Tuesday, September 27, 2022
হোম আন্তর্জাতিককত সম্পদ রেখে গেলেন রানি?

কত সম্পদ রেখে গেলেন রানি?

Published on

সাম্প্রতিক সংবাদ

নতুন সরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষা কার্যক্রমে নীতিমালা করছে ইউজিসি

বার্তাকক্ষ দেশে নতুন পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপনের পর শিক্ষা কার্যক্রম শুরুর বিষয়ে নীতিমালা করছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয়...

সামাজিক মাধ্যম ব্যবহারে প্রাথমিক শিক্ষকদের যা অনুসরণ করতে হবে

বার্তাকক্ষ জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জারি করা ‘সরকারি প্রতিষ্ঠানে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার নির্দেশিকা’ অনুসরণের জন্য...

শিক্ষা কার্যক্রমের জন্য নীতিমালা করছে ইউজিসি

বার্তাকক্ষ দেশে নতুন পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপনের পর অনুমোদন ছাড়া শিক্ষা কার্যক্রম শুরু করার বিষয়ে একটি...

সামাজিক মাধ্যম ব্যবহারে প্রাথমিক শিক্ষকদের জন্য ৮ নির্দেশনা

বার্তাকক্ষ সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারে প্রাথমিকের সব কর্মকর্তা-কর্মচারী এবং শিক্ষকদের সতর্ক করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই)।...

বার্তাকক্ষ
৯৬ বছরের জীবনে ৭০ বছরই সিংহাসনে থেকেছেন দ্বিতীয় রানি এলিজাবেথ। বহু কিছুর সাক্ষী তিনি। মালিক হয়েছেন অনেক অর্থকড়িরও। তবে উত্তরাধিকারী রাজা চার্লসের জন্য কী পরিমাণ সম্পদ রেখে গেছেন এই রানি, এ প্রশ্ন এখন অনেকের মনেই।সবমিলিয়ে ৫০০ মিলিয়ন ডলারের ওপর সম্পদের মালিক ছিলেন রানি এলিজাবেথ। এসবের মালিকানা পেয়েছেন চার্লস। রাজা চাইলে সেগুলো খরচ করতে পারেন, আবার এর সঙ্গে আরও সম্পদ যোগ করে বাড়াতে পারেন তার পরিমাণও।
সংবাদমাধ্যম ফরচুন বলছে, রানির সম্পদের মালিকানা নিয়ে সহজ হিসাবের ব্যাপারটি মোটেও সহজ নয়।
সার্বভৌম অনুদান নামে পরিচিত করদাতা তহবিলের মাধ্যমে আয়ের একটি বড় অংশ এসেছে রানির। ব্রিটিশ রাজপরিবারকে এর মাধ্যমে বার্ষিক অর্থ দেয়া হয়ে থাকে। রাজা তৃতীয় জর্জের করা একটি চুক্তির মাধ্যমে এই তহবিল গঠন করা হয়।
পূর্বপুরুষদের তৈরি সাম্রাজ্যকে আগলে রেখেছিলেন রানি এলিজাবেথ। রাজতন্ত্রের অবসানের পরও রাজপরিবারের গুরুত্ব কমতে দেননি বিন্দুমাত্র। পুরো ব্রিটিশ সাম্রাজ্যের মূল্য কমপক্ষে ৮৮ বিলিয়ন মার্কিন ডলার।
এলিজাবেথের মা মারা যাওয়ার পর ৮৫ মিলিয়ন ডলার পেয়েছিলেন তিনি। প্রিন্স ফিলিপের মৃত্যুর পরও নাকি পেয়েছিলেন ১২ মিলিয়ন ডলার। এ ছাড়াও ক্রাউন এস্টেটের লভ্যাংশ থেকে ১৫ শতাংশ পেতেন এলিজাবেথ। ওই এস্টেটের মূল্য প্রায় ১০ বিলিয়ন ডলার।
মধ্যযুগ থেকে ল্যানচেস্টার এস্টেট রাজপরিবারের দখলে। ৩১৫টি বসতবাড়ি, বাণিজ্যিক সম্পদ এবং কৃষিজমি নিয়ে তৈরি এই এস্টেট থেকে কমপক্ষে ২০ মিলিয়ন করে আয় হয় বাকিংহাম প্যালেসের। এই টাকা ব্যবহার করেই নাকি বাকি সম্পত্তির যত্ন নিতেন রানি।
এ ছাড়াও বেশ কিছু ক্ষেত্রে বিনিয়োগ করেছেন রানি দ্বিতীয় এলিজাবেথ। বহু দামের আর্ট কালেকশন, গয়না রয়েছে তার। রিয়েল এস্টেটে বিনিয়োগ করেছেন। যার মধ্যে বালমোরাল এবং স্যান্ডরিংহাম প্যালেস রয়েছে। এই সবকিছুই এখন পাবেন পাবেন রাজা চার্লস।

spot_img
spot_img

এধরণের সংবাদ আরো পড়ুন

শার্শায় সারের ব্যাগে মিলল ১০ পিস স্বর্ণের বার

বিশেষ প্রতিবেদক যশোরের শার্শার সীমান্তের গোগা এলাকায় সারের ব্যাগে পাওয়া গেল ১০ পিস স্বর্ণের বার।...

২০৩৫ সাল নাগাদ বাংলাদেশের জিডিপি ৪ শতাংশের নিচে নেমে আসতে পারে

বার্তাকক্ষ যদি কোনো অর্থনৈতিক সংস্কার বাস্তবায়িত না হয়, তাহলে ২০৩৫ সাল নাগাদ বাংলাদেশের জিডিপি ৪...

ইইউ প্রধানের সঙ্গে বৈঠক ন্যাটো মহাসচিবের

বার্তাকক্ষ ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লেয়েনের সঙ্গে বৈঠক করেছেন ন্যাটো মহাসচিব জেনস স্টোলটেনবার্গ।...