Tuesday, September 27, 2022
হোম সাহিত্যরাহিতুলের উপন্যাস ‘কল সেন্টারের অপরাজিতা’ নিয়ে আলোচনা

রাহিতুলের উপন্যাস ‘কল সেন্টারের অপরাজিতা’ নিয়ে আলোচনা

Published on

সাম্প্রতিক সংবাদ

শিক্ষার্থীদের পার্টটাইম চাকরির সুযোগ দেবে জবি

বার্তাকক্ষ জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি): শিক্ষার্থীদের পার্টটাইম চাকরির সুযোগ দেওয়া হবে বলে জানিয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি)...

শ্রমিকদের নিরাপত্তা ছাড়াই শাবিপ্রবিতে চলছে নির্মাণ কাজ!

বার্তাকক্ষ বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) চলছে কয়েকটি বহুতল ভবনের নির্মাণের কাজ। এসব ভবনে কাজ করছেন শতাধিক নির্মাণ...

নতুন সরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষা কার্যক্রমে নীতিমালা করছে ইউজিসি

বার্তাকক্ষ দেশে নতুন পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপনের পর শিক্ষা কার্যক্রম শুরুর বিষয়ে নীতিমালা করছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয়...

সামাজিক মাধ্যম ব্যবহারে প্রাথমিক শিক্ষকদের যা অনুসরণ করতে হবে

বার্তাকক্ষ জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জারি করা ‘সরকারি প্রতিষ্ঠানে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার নির্দেশিকা’ অনুসরণের জন্য...

বার্তাকক্ষ
রাহিতুলের উপন্যাস ‘কল সেন্টারের অপরাজিতা’ নিয়ে আলোচনা কল সেন্টার-কর্মীদের নিয়ে লেখা ‘কল সেন্টারের অপরাজিতা’ উপন্যাসে আমাদের সমাজে নতুন পেশার একজন নারীর ভেতর ও বাইরের বাস্তবতা তুলে ধরা হয়েছে। এর মাধ্যমে তথ্যপ্রযুক্তি খাতের গল্পটিকে ছড়িয়ে দেওয়ার আহ্বান জানান বক্তারা। গত ১৯ সেপ্টেম্বর রাজধানীর রেইনি রুফ রেস্টুরেন্টে লেখক রাহিতুল ইসলামের উপন্যাস ‘কল সেন্টারের অপরাজিতা’ নিয়ে এক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দেশের গুরুত্বপূর্ণ লেখক এবং তথ্য ও যোগাযোগপ্রযুক্তি-বিষয়ক সাংবাদিকরা। তাদের আলোচনায় উঠে এসেছে রাহিতুল ইসলাম ও তার উপন্যাসের নানা বিষয়।দেশের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি খাতে কর্মরত গণমাধ্যমকর্মীদের সংগঠন বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরামের (বিআইজেএফ) নবনির্বাচিত সহসভাপতি ও মাসিক কম্পিউটার বিচিত্রার সম্পাদক ভূইয়া এনাম লেলিন বলেন, ‘তথ্যপ্রযুক্তি খাতকে সহজভাবে তুলে ধরা হচ্ছে সারাদেশে। যে কাজটি লেখক রাহিতুল ইসলাম করছেন। তার লেখার গাঁথুনী তথ্যপ্রযুক্তি খাতকে আরও গুরুত্বপূর্ণ করে তুলছে। কল সেন্টারের অপরাজিতা একটি দারুণ উপন্যাস। এটি সমাজে ভালো বার্তা দেবে।’ দৈনিক সমকালের তথ্যপ্রযুক্তি বিভাগের প্রধান হাসান জাকির বলেন, ‘রাহিতুল ইসলাম স্পট সাংবাদিকতা করেন। তিনি গল্প খুঁজতে কখনো বনে, আবার কখনো প্রত্যন্ত গ্রামে ছুটে বেড়ান। তার যে অনুপ্রেরণার গল্পগুলো সংবাদমাধ্যমে সাড়া ফেলছে, সেটিকেই সুন্দরভাবে আবার বইয়ে পরিণত করছেন। রাহিতুল ইসলামকে ধন্যবাদ জানাব, কারণ তিনি এ সেক্টরকে ভালোবাসেন এবং পুরো সময়টি তথ্যপ্রযুক্তি খাতে ব্যয় করছেন।’ রাহিতুলের উপন্যাস ‘কল সেন্টারের অপরাজিতা’ নিয়ে আলোচনা লেখক ও তথ্যপ্রযুক্তি সাংবাদিক রাহিতুল ইসলাম বলেন, ‘আমি চেষ্টা করছি তথ্যপ্রযুক্তি খাতকে সহজ-সরল ভাষায় মানুষের কাছে পৌঁছে দেবার।’ প্রথমা ডটকমের প্রধান ও লেখক রাসেল রায়হান বলেন, ‘বর্তমান বিশ্বে সম্ভাবনাময় পেশাগুলোর মধ্যে কল সেন্টার সার্ভিস অন্যতম। কিন্তু বাংলাদেশে এখনো এই খাতের পেশাজীবীরা যথার্থ স্বীকৃতি পাননি। রাহিতুলের এ উপন্যাস এই স্বীকৃতির পথকে সুগম করে দেবে।’ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরামের (বিআইজেএফ) সাবেক সাংগঠনিক সম্পাদক হাসিব রহমান, সময় টিভির সিনিয়র সংবাদ উপস্থাপক গোলাম রাব্বী, অনলাইন সংবাদ পোর্টাল ঢাকা পোস্টের ফিচার সম্পাদক আরিফুল ইসলামসহ দেশের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি খাতে কর্মরত গণমাধ্যমকর্মীরা। এ বছর একুশে বইমেলা উপলক্ষে তরুণ সাহিত্যিক ও প্রযুক্তিবিষয়ক সাংবাদিক রাহিতুল ইসলামের ‘কল সেন্টারের অপরাজিতা’ উপন্যাসটি প্রকাশ করেছে প্রথমা প্রকাশন। এতে উঠে এসেছে কল সেন্টার–কর্মীদের পেশাগত জীবনের সংগ্রাম এবং সব ধরনের প্রতিকূলতা পেরিয়ে দায়িত্ব পালন করে যাওয়ার অদম্য প্রত্যয়ের গল্প।

spot_img
spot_img

এধরণের সংবাদ আরো পড়ুন

আমার সৈয়দ হক

মোস্তফা তারিকুল আহসান লেখক যদি তার প্রয়াণের পরও পাঠকের মাঝে রাজত্ব করতে পারেন তাহলে বলা...

কথাসাহিত্য কেন্দ্রের গল্প পাঠ ও আড্ডা

বার্তাকক্ষ রাজধানীর পল্টন টাওয়ারে ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) পাঠাগারে কথাসাহিত্য কেন্দ্রের উদ্যোগে গল্পপাঠ ও মনোজ্ঞ...

বাংলা গানের ‘শুকতারা’ শিল্পীর ৩৪তম প্রয়াণ দিবস

বার্তাকক্ষ সুরের আকাশে তুমি যে গো শুকতারা- হেমন্ত মুখোপাধ্যায় গেয়েছেন বলেই গানটি অমরত্ব পেয়েছে। এমন...