Thursday, December 8, 2022
হোম অর্থনীতিআন্তঃসংস্থা পাওনা আদায়ে জোর দিচ্ছে বিদ্যুৎ বিভাগ

আন্তঃসংস্থা পাওনা আদায়ে জোর দিচ্ছে বিদ্যুৎ বিভাগ

Published on

সাম্প্রতিক সংবাদ

ব্যাংকিং খাত নিয়ে গুজব

ব্যাংকিং খাত নিয়ে গুজব গ্রাহকের মনে সন্দেহের দানা বেঁধেছে। রটানো হচ্ছে। ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম...

বিএনপির কার্যালয় থেকে বোমা উদ্ধার: পুলিশ

বার্তাকক্ষ রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয় থেকে বোমা ও ককটেল উদ্ধার করা হয়েছে বলে...

পুরুষের ফুসফুস, নারীর স্তন ক্যানসার বেশি

বার্তাকক্ষ দেশে ক্যানসার আক্রান্ত রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে। রাজধানীর ক্যানসার গবেষণা ইনস্টিটিউট ও...

খুলনার সাবেক ডিসি ও ডুমুরিয়ার ইউএনওকে হাইকোর্টে তলব

বার্তাকক্ষ খুলনার ভদ্রা ও হরি নদীতে অবৈধ স্থাপনা উচ্ছেদের আদেশ প্রতিপালন না করায় সাবেক...

বার্তাকক্ষ এবার আন্তঃসংস্থা দেনা পরিশোধ ও পাওনা আদায়ের ওপর জোর দিচ্ছে বিদ্যুৎ বিভাগ। বিদ্যুৎ বিভাগের ১৩টি কোম্পানি এবং সংস্থার মধ্যকার দেনা-পাওনার হিসাব অনেক লম্বা। মোট ২৯ হাজার ৮৪৯ কোটি টাকা একে অপরের কাছে পাবে। দীর্ঘদিন থেকে এই বকেয়া ঝুলে থাকলেও কেউ তা পরিশোধের উদ্যোগ নিচ্ছে না। এতে সারচার্জ বা সুদের পরিমাণ বাড়ছে। বিদ্যুৎ বিভাগ সূত্র বলছে, আন্তঃসংস্থা দেনা-পাওনার মধ্যে ২০ হাজার কোটি টাকাই সুদ।
সংশ্লিষ্টরা বলছেন, ঢাকা ইলেক্ট্রিক সাপ্লাই অথোরিটি বা ডেসার দেনা সব চাইতে বেশি। দীর্ঘদিন থেকে এই দেনার ওপর সুদ জমা হলেও তা পরিশোধ করা হয়নি। কেবল ডেসার কাছে পিডিবির পাওনা রয়েছে ১৮ হাজার ৪৪৫ কোটি টাকা। চক্রবৃদ্ধি সুদে ১৬৪ কোটি ৭৮ লাখ টাকা থেকে বাড়তে বাড়তে এই দেনা দাঁড়িয়েছে। ঢাকায় বিদ্যুৎ বিতরণের জন্য ১৯৯০ সালে ডেসা গঠন করা হয়। এর পরের বছর থেকে এটি বাণিজ্যিক বিদ্যুৎ বিতরণ শুরু করে। কিন্তু বিদ্যুৎ চুরি, সিস্টেম লস আর নানা কারণে এটি ভেঙ্গে দিতে বাধ্য হয় সরকার। এরপর ডেসার সব সম্পদ নিয়ে ২০০৮ থেকে বাণিজ্যিক বিদ্যুৎ বিতরণ শুরু করে ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি (ডিপিডিসি)। কিন্তু ডেসার এই বকেয়ার বিষয়টি এত দিন অমীমাংসিতই রয়ে গেছে।
এর বাইরে পিডিবি বিদ্যুৎ বিল বাবদ ডেসকোর কাছে সারচার্জসহ পাবে ৭৩৪ কোটি ৯০ লাখ টাকা। এরমধ্যে জুলাই পর্যন্ত মোট বকেয়া ৮২৭ কোটি ১০ লাখ টাকা এবং সুদ ধরা হয়েছে ৭ কোটি ৮০ লাখ টাকা।
পিডিবি বিদ্যুৎ বিল বাবদ ডিপিডিসির কাছে সারচার্জসহ পাবে ৩ হাজার ৩৮৭ কোটি ৮৭ লাখ টাকা। এরমধ্যে সুদ ধরা হয়েছে ২ হাজার ৯৮ কোটি ৬০ লাখ টাকা। একইভাবে পিডিবি বিদ্যুৎ বিল বাবদ ওজোপাডিকোর কাছে সারচার্জসহ পাবে ৪৬৫ কোটি ৪২ লাখ টাকা। এরমধ্যে সুদ ধরা হয়েছে ২ কোটি ৭৬ লাখ টাকা। এর বাইরে নেসকোর কাছে সারচার্জসহ পাবে ৮৮৬ কোটি ৩৭ লাখ টাকা। এরমধ্যে সুদ ধরা হয়েছে ১৩৫ কোটি ৫৬ লাখ টাকা, আরইবির কাছে সারচার্জসহ পাবে ৪ হাজার ৮৫৩ কোটি ৩৮ লাখ টাকা পাবে।
এদিকে পিজিসিবির-ও বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলোর কাছে পাওনা আছে। এরমধ্যে সবচেয়ে বেশি পাওনা পিডিবির কাছেই। পিজিসিবি সঞ্চালন লাইনের বিল বাবদ পিডিবির কাছে পাওনা ৫৪৩ কোটি ৫৩ লাখ টাকা পাবে। একইভাবে ডিপিডিসির কাছে পাওনা ১৪৭ কোটি ৯৫ লাখ টাকা, ডেসকোর কাছে পাওনা ৩৭ কোটি ২৭ লাখ, আরইবির কাছে ২৪৬ কোটি ৪০ লাখ, ওজোপাডিকোর কাছে ২১ কোটি ৯০ লাখ ও নেসকোর কাছে ২৫ কোটি ৭ লাখ টাকা পাবে পিজিসিবি। এছাড়া ডেসার কাছেও এই কোম্পানির দেনা আছে ১৪ কোটি ৮ লাখ টাকা৷
বিদ্যুৎ বিভাগের এক কর্মকর্তা বলেছেন, বিদ্যুৎ বিভাগ আন্তঃসংস্থা দেনা আদায়ের ওপর এতদিন জোর না দিলেও এখন জোর দিচ্ছে। বিশেষ করে সরকারি-বেসরকারি বিদ্যুৎ উৎপাদনকারীদের দাম পরিশোধ না করতে পারায় বকেয়া আদায়ে জোর দেওয়া হচ্ছে।
বিদ্যুৎ সচিব হাবিবুর রহমান সম্প্রতি বিদ্যুৎ বিভাগের এক বৈঠকে বলেন, আন্তঃসংস্থা দেনা দ্রুত পরিশোধের ব্যবস্থা করতে হবে।

spot_img
spot_img

এধরণের সংবাদ আরো পড়ুন

বিএনপির কার্যালয় থেকে বোমা উদ্ধার: পুলিশ

বার্তাকক্ষ রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয় থেকে বোমা ও ককটেল উদ্ধার করা হয়েছে বলে...

এলএনজির সরবরাহে আগ্রহী ইতালির রাষ্ট্রীয় কোম্পানি

বার্তাকক্ষ ইতালির রাষ্ট্রীয় জ্বালানি কোম্পানি ইনি এসপিএ বাংলাদেশে এলএনজি সরবরাহে আগ্রহ প্রকাশ করেছে। তারা...

২০৩০ সালে লেদার পণ্যে রপ্তানি হবে ১০ বিলিয়ন মার্কিন ডলার: বাণিজ্যমন্ত্রী

বার্তাকক্ষ বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, বাংলাদেশের সম্ভাবনাময় রপ্তানি পণ্য লেদার। লেদার শিল্পের উন্নয়ন ও...