Friday, December 2, 2022
হোম আইন আদালতবাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক পদে পরীক্ষায় বাধা কাটলো

বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক পদে পরীক্ষায় বাধা কাটলো

Published on

সাম্প্রতিক সংবাদ

অবসান হোক সহিংসতার রাজনীতির

১০ ডিসেম্বর সামনে রেখে মুখোমুখি আওয়ামী লীগ ও বিএনপি। এদিন বিএনপি পল্টনে সমাবেশের ডাক...

রেমিট্যান্স অর্জনে সপ্তম বাংলাদেশ: বিশ্ব ব্যাংক

বার্তাকক্ষ: গত বছর প্রবাসী আয় থেকে বাংলাদেশ রেমিট্যান্স অর্জন করেছিল ২২ বিলিয়ন ডলার। চলতি বছর...

পুতিনের রাশিয়ার সঙ্গে যুদ্ধবিরতির সম্ভাবনা দেখছে না ইউক্রেন

বার্তাকক্ষ রাশিয়া ও ইউক্রেনের নেতারা একটি কূটনৈতিক আলোচনার মাধ্যমে ৯ মাস দীর্ঘ যুদ্ধের অবসান...

পাপড়ি-করামত আলী সাহিত্য পুরস্কার পেলেন তানভীর সিকদার

পাপড়ি-করামত আলী সাহিত্য পুরস্কার পেয়েছেন তরুণ কবি তানভীর সিকদার। তার দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘সেফটিপিনে গেঁথে...

বার্তাকক্ষ
ঢাকা: বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক (সাধারণ) পদে পরীক্ষার ওপর হাইকোর্টের দেওয়া অন্তর্বর্তীকালীন আদেশ স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার আদালত।মঙ্গলবার আপিল বিভাগের চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম স্থগিতাদেশ দেন।ফলে ২৮ অক্টোবর অনুষ্ঠিতব্য পরীক্ষা অনুষ্ঠানে বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা।আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। বাংলাদেশ ব্যাংকের পক্ষে ছিলেন আইনজীবী খান মোহাম্মদ শামীম আজিজ। রিটকারীদের পক্ষে ছিলেন আইনজীবী অনীক আর হক। এর আগে সোমবার বাংলাদেশ ব্যাংকের গভর্নরের পক্ষে আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় ওই আবেদন করা হয়।গত রোববার এক রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে ২৮ অক্টোবর অনুষ্ঠিতব্য সহকারী পরিচালক পদে নিয়োগ পরীক্ষার ওপর রুলসহ এক মাসের জন্য স্থগিতাদেশ দেন হাইকোর্ট।হাইকোর্টে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট রাশেদুল হক।রুলে জনপ্রশাসন মন্ত্রণালয়ের নির্দেশ অনুযায়ী এই পদে নিয়োগের জন্য বাংলাদেশ ব্যাংকের জারি করা বিজ্ঞপ্তিটি সংশোধন করে চাকরি প্রত্যাশীদের সর্বোচ্চ বয়সসীমা ২০২০ সালের ২৫ মার্চ নির্ধারণ করার নির্দেশনা কেন দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করা হয়।অর্থ সচিব, জনপ্রশাসন সচিব, বাংলাদেশ ব্যাংকের গভর্নর এবং বাংলাদেশ ব্যাংকের হিউম্যান রিপোর্ট বিভাগের পরিচালককে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।হাইকোর্টের আদেশের পরে রাশেদুল হক জানান, গত ১০ মে বাংলাদেশ ব্যাংক সহকারী পরিচালক (সাধারণ) পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি জারি করে। কিন্তু গত ২২ সেপ্টেম্বর জনপ্রশাসন মন্ত্রণালয় সরকারি চাকরি প্রত্যাশীদের বয়সসীমার ক্ষেত্রে ৩৯ মাস ছাড় দেন। ২০২৩ সালের ৩০ জুন পর্যন্ত প্রকাশিতব্য বিজ্ঞপ্তিতে প্রার্থীদের সর্বোচ্চ বয়সসীমা ২০২০ সালের ২৫ মার্চ নির্ধারণ করার জন্য বলা হয়।
কিন্তু এই বয়সসীমা ছাড় দিয়ে বাংলাদেশ ব্যাংক সহকারী পরিচালক (সাধারণ) পদে জারি করা বিজ্ঞপ্তিটি সংশোধন করে পুনরায় জারি করা হয়নি। এতে করে অনেক চাকরি প্রত্যাশী আবেদন থেকে বঞ্চিত হন। বঞ্চিত একজন চাকরি প্রত্যাশী বয়সের ছাড়া দিয়ে নিয়োগ বিজ্ঞপ্তিটি পুনরায় জারি করার জন্য বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষ ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের কাছে আবেদন করেন।আবেদনে বলা হয়, ইতোপূর্বে বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক (গবেষণা), সহকারী পরিচালক (পরিসংখ্যান), অফিসার (পুরকৌশল), অফিসার (তড়িৎকৌশল), অফিসার (যন্ত্রকৌশল) এবং অফিসার (জেনারেল) পদে নিয়োগের লক্ষ্যে ২০২১ সালের বিভিন্ন তারিখে প্রকাশিত বিজ্ঞপ্তিসমূহ জনপ্রশাসন মন্ত্রণালয়ের ২০২১ সালের ১৯ আগস্ট জারিকৃত বিজ্ঞপ্তি অনুযায়ী প্রার্থীদের সর্বোচ্চ বয়সসীমা ২০২০ সালের ২৫ মার্চ নির্ধারণ করে পুনবিজ্ঞপ্তি জারি করে।
কিন্তু গত ১০ মে সহকারী পরিচালক (সাধারণ) পদে জারিকৃত বিজ্ঞপ্তিটি গত ২২ সেপ্টেম্বর জনপ্রশাসন মন্ত্রণালয়ের জারিকৃত বিজ্ঞাপ্তি অনুযায়ী পুনরায় প্রকাশ করা হয়নি।পরে মির্জা রকিবুল হাসান নামের চাকরি প্রত্যাশী বিষয়টি চ্যালেঞ্জ করে গত ১২ অক্টোবর হাইকোর্টে রিট করেন।

spot_img
spot_img

এধরণের সংবাদ আরো পড়ুন

নভেম্বরে ৪৩ নারী ও শিশুকে ধর্ষণ

বার্তাকক্ষ গেলো নভেম্বর মাসে ৪৩ ধর্ষণসহ ২০৪ জন নারী নির্যাতনের শিকার হয়েছেন বলে জানিয়েছে...

সালাম মুর্শেদীর বিরুদ্ধে বাড়ি দখলের অভিযোগ ১৬ জানুয়ারির মধ্যে প্রতিবেদন চান হাইকোর্ট

বার্তাকক্ষ খুলনা-৪ আসনের সংসদ সদস্য ও বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সহ-সভাপতি আব্দুস সালাম মুর্শেদীর...

আদালত থেকে জঙ্গি ছিনতাই: দশ আসামি ফের ৫ দিনের রিমান্ডে

বার্তাকক্ষ ঢাকার চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত প্রাঙ্গণ থেকে পুলিশের চোখে স্প্রে করে প্রকাশক দীপন...