Thursday, October 6, 2022
হোম আইটিবিশ্বের কোন দেশে ইন্টারনেট খরচ কত?

বিশ্বের কোন দেশে ইন্টারনেট খরচ কত?

Published on

সাম্প্রতিক সংবাদ

সংশ্লিষ্টদের দায়িত্বশীলতার পরিচয় দিতে হবে

কিছু উন্নয়ন প্রকল্প ধীর গতির কারণে জনভোগান্তি চরমে উঠেছে। এছাড়া অপরিকল্পিত খোঁড়াখুঁড়ি তো চলছে।...

কেশবপুরে কৃষকলীগের পূজা মণ্ডপ পরিদর্শন

সোহেল পারভেজ, কেশবপুর কেশবপুর উপজেলার বিভিন্ন পূজা ম-প পরিদর্শন করেছেন কৃষকলীগে নেতৃবৃন্দ। মঙ্গলবার সংগঠনের উপজেলা,...

দেবহাটায় জাতীয় কন্যা শিশু দিবস উদ্যাপন

দেবহাটা প্রতিনিধি : ‘সময়ের অঙ্গীকার কন্যা শিশুর অধিকার’ প্রতিপ্রাদ্য নিয়ে দেবহাটায় জাতীয় কন্যাশিশু দিবস উদ্যাপন...

শার্শায় ভুল মানুষের দ্বারা রাজনীতি পরিচালিত হওয়ায় প্রকৃত নেতাকর্মীরা অত্যাচার জুলুম নির্যাতনের শিকার : আশরাফুল আলম লিটন

বেনাপোল প্রতিনিধি : যশোর জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বেনাপোল পৌরসভার সাবেক মেয়র আশরাফুল...

বার্তাকক্ষ
বর্তমানে স্মার্টফোন ছাড়া আমাদের এক মুহূর্তও চলে না। যারা স্মার্টফোন ব্যবহার করেন অথচ ইন্টারনেট ব্যবহার করেন না এমন মানুষ পাওয়া খুবই কঠিন হবে। দূর দুরান্তে থাকা প্রিয়জনের সঙ্গে ভিডিও কলে কথা বলতে ইন্টারনেট ব্যবহার করছেন। আবার সোশ্যাল মিডিয়ায় নিজেকে সরব রাখতে ইন্টারনেট আবশ্যক।
ইন্টারনেট ছাড়া এক মুহূর্তও কল্পনা করা যায়না। সব কাজেই ইন্টারনেটের ব্যবহার আমাদের জীবনকে আরও সহজ করে তুলছে। ১৯৮৩ সালে ইন্টারনেটের উদ্ভব হয়েছিল। আমাদের দেশে ১৯৯৫ সালে অফলাইন ই-মেইল-এর মাধ্যমে প্রথম এদেশে সীমিত আকারে ইন্টারনেটের ব্যবহার শুরু হয়। ১৯৯৬ সালে দেশে প্রথম ইন্টারনেটের জন্য ভিস্যাট স্থাপন করা হয় এবং আই.এস.এন নামক একটি আইএসপি-র মাধ্যমে অনলাইন ইন্টারনেট সংযোগের বিস্তৃতি ঘটতে শুরু করে।
বর্তমানে আমাদের দেশে চালু হয়েছে ৫জি ইন্টারনেট সেবা। আমাদের দেশে প্রতি গিগাবাইট ইন্টারনেট প্যাকেজের গড় দাম ২৯ টাকার মতো। বিভিন্ন মোবাইল অপারেটর বিভিন্ন দামে ও প্যাকেজে ইন্টারনেট সেবা দিয়ে থাকে। তবে জানেন কি, বিশ্বের কোন দেশে ইন্টারনেটের দাম কত?
সম্প্রতি ক্যাবল.কো.ইউকের একটি রিপোর্টে উঠে এসেছে বিশ্বের ২৩৩টি দেশের মোবাইল ডেটার খরচের পরিসংখ্যান। সেখানেই দেখানো হয়েছে কোন দেশে সবচেয়ে সস্তায় মোবাইল ডেটা অফার করা হয়। এমনকি অনেক দেশের মোবাইল ডেটার দাম জানলে আপনার চক্ষু চড়কগাছ হতে বাধ্য।এই রিপোর্টে সবচেয়ে কম খরচে ইন্টারনেট ব্যবহার করে এমন পাঁচটি দেশের কথা জানানো হয়েছে। চলুন জেনে নেওয়া যাক কোন দেশে কত খরচে ইন্টারনেট ব্যবহার করছে-
>> এই তালিকায় সবার প্রথমেই আছে ইজরায়েল। বিশ্বের মধ্যে সবচেয়ে সস্তায় মোবাইল ডেটা অফার করে এই দেশ। সেখানে ১জিবি মোবাইল ডেটার জন্য গ্রাহকদের খরচ করতে হয় মাত্র ০.০৪ মার্কিন। যা বাংলাদেশি মুদ্রায় ৩.৭৬ টাকা।
>> ২য় স্থানে আছে ইতালি। যে দেশে ১জিবি ইন্টারনেট জন্য মাত্র ০.১২ মার্কিন ডলার খরচ করতে হয়। যা বাংলাদেশি মুদ্রায় ১১.২৯ টাকা।
>> ৩য় স্থানে আছে স্যান ম্যারিনোর। সেখানে ১জিবি ডেটার জন্য মাত্র ০.১৪ মার্কিন ডলার খরচ করতে হয়। যা বাংলাদেশি মুদ্রায় ১৩.১৮ টাকা।
>> ৪র্থ স্থানে আছে ফিজি। যাদের ১জিবি ডেটা কিনতে লাগে ০.১৫। যা বাংলাদেশি মুদ্রায় ১৪.১২ টাকা।
> ৫ম স্থানে আছে ভারত। তাদের ১জিবি ডেটা কিনতে লাগে ০.১৭ মার্কিন ডলার। যা বাংলাদেশি মুদ্রায় ১৬ টাকা।
এই রিপোর্টে এমন পাঁচটি দেশের নামও উল্লেখ করা হয়েছে, যাদের ১জিবি ডেটার জন্য সবচেয়ে বেশি টাকা খরচ করতে হয়। এই তালিকায় সবার প্রথমে রয়েছে সেইন্ট হেলেনা। সেখানে ১জিবি ডেটার জন্য ব্যবহারকারীদের খরচ করতে হয় ৪১.০৬ মার্কিন ডলার বা বাংলাদেশি মুদ্রায় ৩ হাজার ৮৬৪ টাকা।
পরবর্তী দেশগুলোর মধ্যে ২য় হলো ফকল্যান্ড আইল্যান্ড, সেখানে সমপরিমাণ ডেটার খরচ ৩৮.৪৫মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় প্রায় ৩ হাজার ৬১৯ টাকা। এরপরের অবস্থানে আছে সাও তোমে অ্যান্ড প্রিন্সিপি, তোকলাউ এবং ইয়েমেন। এই দেশগুলোতে ১জিবি ডেটার খরচ যথাক্রমে ২৯.৪৯ মার্কিন ডলার (২ হাজার ৭৭৫ টাকা), ১৭.৮৮ মার্কিন ডলার ( ১ হাজার ৬৮৩ টাকা) এবং ১৬.৫৮ মার্কিন ডলার (১ হাজার ৫৬০ টাকা)।
সূত্র: হিন্দুস্থান টাইমস

spot_img
spot_img

এধরণের সংবাদ আরো পড়ুন

সন্তানের টিকটক ব্যবহার নিয়ন্ত্রণে নতুন ফিচার

বার্তাকক্ষ জনপ্রিয় শর্ট ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটক ‘ফ্যামিলি পেয়ারিং’ নামক নতুন একটি ফিচার বাংলাদেশে ‍উন্মুক্ত...

ওয়ালটনের ‘অরবিট’ সিরিজের প্রথম স্মার্টফোন বাজারে

বার্তাকক্ষ স্মার্টফোন বাজারে একের পর এক চমক দিচ্ছে দেশীয় প্রতিষ্ঠান ওয়ালটন। সাশ্রয়ী মূল্যের সর্বাধুনিক ফিচারসমৃদ্ধ...

রেডমির নতুন ফোনের ফিচার ফাঁস

বার্তাকক্ষ সম্প্রতি এন্ট্রি-লেভেল স্মার্টফোন সিরিজ ‘রেডমি এ’ নিয়ে আসার ঘোষণা দিয়েছে গ্লোবাল স্মার্টফোন ব্র্যান্ড শাওমি।...