Thursday, September 29, 2022
হোম লাইফ স্টাইলহাই প্রেশারের রোগীদের করোনা ঝুঁকি দ্বিগুণ, জানালো গবেষণা

হাই প্রেশারের রোগীদের করোনা ঝুঁকি দ্বিগুণ, জানালো গবেষণা

Published on

সাম্প্রতিক সংবাদ

ইউক্রেনের ৪ অঞ্চলকে নিজের সঙ্গে যুক্ত করছে রাশিয়া

বার্তাকক্ষ রাশিয়া আনুষ্ঠানিকভাবে ইউক্রেনের চারটি অঞ্চলকে নিজের সঙ্গে যুক্ত করার ঘোষণা দিয়েছে। শুক্রবার এই অঞ্চলগুলোকে...

রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ হত্যার এক বছরে ক্যাম্পে আরও ২৭ খুন

বার্তাকক্ষ কক্সবাজারের আশ্রয় ক্যাম্পে রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ হত্যার এক বছর পূর্ণ হলো বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর)।...

মহেশপুরে ৪০ পিচ সোনার বারসহ ১জন আটক

আব্দুস সেলিম, মহেশপুর ঝিনাইদহের মহেশপুর উপজেলার যাদবপুর সীমান্ত থেকে ৪০ পিচ সোনার বারসহ শওকত আলী...

ডিমের উৎপাদন খরচ ৬ টাকা, দাম কেন ১৩: কৃষিমন্ত্রী

বার্তাকক্ষ ফার্মের মুরগির ডিমের উৎপাদন খরচ ৫ থেকে ৬ টাকা বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী আবদুর রাজ্জাক।...

বার্তাকক্ষ
করোনা সংক্রমণ আবারও বেড়ে চলেছে। এখন করোনার ওমিক্রন ভেরিয়েন্টের সাব ভেরিয়েন্ট বিএ.৪ ও বিএ.৫ বিশ্বজুড়ে আতঙ্ক ছড়াচ্ছে। সাধারণ কোভিড লক্ষণগুলোও সময়ের সঙ্গে পরিবর্তিত হয়েছে, গলা ব্যথা এখন সবচেয়ে প্রভাবশালী লক্ষণগুলোর মধ্যে একটি হয়ে উঠেছে।
সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, উচ্চ রক্তচাপে আক্রান্ত ব্যক্তিদের গুরুতর কোভিড সংক্রমণ হওয়ার ঝুঁকি বেশি। উচ্চ রক্তচাপ একটি সাধারণ স্বাস্থ্য সমস্যা, যা সারা বিশ্বের লাখ লাখ মানুষকে ভোগাচ্ছে। রক্তচাপের মাত্রা নিয়ন্ত্রণে না থাকলে হার্টে অতিরিক্ত চাপ পড়ে।
আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন (এএইচএ) এর সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, স্বাভাবিক রক্তচাপ আছে এমন ব্যক্তিদের চেয়ে উচ্চ রক্তচাপে ভুগছেন যারা তাদের ক্ষেত্রে ওমিক্রন ভেরিয়েন্টের গুরুতর সংক্রমণ ঘটাতে পারে।
আশ্চর্যের বিষয় হলো, কোভিড ১৯ ভ্যাকসিনের বুস্টার ডোজসহ সম্পূর্ণ টিকা নেওয়া সত্ত্বেও উচ্চ রক্তচাপের রোগীদের কোভিড হওয়ার ঝুঁকি দ্বিগুণ।
গবেষণার প্রধান লেখক জোসেফ ই. এবিঙ্গার জানান, উচ্চ রক্তচাপে ভুগছেন এমন কোনো রোগীর যদি ওমিক্রন হয়, তাহলে তাকে হাসপাতালেও ভর্তি করতে হতে পারে। এমনকি যদি তার অন্য কোনো কঠিন দীর্ঘস্থায়ী রোগ নাও থাকে তবুও কোভিড ১৯ এর গুরুতর উপসর্গ দেখা দিতে পারে তাদের শরীরে।
গবেষণাটি ২০২১ সালের ডিসেম্বর থেকে ২০২২ সালের এপ্রিলের মধ্যে লস অ্যাঞ্জেলেসের প্রাপ্তবয়স্কদের উপর বিশ্লেষণ করা হয়েছে। গবেষকরা এমআরএনএ কোভিড ভ্যাকসিনের তিনটি ডোজ পেয়েছেন এমন ৯১২ জন প্রাপ্তবয়স্ককে অন্তর্ভুক্ত করে তারা দেখেছেন, অংশগ্রহণকারীদের ১৬ শতাংশই কোভিড পজেটিভ হওয়ায় হাসপাতালে ভর্তির প্রয়োজন হয়েছে।

spot_img
spot_img

এধরণের সংবাদ আরো পড়ুন

চিকেন পেঁয়াজু তৈরির রেসিপি

বার্তাকক্ষ মুরগির মাংস দিয়ে ঝটপট তৈরি করা যায় অনেক রকমের নাস্তা। চিকেন পেঁয়াজু তার মধ্যে...

পূজার ৫ জনপ্রিয় খাবার

বার্তাকক্ষ পূজা মানেই মজার সব খাবারের আয়োজন। খাবার ছাড়া কি আর উৎসবের আনন্দ গাঢ় হয়!...

কফি পানে শরীরে যা ঘটে

বার্তাকক্ষ সকালে ঘুম থেকে উঠেই চা বা কফির কাপে চুমুক দিতে পছন্দ করেন অনেকেই। আবার...