Friday, October 7, 2022
হোম লাইফ স্টাইলকরোনা প্রতিরোধে নতুন অস্ত্র চুইংগাম

করোনা প্রতিরোধে নতুন অস্ত্র চুইংগাম

Published on

সাম্প্রতিক সংবাদ

পদ্মা সেতু পার হতে ১৭ গাড়ির টোল দিলেন শেখ রেহানা

বার্তাকক্ষ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা জানাতে গোপালগঞ্জ যাত্রায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার...

স্মার্ট টিভি ব্যবহারে যেসব সতর্কতা মানতে হবে

বার্তাকক্ষ মাঝে মাঝেই বিভিন্ন জায়গায় স্মার্টফোন, হেডফোন এমনকি টিভি বিস্ফোরণের খবরও শোনা যায়। অনেক সময়...

ফিটনেসবিহীন গাড়ি: বিআরটিএ’র অভিযান নিয়ে প্রশ্ন

বার্তাকক্ষ দেশের এখন ফিটনেসবিহীন গাড়ির সংখ্যা কত এর সঠিক কোনও সংখ্যা নেই সরকারের হাতে। কয়েকটি...

খুব শিগগির বাজারে আসবে অদৃশ্য হওয়ার জ্যাকেট

বার্তাকক্ষ হ্যারি পটার থেকে শুরু করে স্টার টেক। কিংবা প্রাচীন রূপকথার সেই ডাইনির অদৃশ্য হওয়ার...

বার্তাকক্ষ
বিশ্বব্যাপী করোনাভাইরাসের সংক্রমণ ফুঁসে উঠেছে। দিন দিন পরিস্থিতি খারাপের দিকে যাচ্ছে। করোনার আরেকটি নতুন ঢেউ আসার মতো বৈশ্বিক পরিস্থিতি সৃষ্টি হচ্ছে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সবাইকে এ বিষয়ে প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়ার আহ্বান জানানো হয়েছে। করোনাভাইরাসের মোকাবিলায় টিকার কার্যকারিতা আস্তে আস্তে কমতে থাকে। টিকা নেওয়ার পরও অনেকেই করোনায় আক্রান্ত হয়েছেন। এসব সমস্যা সমাধানে বিজ্ঞানীরা কাজ করে চলেছেন।নতুন এক গবেষণায় বিজ্ঞানীরা চুইংগামকে হাতিয়ার হিসেবে কাজে লাগিয়েছেন। করোনা প্রতিরোধে নতুন অস্ত্র চুইংগাম বেশ কার্যকর। চুইংগামই রুখে দিতে পারে করোনাভাইরাসকে।
মার্কিন বিজ্ঞানীরা করোনা ঠেকাতে নতুন অস্ত্র উদ্ভিজ্জ প্রোটিন দিয়ে চুইংগাম তৈরি করছেন। লালারসের মধ্যে আটকে রেখে একটি বিশেষ ধরনের চুইংগাম শরীরে করোনাভাইরাসের সংক্রমণ ঘটতে দেয় না। এটিকে করোনাভাইরাসের বিরুদ্ধে ‘চুইংগাম ফাঁদ’-ও বলা যেতে পারে।
সম্প্রতি পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকদের করা একটি গবেষণায় উঠে এসেছে এমনই একটি তথ্য। এই চুইংগাম চিবালে বা চুষলে মুখে লালার মধ্যে থাকা ভাইরাসের সংখ্যাও কমে যায়। ফলে করোনা আক্রান্ত ব্যক্তি কথা বলার সময় তার মুখ থেকে ভাইরাস অন্যের শরীরে ঢুকতে পারে না।
গবেষকরা বলছেন, চুইংগামে থাকে ‘এসিই২ প্রোটিন’ যা মুখের লালায় জমে থাকা ভাইরাসকে নিস্ক্রিয় করে দেয়। এর আগে দেখা গিয়েছিল, করোনায় গুরুতর অবস্থা হলে বাইরে থেকে শরীরে ‘এসিই২ প্রোটিন’ প্রবেশ করানোর পর সংক্রমণের মাত্রা কিছুটা হলেও নিয়ন্ত্রণে এসেছে।
চুইংগাম যে মুখের অভ্যন্তরের স্বাস্থ্যের পক্ষে উপকারী, তা আগেই জানা ছিল। স্প্রুস গাছের রস বা গামের সঙ্গে পেপসিন পাউডার যুক্ত করে বিভিন্ন ফ্লেভারে চুইংগাম হাতের নাগালে চলে আসে। চুইংগামে ক্যালসিয়াম ও বাইকার্বনেটের মতো যে নানা ধরনের পদার্থ থাকে, জানা ছিল সেগুলো মুখের অভ্যন্তরের স্বাস্থ্যের পক্ষে উপকারী। খুব প্রয়োজনীয়ও। কারণ, এই পদার্থগুলো মুখের অভ্যন্তরে ক্ষতিকর ব্যাক্টেরিয়ার পরিমাণ অনেক কমিয়ে দেয়। শুধু তাই নয় চুইংগাম রুখে দিতে পারে করোনাভাইরাসকে।
চিবানো ছাড়াও, করোনায় আক্রান্ত রোগীর লালার নমুনা নিয়ে তার মধ্যে দারুচিনি স্বাদযুক্ত এই চুইংগাম ফেলে দিয়ে গবেষকরা দেখেছেন, দুইভাবে চুইংগাম ভাইরাসকে কোষে প্রবেশ করতে বাধা দিচ্ছে। প্রথমত, কোষের এসি২ রিসেপ্টরকে ‘ব্লক’ করে দেয়। দ্বিতীয়ত, সরাসরি ভাইরাসের স্পাইক প্রোটিনকে এসি২ প্রোটিন দিয়ে আবদ্ধ করে দেয়। সেই সঙ্গে এটাও দেখা গিয়েছে যে, লালারসে ভাইরাল ‘আরএনএ’-এর মাত্রা এতটাই কমে যাচ্ছে, যে তাকে প্রায় শনাক্তই করা যাচ্ছে না।
উল্লেখ্য, করোনা থেকে বাঁচতে একমাত্র সতর্কতাকেই ভরসা বলে মনে করছেন বিশেষজ্ঞরা। মাস্ক, স্যানিটাইজারকে সবসময়ের সঙ্গী করে নিতে হবে। বিশেষজ্ঞরা বলছেন, যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম, সহজেই তাদের কাবু করছে এই মারণ ভাইরাস। তাই করোনা এড়াতে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বা ইম্যিউনিটি বাড়িয়ে তুলুন।

spot_img
spot_img

এধরণের সংবাদ আরো পড়ুন

আজ সব ভুল ক্ষমা করে সুখ উদযাপনের দিন

বার্তাকক্ষ ক্ষমা করা একটি মহৎ গুণ। কাউকে ক্ষমা করার মাঝেও কিন্তু সুখ থাকে। ৭ অক্টোবর...

হাসলেই কমবে ব্যথা, বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা

বার্তাকক্ষ হাসলে মন ভালো থাকে, এ কথা সবারই জানা। তবে জানলে অবাক হবেন, হাসলে শুধু...

হেঁটেই হার্ট অ্যাটাক-ক্যানসারের ঝুঁকি কমাবেন যেভাবে

বার্তাকক্ষ শারীরিকি বিভিন্ন জটিল রোগের মধ্যে হার্ট অ্যাটাক, ক্যানসার কিংবা ডিমনেশিয়া অন্যতম। যদিও ভুল জীবনধারার...