Thursday, December 1, 2022
হোম রাজনীতিঅংশ নেবে না বিএনপি, স্বতন্ত্র হয়ে মাঠে জামায়াত

অংশ নেবে না বিএনপি, স্বতন্ত্র হয়ে মাঠে জামায়াত

Published on

সাম্প্রতিক সংবাদ

পুতিনের রাশিয়ার সঙ্গে যুদ্ধবিরতির সম্ভাবনা দেখছে না ইউক্রেন

বার্তাকক্ষ রাশিয়া ও ইউক্রেনের নেতারা একটি কূটনৈতিক আলোচনার মাধ্যমে ৯ মাস দীর্ঘ যুদ্ধের অবসান...

পাপড়ি-করামত আলী সাহিত্য পুরস্কার পেলেন তানভীর সিকদার

পাপড়ি-করামত আলী সাহিত্য পুরস্কার পেয়েছেন তরুণ কবি তানভীর সিকদার। তার দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘সেফটিপিনে গেঁথে...

১১২ বছরের রেকর্ড ভেঙে দিলো ইংল্যান্ড

বার্তাকক্ষ সব শঙ্কাকে পাশ কাঁটিয়ে নির্ধারিত সময়েই পাকিস্তানের বিপক্ষে মাঠে নামে ইংল্যান্ড। বৃহস্পতিবার (১...

আইজিপির নেতৃত্বে আইনের শাসনের ক্ষেত্র প্রস্তুতের আশা বিএনপি মহাসচিবের

বার্তাকক্ষ ‘রাজনৈতিক নিপীড়নমূলক বেআইনি, মিথ্যা ও গায়েবি মামলা দায়ের বন্ধ করা এবং দায়েরকৃত সব...

বার্তাকক্ষ রংপুর সিটি করপোরেশন (রসিক) নির্বাচনে অংশ নিতে কয়েক মাস আগেও বিভিন্নভাবে প্রচারণা চালিয়েছিলেন বিএনপির স্থানীয় কয়েকজন নেতা। তবে তফসিল ঘোষণার আগ মুহূর্তে নির্বাচন না করার ঘোষণা দিয়েছে দলটি।
অপরদিকে জামায়াতে ইসলামের রংপুর মহানগরের সাবেক আমির ও আঞ্চলিক নেতা মাহবুবুর রহমান বেলাল স্বতন্ত্র মেয়র প্রার্থী হিসেবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার ঘোষণা দিয়েছেন। নগরজুড়ে পোস্টার সাঁটিয়েছেন তিনি। চালাচ্ছেন গণসংযোগও। ফলে রসিক নির্বাচন ঘিরে নতুন মেরুকরণ দেখা দিতে পারে এবার।
নির্বাচনে অংশ না নেওয়ার বিষয়ে রংপুর মহানগর বিএনপির আহ্বায়ক শামসুজ্জামান সামু বলেন, ‘বর্তমান সরকারের আমলে কোনো নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ হয়নি। যতদিন পর্যন্ত জনগণের ভোটাধিকার প্রয়োগের সুষ্ঠু প্রক্রিয়া (তত্ত্বাবধায়ক সরকার) প্রতিষ্ঠা না হবে ততদিন বিএনপি কোনো নির্বাচনে অংশ নেবে না। এ কারণে কেন্দ্রীয় সিদ্ধান্ত অনুযায়ী রংপুর সিটি নির্বাচনে অংশ নেবে না বিএনপি।’
কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন প্রসঙ্গ টেনে সামু বলেন, ‘এ সরকারের আমলে বিএনপি আর কোনো নির্বাচনে অংশ নেবে না এটা কেন্দ্রীয় সিদ্ধান্ত। যে কারণে কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে বিএনপি অংশ নেয়নি। কেন্দ্রীয় সিদ্ধান্ত উপেক্ষা করে কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে দুজন স্বতন্ত্র প্রার্থী হিসেবে অংশগ্রহণ করায় তাদের দল থেকে বহিষ্কার করা হয়েছে। রংপুর সিটি করপোরেশন নির্বাচনেও একই অবস্থা হবে।’২০১২ সালের ২৮ জুন ৩৩টি ওয়ার্ড নিয়ে রংপুর সিটি করপোরেশন গঠনের পর ওই বছরের ২০ ডিসেম্বর প্রথমবারের মতো দলীয় প্রতীক ছাড়া নির্বাচন অনুষ্ঠিত হয়।
সেবার ১ লাখ ৬ হাজার ২৫৫ ভোট পেয়ে মেয়র নির্বাচিত হন সরফুদ্দিন আহমেদ ঝন্টু। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মোস্তাফিজার রহমান মোস্তফা পেয়েছিলেন ৭৭ হাজার ৮০৫ ভোট এবং বিএনপি নেতা কাওসার জামান বাবলা পেয়েছিলেন ২১ হাজার ২৩৫ ভোট।
দ্বিতীয় মেয়াদে ২০১৭ সালের ২১ ডিসেম্বর দলীয় প্রতীকে অংশ নিয়ে জাতীয় পার্টির প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফা ১ লাখ ৬০ হাজার ৪৮৯ ভোট পেয়ে মেয়র নির্বাচিত হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের সরফুদ্দিন আহমেদ ঝন্টু পেয়েছিলেন ৬২ হাজার ৪০০ ভোট এবং বিএনপির প্রার্থী কাওসার জামান বাবলা পেয়েছিলেন ৩৫ হাজার ১৩৬ ভোট।বিগত দুই নির্বাচনে জামায়াতের কোনো প্রার্থী ছিল না। এবার বিএনপি নির্বাচনে অংশ না নেওয়ার ঘোষণা ও জামায়াতের সাবেক নেতার অংশগ্রহণ নিয়ে শুরু হয়েছে নানা হিসাব-নিকাশ।
নির্বাচন বিশ্লেষকদের মতে, এবার বিএনপি অংশ না নিলে সব ভোট জামায়াতের পক্ষে পড়বে। এছাড়া জামায়াতের নিজস্ব ভোটব্যাংক আছে। ফলে নির্বাচনে জামায়াতে ইসলাম একটা ফ্যাক্ট হতে পারে।
নির্বাচনে অংশগ্রহণের বিষয়ে জামায়াত নেতা মাহবুবুর রহমান বেলাল বলেন, ‘বিগত দশ বছরে রংপুর নগরীতে পরিকল্পিত কোনো উন্নয়ন হয়নি। যোগ্য নেতৃত্বের অভাবে নগরবাসী তাদের কাঙ্ক্ষিত সেবা থেকে বঞ্চিত হয়েছে। নগরীর কাঙ্ক্ষিত উন্নয়নের লক্ষ্যে কোনো দলের হয়ে নয় স্বতন্ত্র প্রার্থী হিসেবে এবারের নির্বাচনে অংশ নিচ্ছি।’
বেলাল আরও বলেন, ‘তিন সপ্তাহ ধরে বিভিন্নভাবে গণসংযোগ করছি। আশা করি, নগরবাসীর দোয়া, ভালোবাসা ও ভোট পেয়ে মেয়র নির্বাচিত হবো।’
এদিকে রংপুর সিটি করপোরেশন নির্বাচনে জাতীয় পার্টির (জাপা) লাঙল প্রতীকের চূড়ান্ত মনোনয়ন পেয়েছেন বর্তমান মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা। রোববার (১৩ নভেম্বর) দুপুরে পার্টির বনানী অফিসে তাকে মনোনয়ন দেওয়া হয়।

spot_img
spot_img

এধরণের সংবাদ আরো পড়ুন

আইজিপির নেতৃত্বে আইনের শাসনের ক্ষেত্র প্রস্তুতের আশা বিএনপি মহাসচিবের

বার্তাকক্ষ ‘রাজনৈতিক নিপীড়নমূলক বেআইনি, মিথ্যা ও গায়েবি মামলা দায়ের বন্ধ করা এবং দায়েরকৃত সব...

বাড়াবাড়ি করলে খবর আছে, বিএনপিকে কাদের

বার্তাকক্ষ বিএনপির উদ্দেশে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের...

স্থায়ী কমিটির বৈঠকে সিদ্ধান্ত ১০ ডিসেম্বর নয়াপল্টনেই বিএনপির গণসমাবেশ

বার্তাকক্ষ সব দুরভিসন্ধি, বাধা-বিপত্তি পেরিয়ে রাজশাহী ও ঢাকায় অনুষ্ঠেয় গণসমাবেশ সফল করতে জনগণের প্রতি...