Tuesday, September 27, 2022
হোম লাইফ স্টাইলডেঙ্গু রোগীদের যা খেতে দিতে পারেন, জেনে নিন

ডেঙ্গু রোগীদের যা খেতে দিতে পারেন, জেনে নিন

Published on

সাম্প্রতিক সংবাদ

শিক্ষার্থীদের পার্টটাইম চাকরির সুযোগ দেবে জবি

বার্তাকক্ষ জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি): শিক্ষার্থীদের পার্টটাইম চাকরির সুযোগ দেওয়া হবে বলে জানিয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি)...

শ্রমিকদের নিরাপত্তা ছাড়াই শাবিপ্রবিতে চলছে নির্মাণ কাজ!

বার্তাকক্ষ বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) চলছে কয়েকটি বহুতল ভবনের নির্মাণের কাজ। এসব ভবনে কাজ করছেন শতাধিক নির্মাণ...

নতুন সরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষা কার্যক্রমে নীতিমালা করছে ইউজিসি

বার্তাকক্ষ দেশে নতুন পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপনের পর শিক্ষা কার্যক্রম শুরুর বিষয়ে নীতিমালা করছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয়...

সামাজিক মাধ্যম ব্যবহারে প্রাথমিক শিক্ষকদের যা অনুসরণ করতে হবে

বার্তাকক্ষ জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জারি করা ‘সরকারি প্রতিষ্ঠানে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার নির্দেশিকা’ অনুসরণের জন্য...

বার্তাকক্ষ
ক্রমেই ডেঙ্গু আক্রান্তের সংখ্যা শহরে হু হু করে বাড়ছে। ডেঙ্গু হলে খাবার-দাবার ও পুষ্টির দিকে খেয়াল রাখা জরুরি। বড় থেকে শুরু করে শিশুদের জ্বর হলে তারা খাওয়া একেবারেই ছেড়ে দেয়। ফলে হতে পারে পানিশূন্যতাসহ নানা জটিলতা।
বাড়িতে কারও ডেঙ্গু হলে খাবারের বিষয়গুলো খেয়াল রাখুন।
পেঁপে পাতার রস
বিভিন্ন গবেষণা অনুযায়ী পেঁপে পাতার রস অনুচক্রিকার সংখ্যা বাড়ায়। উল্লেখ্য, ডেঙ্গুতে আক্রান্ত হলেই অনুচক্রিকা বা প্লাটিলেটের সংখ্যা অস্বাভাবিক হারে কমতে থাকে। পেঁপে পাতার রসে থাকে পাপাইন ও কাইমোপাপাইনের মতো এনজাইম। যা রক্তের অনুচক্রিকার সংখ্যা বাড়ায়। তবে খাওয়ার আগে বিশেষজ্ঞের পরামর্শ নিতে পারেন।
ডাবের পানি
ডেঙ্গু হলে শরীরকে হাইড্রেট রাখা জরুরি। ডাবের পানিতে অ্যামিনো অ্যাসিড, ভিটামিন সির মতো নানান পুষ্টিগুণ আছে। যা দুর্বলতা কাটিয়ে দিতে সক্ষম।
বেদানা
বেদানায় থাকে আয়রন। যা শরীরকে শক্তিশালী হতে সাহায্য করে। শরীরের শক্তি বাড়ার সঙ্গে সঙ্গে রক্তের অনুচক্রিকার ক্ষেত্রেও ভালো। এটি শরীরে পানির মাত্রা বজায় রাখে, রক্তাল্পতার সমস্যা দূর করতে সাহায্য করে।
দই
দৈনন্দিন খাবারের মধ্যে দইয়ের মতো প্রোবায়োটিক রাখা জরুরি। এতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। তবে দই খেলে জ্বর বাড়ার প্রবণতা থাকলে চিকিৎসকের পরামর্শ মেনে চলা উচিত।
হলুদ
ডেঙ্গু জ্বরে আরাম দিতে পারে হলুদ দুধ। রাতে ঘুমানোর আগে হলুদ দেওয়া দুধ খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে।
ওষুধ
ডেঙ্গু জ্বরে ডাক্তাররা প্রাথমিক পর্যায়ে প্যারাসিটামল জাতীয় খাওয়ার পরামর্শ দেন। অন্য কোনো ওসুধ খেতে দেয় না। তাই বেশি বেশি তরর জাতী খাবার খান। ফলের রস, পানি খুবই উপকারি।
সুপ
সুপ খেতে ভালো লাগলে বেশি বেশি করে সুপ খেতে পারেন। নানা ধরনের স্যুপ, যেমন সবজির স্যুপ, টমেটোর স্যুপ, চিকেন স্যুপ বা কর্ন স্যুপ দিন। এতে পানির চাহিদা পূরণ হবে, পাশাপাশি পুষ্টিও নিশ্চিত হবে। এ ছাড়া নরম সেদ্ধ করা খাবার, জাউ খেতে পারেন।
ডেঙ্গু হলে কী করবেন না?
ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীকে অতিরিক্ত মশলাযুক্ত খাবার খাওয়ানো থেকে বিরত থাকতে হবে। এই ধরনের খাবার পাকস্থলীতে ক্ষতের সৃষ্টি করে। ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীকে ক্যাফেইনযুক্ত খাবার এড়িয়ে চলতে হবে। কারণ এটি হৃদস্পন্দন বাড়িয়ে দেয়। ফলে ক্লান্তি ও অবসাদ দেখা দিতে।
ডেঙ্গু জ্বরের সঙ্গে জটিল উপসর্গ দেখা দিলে অতি দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে। এ ছাড়া ডেঙ্গু জ্বর হলে রোগীর খাদ্যাভ্যাসের দিকেও বিশেষ নজর দিতে হবে
সূত্র : হিন্দুস্থান টাইমস।

spot_img
spot_img

এধরণের সংবাদ আরো পড়ুন

যেভাবে বানাবেন চুলের জট ছাড়ানোর স্প্রে

বার্তাকক্ষ জট ছাড়ানোর ভয়ে চুলে চিরুনি দিতেই ভয় পাচ্ছেন? চটজলদি জট ছাড়াতে খুব সহজে ঘরেই...

চোখ ওঠার সংক্রমণ এড়াবেন যেভাবে

বার্তাকক্ষ বর্তমানে চোখ ওঠা বা কনজেক্টিভাইটিসে আক্রান্তের সংখ্যা বাড়ছে। পরিবারের কোনো এক সদস্যের চোখে এই...

বেগুনের কোফতা রাঁধবেন যেভাবে

বার্তাকক্ষ বেগুন সারাবছরই পাওয়া যায় বাজারে। বেগুন ভাজা থেকে শুরু করে এর তরকারি কিংবা ভর্তা...