Saturday, December 3, 2022
হোম আন্তর্জাতিকখেরসনে আবার উড়লো ইউক্রেনের পতাকা

খেরসনে আবার উড়লো ইউক্রেনের পতাকা

Published on

সাম্প্রতিক সংবাদ

প্রধানমন্ত্রীর জনসভায় মাঠের বাইরে ৮-১০ গুণ মানুষ হবে: তথ্যমন্ত্রী

বার্তাকক্ষ: প্রধানমন্ত্রীর জনসভা চট্টগ্রামে ব্যাপক সাড়া ফেলেছে, মানুষের মধ্যে উৎসাহ-উদ্দীপনা সৃষ্টি হয়েছে বলে মন্তব্য করেছেন...

“গঠনমূলক সাংবাদিকতা সকলক্ষেত্রে ইতিবাচক দিকনির্দেশনা দিতে পারে”

খুবি সংবাদদাতা খুলনা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা ডিসিপ্লিন এবং ডয়চে ভেলে (ডিডব্লিউ) অ্যাকাডেমির যৌথ উদ্যোগে...

সাদ্দামের দুটি কিডনী নষ্ট সহযোগিতার জন্য অসহায় পিতার আকুতি

ঝিনাইদহ সংবাদদাতা সাদ্দামের দুটি কিডনী নষ্ট, ডায়ালিস করে বেঁচে আছে, সহযোগিতা পেলে হয়তো নতুন জীবন...

মহেশপুরে কৃষকের এক বিঘা সিমগাছ কেটে সাবাড় করেছে দূর্বৃত্তরা

মহেশপুর সংবাদদাতা ঝিনাইদহের মহেশপুরে শহিদুল ইসলাম নামে এক কৃষকের ৩৩ শতাংশ (এক বিঘা) জমির সিমগাছ...

বার্তাকক্ষ দক্ষিণাঞ্চলীয় গুরুত্বপূর্ণ খেরসন শহর থেকে রাশিয়ার সেনা প্রত্যাহারের পর আবারও সেখানে ইউক্রেনের পতাকা উড্ডয়ন করা হয়েছে। রুশ সেনা প্রত্যাহারের সময় ব্যাপক বিশৃঙ্খলার খবরের মধ্যে বৃহস্পতিবার মধ্যরাতে খেরসন শহরের সিটি সেন্টারে ইউক্রেনের পতাকা উড্ডয়ন করা হয়। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এখবর জানিয়েছে।ধারণা করা হচ্ছে, খেরসনে ডিনিপ্রো নদীর পশ্চিম তীর ও খেরসন শহর দিরে প্রায় ২০ হাজার রুশ সেনা মোতায়েন করা হয়েছিল। ইউক্রেনীয় বাহিনীর পাল্টা আক্রমণের অংশ হিসেবে ডিনিপ্রো নদী পার হওয়া রুশ সেনাদের ওপর গোলাবর্ষণ করা হয়।খবরে বলা হয়েছে, রুশ সামরিক কর্মকর্তারা সেনাদের নির্দেশ দিয়েছেন, যে যেভাবে পারে শহর ছেড়ে চলে যেতে।ইউক্রেনপন্থিরা খেরসন সিটি সেন্টারে ইউক্রেনের পতাকা উড্ডয়ন করেছেন বলে ধারণা করা হচ্ছে। রাশিয়া শহরটি দখল নেওয়ার পরও তারা ইউক্রেনের হয়ে সক্রিয় ছিলেন। শহরে থেকে যাওয়া বেশিরভাগ বাসিন্দা নিজেদের ঘরেই বন্দি রেখেছেন। কয়েকটি রুশ খবরে ইঙ্গিত দেওয়া হয়েছে, ইউক্রেনের স্পেশাল ফোর্সের সদস্যরা শহরটিতে প্রবেশ করেছেন।
ইউক্রেনীয়দের মতে, বৃহস্পতিবার সন্ধ্যায় অর্ধেকের মতো রুশ সেনা পশ্চিম তীর ছেড়েছে। রুশ সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ফুটেজে দেখা গেছে, শহর ছাড়া রুশ সেনাদের কয়েকটি ইউনিটে আতঙ্ক বিরাজ করছে।
বুধবার রুশ সেনাদের খেরসনের পশ্চিম তীর থেকে চলে যাওয়ার নির্দেশ দেন রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু। সেপ্টেম্বরে যে চারটি ইউক্রেনীয় ভূখণ্ডকে নিজেদের ভূখণ্ড বলে ঘোষণা করে খেরসন সেগুলোর একটি। ইউক্রেনে চলমান যুদ্ধে রাশিয়ার দখল করা একমাত্র প্রাদেশিক রাজধানী ও বৃহত্তম ভূখণ্ড হলো খেরসন। খেরসন প্রদেশের প্রাদেশিক রাজধানী হলো খেরসন শহর। ডিনিপ্রো নদীর পশ্চিম তীরে খেরসন শহরের অবস্থান।
রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় শুক্রবার দাবি করেছে, ইউক্রেনে তাদের দখলকৃত খেরসন শহর থেকে রুশ সেনা প্রত্যাহার সম্পন্ন হয়েছে। খেরসন প্রদেশে ডিনিপ্রো নদীর পশ্চিম তীরের এই শহর থেকে রাশিয়ার সেনা প্রত্যাহারকে চলমান যুদ্ধে মস্কোর বৃহত্তম ব্যর্থতা হিসেবে মনে করা হচ্ছে।
এদিকে, মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে উল্লেখ করেছেন, খেরসনে ডিনিপ্রো নদীর প্রধান সেতুটি ধ্বংস হয়ে গেছে। এটি রুশ নাকি ইউক্রেনীয় বাহিনীর হামলায় ধ্বংস হয়েছে তা স্পষ্টভাবে জানা যায়নি।

spot_img
spot_img

এধরণের সংবাদ আরো পড়ুন

পশ্চিমবঙ্গে তৃণমূল নেতার বাড়িতে বিস্ফোরণ, নিহত ৩

বার্তাকক্ষ ভারতের পশ্চিমবঙ্গের কাঁথিতে এক তৃণমূল নেতার বাড়িতে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। শুক্রবার রাতের এ...

কোভিডের নতুন ভ্যারিয়েন্টের ঝুঁকি নিয়ে সতর্কতা ডব্লিউএইচওর

বার্তাকক্ষ কোভিড মোকাবিলায় মানুষের সতর্কতা কমে যাওয়া এই ভাইরাসের মারাত্মক নতুন ভ্যারিয়েন্ট তৈরি করতে...

বিশ্বে করোনায় একদিনে ৯১৪ মৃত্যু, শনাক্ত পৌনে ৪ লাখ

বার্তাকক্ষ: করোনাভাইরাস মহামারিতে আক্রান্ত হয়ে বিশ্বে গত ২৪ ঘণ্টায় ৯১৪ জনের মৃত্যু হয়েছে। নতুন করে...