Thursday, September 29, 2022
হোম খেলাদক্ষিণ আফ্রিকায় হতে যাচ্ছে মিনি আইপিএল?

দক্ষিণ আফ্রিকায় হতে যাচ্ছে মিনি আইপিএল?

Published on

সাম্প্রতিক সংবাদ

ইউক্রেনের ৪ অঞ্চলকে নিজের সঙ্গে যুক্ত করছে রাশিয়া

বার্তাকক্ষ রাশিয়া আনুষ্ঠানিকভাবে ইউক্রেনের চারটি অঞ্চলকে নিজের সঙ্গে যুক্ত করার ঘোষণা দিয়েছে। শুক্রবার এই অঞ্চলগুলোকে...

রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ হত্যার এক বছরে ক্যাম্পে আরও ২৭ খুন

বার্তাকক্ষ কক্সবাজারের আশ্রয় ক্যাম্পে রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ হত্যার এক বছর পূর্ণ হলো বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর)।...

মহেশপুরে ৪০ পিচ সোনার বারসহ ১জন আটক

আব্দুস সেলিম, মহেশপুর ঝিনাইদহের মহেশপুর উপজেলার যাদবপুর সীমান্ত থেকে ৪০ পিচ সোনার বারসহ শওকত আলী...

ডিমের উৎপাদন খরচ ৬ টাকা, দাম কেন ১৩: কৃষিমন্ত্রী

বার্তাকক্ষ ফার্মের মুরগির ডিমের উৎপাদন খরচ ৫ থেকে ৬ টাকা বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী আবদুর রাজ্জাক।...

বার্তাকক্ষ
দক্ষিণ আফ্রিকায় হতে চলেছে ঘরোয়া নতুন টি-টোয়েন্টি লিগ। যার সবগুলো দলের মালিকানা কিনতে চলেছে আইপিএলের ছয় ফ্র্যাঞ্চাইজি। ফলে টুর্নামেন্টটিকে আইপিএলের ‘মিনি সংস্করণ’ বলে দাবি করছেন অনেকে! ইএসপিএন ক্রিকইনফো জানাচ্ছে, মুম্বাই ইন্ডিয়ান্স, চেন্নাই সুপার কিংস, লখনউ সুপার জায়ান্টস, সানরাইজার্স হায়দরাবাদ, রাজস্থান রয়্যালস ও দিল্লি ক্যাপিটালসের একজন মালিক সেখানে সফলভাবে দল কেনার প্রক্রিয়া সম্পন্ন করেছে। যদিও লিগের দায়-দায়িত্ব থাকবে ক্রিকেট দক্ষিণ আফ্রিকারই।
জানা গেছে, অনানুষ্ঠানিক নিলামে সর্বোচ্চ দর হেঁকে জোহানেসবার্গের ফ্র্যাঞ্চাইজি কিনতে যাচ্ছে চেন্নাই সুপার কিংস স্পোর্টস লিমিটেড। রিলায়ান্সের মালিকানাধীন মুম্বাই ইন্ডিয়ান্স পেতে যাচ্ছে কেপ টাউনের ফ্র্যাঞ্চাইজি। সানরাইজার্সের সানটিভি গ্রুপ পেতে যাচ্ছে পোর্ট এলজিবাথের ফ্র্যাঞ্চাইজি। আরপি সঞ্জীব গোয়েনকা গ্রুপ- যারা নাকি লখনউ সুপার জায়ান্টস কিনতে ৭ হাজার ৯০ কোটি রুপি ব্যয় করেছে। তারা পেতে যাচ্ছে ডারবানের মালিকানা। রাজস্থান রয়্যালস পাবে পার্ল টিমের ফ্র্যাঞ্চাইজি। প্রোটিয়ার মালিকানা পেতে যাচ্ছে জিন্দাল সাউথ-ওয়েস্ট স্পোর্টস। যার প্রধান পার্থ জিন্দাল আবার দিল্লি ক্যাপিটালসের অন্যতম মালিক।
ক্রিকেট দক্ষিণ আফ্রিকা অবশ্য খুব শিগগিরই আনুষ্ঠানিক ঘোষণায় বিস্তারিত জানাবে। সব কিছু ঠিক হয়ে গেলেও কাগজে-কলমে কাজগুলো হওয়া বাকি। বোর্ড এরই মধ্যে জানিয়েছে টি-টোয়েন্টি লিগটির প্রধান হিসেবে দায়িত্ব সামলাবেন সাবেক প্রোটিয়া অধিনায়ক গ্রায়েম স্মিথ। মূলত আগের দুবার লিগ চালু করেও ব্যর্থ হওয়াতে এবার ভিন্ন কৌশল নিয়েছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা। যাতে টেকসই ও লাভজনক একটি টি-টোয়েন্টি লিগ দাঁড় করানো যায়। পূর্বের অভিজ্ঞতায় দেখা গেছে, ২০১৭ সালে গ্লোবাল টি-টোয়েন্টি লিগটি শুরুই করা যায়নি। তার পর তিন বছরের জন্য সম্প্রচার স্বত্ব বিক্রি করতে না পারায় এমজানসি সুপার লিগটিও ছেঁটে ফেলতে হয়েছে। ফলে নতুন লিগটিকে সবকিছুর চেয়ে বেশি প্রাধান্য দিচ্ছে তারা। যে কারণে সরাসরি বিশ্বকাপে যাওয়ার ঝুঁকি নিয়ে বাতিল করা হয়েছে অস্ট্রেলিয়ার ওয়ানডে সিরিজ। নিজেদের ক্রিকেট ক্যালেন্ডারে লিগটিকে জায়গা করে দিতে পুরো ৩০টি পয়েন্টই তারা অজিদের দিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

spot_img
spot_img

এধরণের সংবাদ আরো পড়ুন

রানের বৃষ্টিতে রিজওয়ানের বিশ্ব রেকর্ড

বার্তাকক্ষ বাবর আজম মাত্র ৯ রান করে ফিরলেন। ওপেনিংয়ে ধাক্কা খেলো পাকিস্তান। কোনও সমস্যা নেই,...

সাফজয়ী নারী ফুটবলার মাসুরা পারভীন এখন সাতক্ষীরায়

আব্দুল আলিম, সাতক্ষীরা সাফ জয়ের পর প্রথমবারের মতো সাতক্ষীরায় এলেন নারী ফুটবল দলের অন্যতম ডিফেন্ডার...

বিশ্বকাপের আগে বড় ধাক্কা ভারতের, ছিটকে গেলেন বুমরাহ!

বার্তাকক্ষ টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে যাওয়ার আগেই বিরাট ধাক্কা খেল ভারত। বিশ্বকাপে খেলতে পারবেন না জাসপ্রিত...