Friday, October 7, 2022
হোম শীর্ষ তথ্য প্রযুক্তিফেসবুকের নিউজ ফিড পরিবর্তনে কাজ করছে মেটা

ফেসবুকের নিউজ ফিড পরিবর্তনে কাজ করছে মেটা

Published on

সাম্প্রতিক সংবাদ

মন ভেঙে গেলে শরীরে যা ঘটে

বার্তাকক্ষ হৃদয় তারাই ভাঙে, যারা হৃদয়ের সবচেয়ে কাছে থাকে। কারণ দূর থেকে কোনোকিছু ভাঙা সহজ...

টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

বার্তাকক্ষ গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেছেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা...

কোষ্ঠকাঠিন্য দূর করবে যে ৫ পানীয়

বার্তাকক্ষ কোষ্ঠকাঠিন্যে আক্রান্ত ব্যক্তিই এর কষ্ট সম্পর্কে জানেন। প্রথমে গুরুত্ব না দিলে এটি পরবর্তীতে মারাত্মক...

ডেঙ্গুতে একজনের মৃত্যু, হাসপাতালে ২৪০

বার্তাকক্ষ দেশে ডেঙ্গু জ্বরে আক্রান্তের সংখ্যা বেড়েই চলছে। বাড়ছে মৃত্যুও। গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত...

বার্তাকক্ষ
নতুন কনটেন্ট সহজে খুঁজে পেতে ও তরুণ ব্যবহারকারীদের আকর্ষণে ফেসবুকের নিউজ ফিডে পরিবর্তন আনতে যাচ্ছে মেটা। এর মাধ্যমে তরুণ ব্যবহারকারীদেরও আকর্ষণ করা হবে। খবর রয়টার্স।
বর্তমানে ব্যবহারকারীদের আকর্ষণে শীর্ষে রয়েছে টিকটক। তাদের সফলতার পরিপ্রেক্ষিতে মেটাও ফেসবুকের ফিডে পরিবর্তন আনার উদ্যোগ নিল। বেশ কয়েক মাস ধরে মেটার নির্বাহী কর্মকর্তারা জরুরি ভিত্তিতে তাদের শর্ট ভিডিও মেকিং প্লাটফর্ম রিলসের কার্যক্রম বাড়ানোর আহ্বান জানিয়ে আসছিল।
এক বিবৃতিতে মেটা জানায়, নতুন আপডেটের পর ফেসবুকের মূল নিউজ ফিড হোমে ব্যবহারকারীরা যেসব অ্যাকাউন্ট ফলো করে না তাদের বিভিন্ন গুরুত্বপূর্ণ পোস্ট দেখতে পারবে। যেখানে রিলস ও স্টোরিজও থাকবে। ফেসবুক তার মেশিন লার্নিং র্যাংকিং সিস্টেমের মাধ্যমে ব্যবহারকারীদের বিভিন্ন পোস্ট দেখার সাজেশন দেবে। পাশাপাশি প্রতিষ্ঠানটি রিকমেন্ডেড কনটেন্ট ফিডে যুক্ত করার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির সন্ধান করছে বলেও জানা গেছে।
আপডেটের পর ফিডস নামে আরেকটি ট্যাবে আগের কনটেন্ট দেখানো হবে। যেখানে লিস্টে থাকা বন্ধুদের বিভিন্ন পেজ, গ্রুপ ও ফলো দেয়া অ্যাকাউন্টের কার্যক্রম দেখানো হবে। ওই ট্যাবে ফিড কনটেন্টগুলো ক্রমানুসারে দেখানো হবে। সেখানে কোনো র্যাংকিং থাকবে না। মেটা আরো জানায়, ফিডসে সাজেস্টেড পোস্ট না থাকলেও সেখানে বিজ্ঞাপন থাকবে।
তরুণ ব্যবহারকারীদের আকর্ষণে সাম্প্রতিক সময়ে টিকটক অনেক এগিয়ে। এ কারণে বিশ্বের অন্যতম প্রচলিত সামাজিক যোগাযোগ মাধ্যমটি অ্যালগরিদমিক সুপারিশ প্রদানে কাজ করছে। ইনস্টাগ্রাম মে মাসে টিকটকের মতো ভিউয়িং অভিজ্ঞতা প্রদানে কাজ শুরু করে। অন্যদিকে এপ্রিলে বিনিয়োগকারীদের জানান, ডিসকভারি ইঞ্জিনের উন্নয়নে মেটা ভালো বিনিয়োগ করে যাচ্ছে। চলতি মাসের শুরুতে প্রধান পণ্য কর্মকর্তা ক্রিস কক্স কর্মীদের জানান, কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তিকে আরো বেশি কম্পিউটিং পাওয়ার সরবরাহে প্রতিষ্ঠানটি ডাটা সেন্টারগুলোয় তাদের গ্রাফিক প্রসেসিং ইউনিটের সংখ্যা পাঁচ গুণ বাড়াতে যাচ্ছে।

spot_img
spot_img

এধরণের সংবাদ আরো পড়ুন

ডিজিটাল প্রযুক্তির ব্যাকবোন হিসেবে কাজ করছে ইন্টারনেট

বার্তাকক্ষ ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ডিজিটালাইজেশনের ফলে বাংলাদেশের অভাবনীয় রূপান্তর হয়েছে। স্বাস্থ্য-শিক্ষা,...

হোয়াটসঅ্যাপে আর স্ক্রিনশট নেওয়া যাবে না

বার্তাকক্ষ বর্তমানে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় চ্যাটিং অ্যাপ হচ্ছে হোয়াটসঅ্যাপ। প্রতিদিন কয়েক কোটি গ্রাহক আছে এই...

স্মার্ট টিভি ব্যবহারে যেসব সতর্কতা মানতে হবে

বার্তাকক্ষ মাঝে মাঝেই বিভিন্ন জায়গায় স্মার্টফোন, হেডফোন এমনকি টিভি বিস্ফোরণের খবরও শোনা যায়। অনেক সময়...