Thursday, September 29, 2022
হোম চিকিৎসা২৮ স্বাস্থ্যকেন্দ্রে মেডিকেল অফিসার নেই: গবেষণা

২৮ স্বাস্থ্যকেন্দ্রে মেডিকেল অফিসার নেই: গবেষণা

Published on

সাম্প্রতিক সংবাদ

ইউক্রেনের ৪ অঞ্চলকে নিজের সঙ্গে যুক্ত করছে রাশিয়া

বার্তাকক্ষ রাশিয়া আনুষ্ঠানিকভাবে ইউক্রেনের চারটি অঞ্চলকে নিজের সঙ্গে যুক্ত করার ঘোষণা দিয়েছে। শুক্রবার এই অঞ্চলগুলোকে...

রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ হত্যার এক বছরে ক্যাম্পে আরও ২৭ খুন

বার্তাকক্ষ কক্সবাজারের আশ্রয় ক্যাম্পে রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ হত্যার এক বছর পূর্ণ হলো বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর)।...

মহেশপুরে ৪০ পিচ সোনার বারসহ ১জন আটক

আব্দুস সেলিম, মহেশপুর ঝিনাইদহের মহেশপুর উপজেলার যাদবপুর সীমান্ত থেকে ৪০ পিচ সোনার বারসহ শওকত আলী...

ডিমের উৎপাদন খরচ ৬ টাকা, দাম কেন ১৩: কৃষিমন্ত্রী

বার্তাকক্ষ ফার্মের মুরগির ডিমের উৎপাদন খরচ ৫ থেকে ৬ টাকা বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী আবদুর রাজ্জাক।...

বার্তাকক্ষ
দেশের ৩০ জেলার ২৮টি স্বাস্থ্যকেন্দ্রে মেডিকেল অফিসার নেই। আর পাঁচটি উপজেলায় কোনো ধরনের স্বাস্থ্যসেবা প্রদান করা হচ্ছে না। জাতীয় জনসংখ্যা গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট—নিপোর্টের এক গবেষণায় এমন তথ্য উঠে এসেছে।ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য অর্থনীতি ইনস্টিটিউটের অধ্যাপক ড. আব্দুল হামিদের নেতৃত্বে গবেষণায় দেশের ১২৮টি সংস্থা ও তিন হাজার ৪২০ জনের সাক্ষাৎকার নেওয়া হয়েছে।
রাজধানীর সিরডাপ মিলনায়তনে বৃহস্পতিবার দুপুরে গবেষণা প্রতিবেদনটি উপস্থাপন করা হয়। স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অধীনে জনগণ কী স্বাস্থ্যসেবা পাচ্ছে তা জানতে এই গবেষণা করা হয়েছে।
গবেষণায় দেখা গেছে, জেলা ও উপজেলা পর্যায়ে সম্প্রসারিত টিকাদান কর্মসূচি বাদে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অধীনে জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিতে অন্যতম সংকট জনবলের। স্বাস্থ্যসেবা প্রদানে অবকাঠামো থাকলেও চরম জনবল সংকটের কারণে তা দেওয়া সম্ভব হচ্ছে না।
গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, দেশের দেশের ৩০টি জেলা-উপজেলার মধ্যে পাঁচটি উপজেলায় কোনো ধরনের স্বাস্থ্যসেবা প্রদান করা হচ্ছে না। এমনকি সম্প্রসারিত টিকাদান কর্মসূচিও বাস্তবায়ন হয় না।
এসব উপজেলায় স্বাস্থ্যসেবা বাস্তবায়নে নিয়মানুযায়ী প্রতি মাসে একবার এই মিটিং হওয়ার কথা থাকলেও স্ট্যান্ডিং কমিটির কোনো মিটিং হয় না। এসব এলাকায় গরিব, খেটে খাওয়া মানুষ ও ভাসমান জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা নিশ্চিতে (প্রজনন স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা ও পুষ্টি) তাদের কোনো কার্যক্রম নেই। এছাড়া কর্মক্ষেত্রে দায়িত্বরত কর্মচারীরা তাদের দায়িত্ব সম্পর্কে অবগত নয়।
স্থানীয় সরকার মন্ত্রণালয় ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের সমন্বিত উদ্যোগে এসব সমস্যা উত্তরণ সম্ভব। সেজন্য গবেষণাপত্রে কিছু সুপারিশ তুলে ধরা হয়। যেমন, জনগণের স্বাস্থ্যসেবা ও ওষুধসহ প্রয়োজনীয় জনবল নিশ্চিত করবে স্বাস্থ্য মন্ত্রণালয়। আর তা বাস্তবায়নে সহযোগিতা করবে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

spot_img
spot_img

এধরণের সংবাদ আরো পড়ুন

একদিনে ৫০৬ ডেঙ্গুরোগী হাসপাতালে

বার্তাকক্ষ ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যাও প্রতিদিন বাড়ছে। গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত...

আরও ৬৭৯ জনের করোনা শনাক্ত, মৃত্যু ২

বার্তাকক্ষ আরও ৬৭৯ জনের করোনা শনাক্ত, মৃত্যু ২ ফাইল ছবিকরোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে...

প্রধানমন্ত্রীর জন্মদিনে করোনা টিকার বিশেষ ক্যাম্পেইন শুরু

বার্তাকক্ষ প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিনে করোনার টিকাদান কর্মসূচির বিশেষ ক্যাম্পেইন শুরু হয়েছে। বুধবার (২৮ সেপ্টেম্বর)...