Friday, December 2, 2022
হোম আন্তর্জাতিকসেতু গুঁড়িয়ে খেরসন থেকে সরে গেলো রুশ সৈন্যরা

সেতু গুঁড়িয়ে খেরসন থেকে সরে গেলো রুশ সৈন্যরা

Published on

সাম্প্রতিক সংবাদ

ফিরছেন বিন্দু

বার্তাকক্ষ লাক্স তারকা বিন্দু অভিনয়ে নেই দীর্ঘ দিন ধরে। এবার আট বছর পর চলচিত্র...

অস্ত্রোপচার শেষে ভালো আছেন রুক্ষ্মিণী

বার্তাকক্ষ হাসপাতালে ভর্তি অভিনেত্রী রুক্ষ্মিণী মৈত্র। বুধবার রাতে আচমকাই নায়িকার পোস্ট। হুইলচেয়ারে বসে অভিনেত্রী।...

মেসির নামে গোল…

বার্তাকক্ষ মেসিকে নিয়ে চিত্রনায়িকা পরীমনির পাগলামি নতুন কিছু নয়। এবারো মেসিকে নিয়ে নানা কাণ্ড...

লুকোচুরি খেলার সময় ১০তলা ভবন থেকে পড়ে গেলো শিশু

বার্তাকক্ষ ভারতের পশ্চিমবঙ্গে লুকোচুরি খেলার সময় ১০তলা ভবন থেকে পড়ে অণ্বেষা ঘোষ (৮) নামে...

বার্তাকক্ষ ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় শহর খেরসন থেকে সৈন্যদে প্রত্যাহার শেষ হয়েছে বলে ঘোষণা দিয়েছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। এক বিবৃতিতে মস্কো বলেছে, তাদের সব সৈন্যকে দিনিপ্রো নদীর পূর্ব তীরে সরিয়ে নেওয়া হয়েছে। তবে রহস্যজনকভাবে রুশ সৈন্য প্রত্যাহারের পরপরই খেরসনের সঙ্গে দিনিপ্রোর পূর্ব তীরের সংযোগকারী একমাত্র সেতুটি ভেঙে পড়েছে। ধারণা করা হচ্ছে, রাশিয়ায় সেতুটি গুঁড়িয়ে দিয়েছে।গত ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে রুশ অভিযান শুরু হওয়ার পর থেকে খেরসনই ছিল একমাত্র আঞ্চলিক রাজধানী, যা রাশিয়া দখল করেছিল। গত বুধবার মস্কো ঘোষণা দেয়, শহরটি থেকে রুশ সৈন্যদের পুরোপুরি প্রত্যাহার করে নেওয়া হবে।বিবিসির খবরে বলা হয়েছে, কিছুদিন ধরেই ইউক্রেনীয় বাহিনী তিন দিক থেকে খেরসনের দিকে অগ্রাভিযান চালাচ্ছিল এবং শহরটির উত্তর-পূর্বদিকে কিছু এলাকা পুনর্দখলও করে নিয়েছিল।এর পটভূমিতেই মস্কোর সেনা কমান্ডার জেনারেল সের্গেই সুরোভিকিন বলেন, খেরসনে রসদ সরবরাহ অব্যাহত রাখা আর সম্ভব হচ্ছে না।
এরপর শুক্রবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, খেরসন থেকে তাদের সব সৈন্যকে সরিয়ে দিনিপ্রো নদীর পূর্ব তীরে নিয়ে যাওয়া হয়েছে এবং সেখানে কোনো অস্ত্র বা সামরিক সরঞ্জাম পেছনে ফেলে আসা হয়নি।
টুইটারে প্রকাশিত একটি ভিডিওতে দেখা গেছে, রুশ সৈন্যরা আন্তনিভস্কি সেতুর নিচে তৈরি পনটুন ব্যবহার করে দিনিপ্রো নদী পার হচ্ছে। ভিডিওটি সেতু ধ্বংসের আগে ধারণ করা।যুদ্ধের মধ্যে ক্রমাগত আক্রমণের শিকার হওয়ায় সেতুটিতে অনেক আগেই সাধারণ মানুষের চলাচল নিষিদ্ধ করা হয়েছিল।
সবশেষ ছবিতে দেখা গেছে, আন্তনিভস্কি সেতুটি এখন ধ্বংস করে দেওয়া হয়েছে। এটি কীভাবে ঘটলো তা স্পষ্ট নয়। তবে সেনা প্রত্যাহার শেষ হওয়ার পর রুশরাই এটা ধ্বংস করেছে বলে ধারণা করা হচ্ছে।বিবিসি বলছে, এই সেনা প্রত্যাহার রাশিয়া ও প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের জন্য একটি বড় আঘাত এবং ইউক্রেনের জন্য অনেক বড় বিজয়।তবে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেস্কভ বলেছেন, খেরসন থেকে রুশ সৈন্য প্রত্যাহার প্রেসিডেন্ট পুতিনের জন্য অপমানজনক কিছু নয়।
ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, খেরসনের দিকে অগ্রাভিযানের সময় ইউক্রেনীয় সৈন্যরা বেশ কিছু শহর ও গ্রাম পুনর্দখল করেছে।
খেরসনের অবস্থা এখন কেমন তা পরিষ্কার নয়। তবে প্রত্যক্ষদর্শীরা বলছেন, দিনিপ্রো নদীর পশ্চিম তীরে এখনো কিছু রুশ সৈন্য রয়েছে এবং তাদের ওপর ইউক্রেনীয় বাহিনী আক্রমণ চালাচ্ছে।

spot_img
spot_img

এধরণের সংবাদ আরো পড়ুন

লুকোচুরি খেলার সময় ১০তলা ভবন থেকে পড়ে গেলো শিশু

বার্তাকক্ষ ভারতের পশ্চিমবঙ্গে লুকোচুরি খেলার সময় ১০তলা ভবন থেকে পড়ে অণ্বেষা ঘোষ (৮) নামে...

ব্রাজিলে হঠাৎ বন্যা, পানিবন্দি হাজার হাজার মানুষ

বার্তাকক্ষ প্রবল বৃষ্টিপাতের জেরে ব্রাজিলে আকস্মিক বন্যা দেখা দিয়েছে। এতে পানিবন্দি হয়ে পড়েছে শত...

অবশেষে এনডিটিভির মালিকানা গৌতম আদানির হাতে

বার্তাকক্ষ বিশ্বের তৃতীয় ও এশিয়ার শীর্ষ ধনী গৌতম আদানি এখন ভারতের জনপ্রিয় সম্প্রচার মাধ্যম...