এটিও হতে পারে কোভিডের লক্ষণ। এমনকি পারলে ব্যথা কমানোর জন্য চিকিৎসকের পরামর্শ নিন কিংবা কোভিড টেস্ট করান দ্রুত।
নিজেকে অন্যদের থেকে দূরে রাখুন। এভাবেই আপনি ভালো থাকতে পারবেন। ব্যথা কমাতে হালকা গরম পানিতে লবণ ঢেলে গার্গল করুন।
২০২২ সালে বিএমজে জার্নালে প্রকাশিত এক গবেষণা বলছে, গলাব্যথা ডেল্টা ভ্যারিয়েন্টের সময় বেশি দেখা গিয়েছিল। তবে ওমিক্রন আক্রান্ত ২৪ শতাংশ রোগীর ক্ষেত্রে শরীরে ফুটে উঠছে এই লক্ষণ। এছাড়া দেখা যাচ্ছে গলা ভেঙে যাওয়ার সমস্যাও এই সময়ে দেখা দিচ্ছে। তাই সতর্ক হয়ে যেতে হবে।
এর সঙ্গে জ্বর, শরীরে ব্যথা, হাঁচি-কাশি, সর্দি ইত্যাদি লক্ষণও প্রকাশ পেতে পারে। আবার কারও কারও ক্ষেত্রে স্বাদ গন্ধ চলে যেতে পারে। এমনকি শ্বাসকষ্টও হতে পারে।
সতর্ক থাকবেন কীভাবে?
এ সময় কোভিড-১৯ থেকে বাঁচতে সবাইকে মাস্ক ব্যবহার করতে হবে। পারলে স্যানিটাইজার ব্যবহার করুন। না হলে বারবার হাত ধুতে হবে সাবান পানিতে। যতটা সম্ভব ভিড় এড়িয়ে চলুন। পারলে বুস্টার ডোজ নিয়ে নিন।

spot_img
spot_img

এধরণের সংবাদ আরো পড়ুন

হেঁটেই হার্ট অ্যাটাক-ক্যানসারের ঝুঁকি কমাবেন যেভাবে

বার্তাকক্ষ শারীরিকি বিভিন্ন জটিল রোগের মধ্যে হার্ট অ্যাটাক, ক্যানসার কিংবা ডিমনেশিয়া অন্যতম। যদিও ভুল জীবনধারার...

সাইনোসাইটিস কেন হয়

বার্তাকক্ষ সাইনোসাইটিসের ব্যথা মূলত কোনো সাইনাস আক্রান্ত হয়েছে, তার ওপর অনেকাংশ নির্ভর করে। উদাহরণস্বরূপ বলা...

বিয়ে যেভাবে ক্যানসারে মৃত্যুঝুঁকি কমায়

বার্তাকক্ষ অনেকেরই বিয়ে নিয়ে নেতিবাচক দৃষ্টিভঙ্গি আছে। চারপাশে বিয়ে ভাঙার দৈনন্দিন নানা খবর অনেকের মধ্যেই...