Friday, December 2, 2022
হোম লাইফ স্টাইলশীতে জয়েন্টে ব্যথা বাড়ে কেন? যে ব্যায়ামে স্বস্তি পাবেন

শীতে জয়েন্টে ব্যথা বাড়ে কেন? যে ব্যায়ামে স্বস্তি পাবেন

Published on

সাম্প্রতিক সংবাদ

স্পেনকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নকআউটে জাপান

বার্তাকক্ষ: স্পেনকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোতে জাপান। শুরুতে স্পেনের কাছে গোল হজম করে...

বাংলাদেশকে ধন্যবাদ জানাল আর্জেন্টিনা ফুটবল

বার্তাকক্ষ: কাতারে অনুষ্ঠিত বিশ্বকাপ ফুটবলের আমেজ বইছে বাংলাদেশের মাটিতেও। আর্জেন্টিনা, ব্রাজিল, জার্মানি কিংবা স্পেনের দলে...

ফিরছেন বিন্দু

বার্তাকক্ষ লাক্স তারকা বিন্দু অভিনয়ে নেই দীর্ঘ দিন ধরে। এবার আট বছর পর চলচিত্র...

অস্ত্রোপচার শেষে ভালো আছেন রুক্ষ্মিণী

বার্তাকক্ষ হাসপাতালে ভর্তি অভিনেত্রী রুক্ষ্মিণী মৈত্র। বুধবার রাতে আচমকাই নায়িকার পোস্ট। হুইলচেয়ারে বসে অভিনেত্রী।...

বার্তাকক্ষ জয়েন্টে ব্যথার সমস্যায় শুধু বয়স্করাই ভোগেন না বরং অনেক কমবয়সীদের মধ্যেও এ সমস্যা দেখা দেয়। শীতে এ ব্যথা আরও বাড়ে। ফলে জয়েন্টে ব্যথায় আক্রান্তরা বেশ কষ্ট পোহান চলাফেরায়।
আসলে ঠান্ডায় শরীর নিজে থেকেই ক্র্যাম্পিং শুরু করে ও পেশীগুলো নিষ্ক্রিয় হতে শুরু করে। শীতে পেশি নিজেই তাপ উৎপন্ন করে ও শক্ত হতে শুরু করে।
ফলে আরও শক্ত পেশি শরীরের উপর বেশি চাপ দেয়। আর এ কারণে শরীরের ব্যথাও বাড়ে। বিশেষজ্ঞদের মতে, যদি রোগের প্রাথমিক পর্যায়ে জীবনযাত্রায় কিছু পরিবর্তন আনা হয় ও কিছু ব্যায়াম নিয়মিত করলে জয়েন্টের ব্যথা থেকে স্বস্তি মেলে খুব সহজেই।জয়েন্টের ব্যথা এড়াতে ব্যায়াম খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। কারণ এটি শরীরে রক্ত সঞ্চালন উন্নত করে ও শরীরে তাপ তৈরি করে। এতে ক্র্যাম্পের সমস্যা কমে। চলুন তবে জেনে নেওয়া যাক জয়েন্টের ব্যথা এড়াতে কোন কোন ব্যায়াম করবেন-
স্ট্রেচিং জরুরি
ব্যায়াম শুরুর আগে ও পরে স্ট্রেচিং করেন কমবেশি সবাই। জানলে অবাক হবেন, স্ট্রেচিংয়ের মাধ্যমে খুব সহজেই আপনি জয়েন্ট পেইন থেকে মুক্তি পাবেন। স্ট্রেচিং করলে জয়েন্টগুলোতে লুব্রিকেট বাড়ে ও অঙ্গবিন্যাস উন্নত করে। যা জয়েন্টের ব্যথা থেকে মুক্তি পেতে সাহায্য করে।
সাইক্লিং ও অ্যারোবিক্স করুন সকালে
অ্যারোবিক্স ও সাইক্লিং হলো দিন শুরু করার সেরা উপায়। এটি শুধু শারীরিক সমস্যাই দূর করে না, ওজন কমাতেও বেশ কার্যকরী। প্রতিদিন আধা ঘন্টা সাইকেল চালানো ও অ্যারোবিক্স করলে জয়েন্টের ব্যথা থেকে মুক্তি মিলবে সহজেই।
ইয়োগা করুন সুস্থ থাকুন
যোগব্যায়ামের উপকারিতা সম্পর্কে সবারই কমবেশি ধারণা আছে। ইয়োগা বা যোগ ব্যায়াম পুরো শরীরেরই উপকার করে। বহু শতাব্দী ধরে মানসিক ও শারীরিকভাবে সুস্থ করে চলেছে যোগব্যায়াম।
শীতে প্রতিদিন যোগব্যায়াম করলে অনেক সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। তবে জয়েন্টের ব্যথার জন্য দৈনন্দিন রুটিনে রাখুন বীরভদ্রাসন ও গোমুখাসনের মতো যোগাসন। যোগব্যায়াম করলে শুধু জয়েন্টের ব্যথাই নয়, হার্টের সমস্যাসহ কঠিন সব ব্যাধি থেকে মুক্তি মেলে।
ভালো খাবার খান
জয়েন্টের ব্যথা থেকে মুক্তি পেতে ডায়েটে রাখুন পর্যাপ্ত স্বাস্থ্যকর খাবার। পুষ্টিকর বাবার ওজন কমানো থেকে শুরু করে সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি ঘটায়।
জয়েন্টের ব্যথা কমাতে নিয়মিত পাতে রাখুন সালমন ও বাদামের মতো ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডযুক্ত খাবার। এছাড়া সবুজ শাকসিবজি যেমন কেল ও পালং শাকে থাকা ভিটামিন কে হাড় মুজবত করতে সাহায্য করে।
এর পাশাপপাশি কমলা, লাল মরিচ ও টমেটোর মতো ভিটামিন সি’তে ভরপুর খাবার নিয়মিত খান। তাহলে হাড়ক্ষয়, জয়েন্টে ব্যথার মতো সমস্যা প্রতিরোধ হবে
সূত্র: হেনরিফোর্ড

spot_img
spot_img

এধরণের সংবাদ আরো পড়ুন

ভেজাল মসুর ডাল চেনার উপায়

বার্তাকক্ষ বাজারে ভেজাল মেশানো বা রং করা ডাল পাওয়া যায়। এই ডালে থাকে পুষ্টিগুণের...

সুস্বাদু গাজরের কেক তৈরি করুন ওভেন ছাড়াই

বার্তাকক্ষ গাজরের হালুয়া খেতে কমবেশি সবাই পছন্দ করেন। এছাড়া গাজর দিয়ে বিভিন্ন ধরনের ডেজার্ট...

স্বাস্থ্যের জন্য ভালো মিষ্টি আলু

বার্তাকক্ষ আমরা এই মিষ্টি আলুকে খুব কি গুরুত্ব দেই আমাদের ডায়েটে? এটা যে পুষ্টিতে...