Wednesday, December 7, 2022
হোম লাইফ স্টাইলকনেরা যেভাবে নেবেন ত্বকের যত্ন

কনেরা যেভাবে নেবেন ত্বকের যত্ন

Published on

সাম্প্রতিক সংবাদ

বিএনপির কার্যালয় থেকে বোমা উদ্ধার: পুলিশ

বার্তাকক্ষ রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয় থেকে বোমা ও ককটেল উদ্ধার করা হয়েছে বলে...

পুরুষের ফুসফুস, নারীর স্তন ক্যানসার বেশি

বার্তাকক্ষ দেশে ক্যানসার আক্রান্ত রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে। রাজধানীর ক্যানসার গবেষণা ইনস্টিটিউট ও...

খুলনার সাবেক ডিসি ও ডুমুরিয়ার ইউএনওকে হাইকোর্টে তলব

বার্তাকক্ষ খুলনার ভদ্রা ও হরি নদীতে অবৈধ স্থাপনা উচ্ছেদের আদেশ প্রতিপালন না করায় সাবেক...

৭ বছর পর ভারতের বিপক্ষে আবারও সিরিজ জয় বাংলাদেশের

বার্তাকক্ষ আঙ্গুলের আঘাতে হাসপাতালে গিয়েছিলেন রোহিত শর্মা। ব্যান্ডেজ বেধে আবার মাঠে ফিরেও আসেন। হয়তো...

বার্তাকক্ষ বিয়ে নিয়ে সব নারী-পুরুষের মনেই নানা পরিকল্পনা থাকে। সবাই চায় তার বিয়ে যেন হয় রাজকীয়ভাবে। পুরুষের চেয়ে নারীরাই হয়তো বিয়ে নিয়ে বেশি উচ্ছ্সিত থাকেন।বিয়ের অন্তত ২-৩ মাস আগে থেকেই তারা প্রস্তুতি নিতে শুরু করেন। বিয়ের কেনাকাটা, বিয়ের ভেন্যু, কোন দিন কী পরবেন কিংবা কীভাবে সাজবেন এসব চিন্তায় হয়তো কনেরা দু’দণ্ড অবসরের সময় পান না।
তবে শত ব্যস্ততার মাঝে ত্বকের যত্ন নিতে ভুলবেন না কনেরা। অনেকেই হয়তো ভাবেন, বিয়েতে তো নামি-দামি পার্লার বা সেলুন থেকে মেকআপ করবো, তাহলে রূপচর্চার কী দরকার! এমন ভাবনা ঝেড়ে ফেলুন।
শুধু মেকআপ করলেই হবে না, ত্বক যাতে ভালো থাকে সেদিকেও লক্ষ্য রাখতে হবে। বিয়ের আগে শরীরের পাশাপাশি ত্বকের যত্নও নিতে হবে কঠোরভাবে। যাতে জীবনের স্মরণীয় দিনটিতে অত্যন্ত সুন্দর দেখায় আপনাকে।
কনের স্ক্রিন কেয়ার রুটিন কেমন হবে?
সিটিএম মানুন
সিটিএম অর্থ হলো ক্লিনজিং, টোনিং ও ময়েশ্চারাইজিং। শুধু বিয়ের আগেই নয় বরং ত্বক পরিষ্কার রাখতে নিয়মিত এটি অনুসরণ করুন।ত্বকের ধরন অনুসারে একটি ভালো ফেসওয়াশ ব্যবহার করুন, প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে একটি টোনার ও ভালো মানের ময়েশ্চারাইজার ব্যবহার করুন।
স্ক্রাবিং জরুরি
স্ক্রাব করার মাধ্যমে ত্বক এক্সফোলিয়েট করতে পারবেন। এক্ষেত্রে মরা চামড়া দূর হয়। এর মাধ্যমে শুধু ব্ল্যাকহেডসই দূর হয় না, তকে প্রাকৃতিক আভাও ফিরে আসে
ফেসিয়াল করুন
বিয়ের আগে করতে পারেন প্রি ব্রাইডাল ফেসিয়াল। এর মাধ্যমে আপনার ত্বক আরও চকচকে হয়ে উঠবে। ফেসিয়াল করার মাধ্যমে ত্বকের কালো দাগ-ছোপ দূর হয়। তবে খেয়াল রাখুন ভালো মানের প্রসাধনী ব্যবহার করা হচ্ছে কি না।
ডিআইওয়াই ফেস মাস্ক মাখুন
ত্বকের যত্নে রান্নাঘরের বিভিন্ন উপাদানেও ভরসা রাখতে পারেন। ত্বকের ধরন অনুযায়ী বিভিন্ন ধরনের মাস্ক তৈরি করতে পারেন টকদই, হলুদ, বেসন, চন্দনের গুঁড়া, মুলতানি মাটি, ময়দা, গোলাপজল ইত্যাদি দিয়ে। ত্বক পরিচর্যার রুটিন নিয়মিত অনুসরণ করার অভ্যাস করুন।
ঠোঁটের জন্য গোলাপজল
শীত আসতে আর বেশি দেরি নেই! এখনই অনেকের ত্বক শুষ্ক হয়ে উঠছে, ফাটছে ঠোঁট। এজন্য ঠোঁটের যত্ন নেওয়াও জরুরি। সবসময় লিপবাম সঙ্গে রাখুন। আর ঠোঁটে গোলাপজল ব্যবহার করুন প্রতিদিন! এটি ঠোঁটকে গোলাপি রাখবে।
হাত-পা মেনিকিউর ও পেডিকিউর করান
শুধু মুখের যত্ন নিলেই হবে না, এর সঙ্গে সঙ্গে কনের হাত-পায়ের যত্নও নিতে হবে। বিভিন্ন কাজে হাত-পা বেশি ব্যবহৃত হলেও এগুলো অযত্নেই থাকে বেশি।
এ কারণে হাত-পায়ে পড়ে কালো দাগ-ছোপ। এজন্য বিয়ের আগে হাত-পা পরিষ্কারের জন্য মেনিকিউর ও পেডিকিউর করুন দু’দিন অন্তর।
স্বাস্থ্যকর খাবার খান
যারা অতিরিক্ত ওজনে ভুগছেন কিংবা শারীরিকভাবে দুর্বল, তাদের উচিত বিয়ের আগ থেকেই স্বাস্থ্য সচেতন হয়ে ওঠা।এ সময় সবজি, বাদাম ও ডার্ক চকলেট রাখুন যোগ করুন খাদ্যতালিকায়। এর পাশাপাশি প্রচুর পানি পান করতে হবে, যাতে শরীর হাইড্রেটেড থাকে। এই অভ্যাসের কারণে ত্বকের উজ্জ্বলতাও বাড়বে।
মেডিটেশন করুন
বিয়ের আগে কোনো বিষয় নিয়ে উত্তেজিত হওয়া মন ও শরীর দুটোর জন্যই ক্ষতিকর। এ সময় যতটা সম্ভব চাপমুক্ত থাকতে হবে। এজন্য মনকে শান্ত রাখতে মেডিটেশন করুন। এতে ঘুমও ভালো হবে, আবার মেজাজও ভালো থাকবে।

spot_img
spot_img

এধরণের সংবাদ আরো পড়ুন

বিয়ের কনেরা ঘরেই যেভাবে করবেন মেনিকিউর-পেডিকিউর

বার্তাকক্ষ শীত মানেই বিয়ের মৌসুম। এ সময় আবার আবহাওয়া পরিবর্তনের কারণে হাত-পা ও ত্বক...

কাশির সঙ্গে কফ ওঠা সিওপিডির লক্ষণ নয় তো?

বার্তাকক্ষ শীতে সর্দি-কাশির সমস্যা বেড়ে যায়। সর্দি সেরে গেলেও কাশি সহজে সারতে চায় না।...

দাড়িতে খুশকি হলে দ্রুত যা করবেন

বার্তাকক্ষ শীতে খুশকির সমস্যায় অনেকেই ভোগেন। মাথার ত্বকের পাশাপাশি দাড়িতেও খুশকি হয়। অনেকের তো...