Thursday, December 8, 2022
হোম আজকের পত্রিকাআনন্দময়ী মহাদেবী

আনন্দময়ী মহাদেবী

Published on

সাম্প্রতিক সংবাদ

ব্যাংকিং খাত নিয়ে গুজব

ব্যাংকিং খাত নিয়ে গুজব গ্রাহকের মনে সন্দেহের দানা বেঁধেছে। রটানো হচ্ছে। ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম...

বিএনপির কার্যালয় থেকে বোমা উদ্ধার: পুলিশ

বার্তাকক্ষ রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয় থেকে বোমা ও ককটেল উদ্ধার করা হয়েছে বলে...

পুরুষের ফুসফুস, নারীর স্তন ক্যানসার বেশি

বার্তাকক্ষ দেশে ক্যানসার আক্রান্ত রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে। রাজধানীর ক্যানসার গবেষণা ইনস্টিটিউট ও...

খুলনার সাবেক ডিসি ও ডুমুরিয়ার ইউএনওকে হাইকোর্টে তলব

বার্তাকক্ষ খুলনার ভদ্রা ও হরি নদীতে অবৈধ স্থাপনা উচ্ছেদের আদেশ প্রতিপালন না করায় সাবেক...

বিচারপতি রণধীর সেন :
ভারতীয় ঋষিদের গবেষণা ও উপাসনার অমৃতফল ব্রহ্মবিদ্যা। মাতৃভাবে ব্রহ্মোপাসনা বৈদিক সংস্কৃতির ভাববাহী দার্শনিক প্রক্রিয়া। বেদ উপনিষদের অভিজ্ঞতা ও উপলব্ধির আত্মগত সমন্বয় ব্রহ্মবাদ। মানব জীবনকে সর্বাঙ্গ সুন্দর করার প্রয়াস বেদ ও তন্ত্রশাস্ত্রের। আধ্যাত্মিক, সামাজিক ও সাংস্কৃতিক কর্মানুষ্ঠানের তাৎপর্য ও তত্তোপলব্ধি পুরান ও তন্ত্রশাস্রের সমন্বয়ী শিক্ষা। বেদের ব্রহ্মবাদ ও তন্ত্রের শক্তিবাদ আনন্দের অন্বেষায় সমর্পিত। দর্শন ও বিজ্ঞান, ব্রহ্মবাদ ও শক্তিবাদ পরস্পর মৈত্রী বন্ধনাবদ্ধ। পথের প্রকার ভেদ স্বত্ত্বেও লক্ষ্য এক ও অভিন্ন। সংস্কৃতির অভিনব সমন্বয়।।
আনন্দের রূপকার মানুষ। অরূপকে রূপ দিয়েছে মানুষ জ্ঞান বিজ্ঞানের আলােকে। জ্ঞান, কর্ম ও ভক্তির সমন্বয় দর্শন ও বিজ্ঞানের আস্বাদ আনন্দানুভূতি। আনন্দ আশ্রিত, অতএব বিষয়। আশ্রয় ও বিষয় দুটো আপেক্ষিক শব্দ ও তত্ব সতত সম্বন্ধযুক্ত। ব্যাকরনে কতা কে আশ্রয় বলা হয়। ক্রিয়া কর্মাদি বিষয়। দর্শনে জ্ঞাতাকে আশ্রয় বলে, জ্ঞেয়কে বিষয়। রসশাত্রে বলা হয়, যে আধারে রস থাকে তাই আশ্রয়াবলম্বন এবং যাকে অবলম্বন করে রস সৃষ্টি হয় পুষ্টি হয় তাই বিষয়াবলম্বন। আনন্দময়ী মহামায়া উভয়ের ঘনীভূত সত্তা। ব্রহ্মবাদ ও শক্তিবাদের সিদ্ধান্তগুলো রূপলাভ করেছে পুরানের বিচিত্র আখ্যান উপাখ্যানে। নিথুন, নিরাকার, নির্বিশেষ ব্রহ্ম সগুন, সাকার, সবিশেষ লীলা বিগ্রহের পৌরানিক দেবদেবীর রূপাশ্রয়। মহাভারত, শ্রীমদ্ভাগবত, হরিবংশ, ব্রহ্মবৈবর্ত পুরান প্রভৃতি সংস্কৃতির অন্যতম আকর। মার্ক-েয়। পুরান, কালিকা পুরান, দেবী ভাগবত, বিদ্যাপতি সংকলিত দুর্গাভক্তি তরঙ্গিনী ইত্যাদি অমূল্য গ্রন্থাদি মাতৃপূজা তথা শক্তিপূজা ও বন্দনার সমুজ্জ্বল ইতিবৃত্ত। কালের আবর্তন বিবর্তন স্বত্ত্বেও বর্তমান লক্ষ্যে সমাজে পৌরানিক ভাবধারা অদ্যাপি মৌলিক সংস্কৃতির সমন্বিত বিকাশ। ব্যক্তি জীবনের উর্দ্ধে যে বিচিত্র জীবন বোধ মানুষ আনন্দ উপভোগ করে তৃপ্তি পায় সহজ ভাবে তাই মানুষের সামাজিক জীবন। একে, অন্যে, অনেকে সম্মিলিতভাবে যে আনন্দের সহভােগী বা সমভাগী সেই বহু তনু,মন মানসের মিলিত আনন্দঘন অনুষ্ঠান মানুষের সহজ সরল নিরাভরণ সামাজিক উৎসব। ধর্মীয়, ব্যক্তিগত, পারিবারিক ও লৌকিক আনন্দ উৎসবে কিছু প্রকারভেদ লক্ষ্য করা যায়। তৎস্বত্ত্বেও আনন্দ উৎসব মানব জীবনের অন্যতম স্বাভাবিক অভিজ্ঞতা ও তৃপ্তিবোধ। ব্যক্তি ভেদে, বৃত্তি ভেদে এর স্বরূপ ভিন্ন। দেশ কাল পাত্র ভেদে আনন্দ বােধে তারতম্য থাকলেও আনন্দহীন উৎসব নেই। উৎসব বিহীন মানব সমাজ নেই। অতএব আনন্দ উৎসব সর্বজনীন। দুর্গোৎসব ও শারদোৎসব কিছু মানবীয় অনুষ্ঠানের অন্যতম।
আনন্দ অনুষ্ঠানের একটা দিক বাহ্য বা বহিরঙ্গ। অন্যটি আত্মিক বা অন্তরঙ্গ। নিছক জ্ঞান ক্ষেত্র ভেদে শঙ্ক। ভক্তি স্তর ভেদে আর্দ্র। বিচার বুদ্ধি দিয়ে দুয়ের সমন্বয় সাধন প্রয়ােজন। উৎসব প্রাণময় মনােরম হয় উভয়ের পুষ্টি তুষ্টিতে। আনন্দ সর্বজনীন বিধায় অনুষ্ঠান, ক্রিয়া কর্ম প্রভৃতি প্রতি বাদে সকলের সহযােগিতা, সহমর্মীতা, একতা, একাত্মতা অপরিহার্য। মা যে সকলের আনন্দমযী, সর্বজনীন! শরৎকালে মহামায়া মহাশক্তির আরাধনা বাংলার আনন্দমেলা। শারদোৎসব দুর্গোৎসব – দুর্গাপূজা আনন্দেরই বহুপ্রকাশ ও বহিঃপ্রকাশ। বাঙালির মাতৃপূজা, শক্তি পূজা সাধনার অন্যতম শ্রেষ্ঠ পথ। শক্তির পথ – সাধনার পথ বিজ্ঞানের পথ। সর্বভূতে যিনি বিরাজিতা, সর্ব ভাবরূপে যার প্রকাশ, নিখিল বিশ্বে যার বন্দনা ধ্বনিত হয় শরৎকালে সেই আদ্যাশক্তি আমাদের মা, আমাদের কন্যা। শুদ্ধা ভক্তির শক্তিতে মাকে আবাহন করি। মন্ত্রহীন ক্রিয়াহীন হয়েছি কর্মদোষে – মাতৃহীন হইনি এই সুস্থির। বিশ্বাস। অশুভ অসুর শক্তির উচ্ছল অত্যাচারে যখন মানবতা বিপন্ন জীব জগৎ বিনাশমুখী, পরম কল্যাণময়ী মহাশক্তির তখনই আবিভাব নিখিল বিশ্বের সর্বমঙ্গল মঙ্গল্যে মহাদেবীরূপে। পূজা মহাপূজা উপলক্ষ মাত্র। অভেদ একাত্মতাসহ সভক্তি আবাহনে আনন্দ, আত্মনিবেদনে ভূমানন্দ। মায়ের অভয় চরণাশ্রয় কামনায় প্রার্থনা: সর্বমঙ্গল মঙ্গল্যে শিবে সবার্থ সাধিকে। শরণ্যে ত্র্যম্বকে গৌরী নারায়ণি নয়োস্তুতে।

spot_img
spot_img

এধরণের সংবাদ আরো পড়ুন

নড়াইল পৌরসভায় সাড়ে ৩ কোটি টাকার ‘দুর্নীতি’

নড়াইল সংবাদদাতা :  নড়াইল পৌরসভার মেয়র, সচিব, প্রধান সহকারীসহ কয়েকজনের বিরুদ্ধে সাড়ে তিন কোটি টাকা...

মোল্লাহাটে ইদুর মারা ঔষধ খেয়ে শিশু নিহত

বাগেরহাট সংবাদদাতা : বাগেরহাটের মোল্লাহাটে বাগানে ফেলে রাখা ইদুর মারার বিষ মিশ্রিত চালভাজা খেয়ে আসমা...

যশোর এম এম কলেজে অর্থনীতি বিভাগের সেমিনার

নিজস্ব প্রতিবেদক : যশোর সরকারি মাইকেল মধুসূদন কলেজের অর্থনীতি বিভাগে বৃহস্পতিবার সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সেমিনারের...