Wednesday, December 7, 2022
হোম আইটিছদ্ম অ্যাকাউন্টের চাপে টুইটারের ব্লু ভেরিফিকেশন বন্ধ

ছদ্ম অ্যাকাউন্টের চাপে টুইটারের ব্লু ভেরিফিকেশন বন্ধ

Published on

সাম্প্রতিক সংবাদ

সময়োপযোগী পদক্ষেপ নেয়া প্রয়োজন

বায়ুদূষণ পরিবেশ ও মানব স্বাস্থ্যের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে। বায়ুদূষণের অন্যতম উৎস হচ্ছে ধুলাবালি।...

মৈত্রী দিবসের আলোচনায় প্রণয় ভার্মা বাংলাদেশের সঙ্গে মৈত্রীতে সর্বোচ্চ অগ্রাধিকার দেয় ভারত

বার্তাকক্ষ বাংলাদেশের সঙ্গে মৈত্রীর ক্ষেত্রে ভারত সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে থাকে বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত...

স্কুলে ভর্তি: সরকারিতে এক আসনে ছয় আবেদন, বেসরকারির অধিকাংশ ফাঁকা

বার্তাকক্ষ সরকারি-বেসরকারি স্কুল ভর্তির আবেদন শেষ হয়েছে। সরকারি স্কুলে আসন প্রতি প্রায় ছয়জন করে...

আফগানিস্তানে বোমা বিস্ফোরণে নিহত ৭

বার্তাকক্ষ উত্তর আফগানিস্তানের সবচেয়ে বড় শহরে রাস্তার পাশে পুঁতে রাখা বোমা বিস্ফোরণে অন্তত সাত...

বার্তাকক্ষ ছদ্মবেশী অ্যাকাউন্টের চাপের কারণে ব্লু ভেরিফিকেশন ব্যবস্থা বন্ধ করে দিতে বাধ্য হয়েছে মাইক্রোব্লগিং প্লাটফর্ম টুইটার। পরবর্তী নোটিসের আগে আর সেবাটি চালুর বিষয়ে কোনো তথ্যা জানা যাবে না। খবর স্কাইনিউজ।বর্তমানে যুক্তরাজ্যে ৬ দশমিক ৯৯ পাউন্ড ও যুক্তরাষ্ট্রে ৮ ডলারের বিনিময়ে প্রিমিয়াম সাবস্ক্রাইবারদের যে কেউই টুইটার ব্লু পরিষেবাটি গ্রহণ করতে পারে। এর আগে জনপ্রিয় তারকা ও সংবাদমাধ্যম বা সংবাদকর্মীর মতো বিভিন্ন সুপরিচিত ব্যক্তি ও প্রতিষ্ঠানের প্রকৃত অ্যাকাউন্ট শনাক্তে এটি ব্যবহার করা হতো।প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, নতুন করে ঢেলে সাজানো মডেলের কারণে প্লাটফর্মে অসংখ্য ছদ্মবেশী অ্যাকাউন্ট ভেরিফিকেশন পাওয়ার চেষ্টা করছে। এমনকি যিশুর একটি প্যারোডি অ্যাকাউন্টও ভেরিফিকেশন পেয়েছে। ১৪ বছর আগে ২০০৬ সালে অ্যাকাউন্টের মালিক এটি চালু করেন।
বিজনেস ইনসাইডারকে দেয়া এক সাক্ষাত্কারে তিনি বলেন, অ্যাকাউন্টটি দীর্ঘদিন ধরে আমার কাছে থাকলেও এটি আদৌ কোনোদিন ভেরিফায়েড হবে কিনা সেটি আমি জানতাম না। এর আগে আমি ভেরিফিকেশনের জন্য আবেদন করেছি। কিন্তু তাত্ক্ষণিকভাবে তা বাতিল করে দেয়া হয়েছিল।
আরেকটি ভুয়া অ্যাকাউন্টে বিনামূল্যেই ইনসুলিন পাওয়ার অপপ্রচার চালানো হচ্ছিল। এমন কর্মকাণ্ডের কারণে যুক্তরাষ্ট্রের ফার্মাসিউটিক্যাল জায়ান্ট এলি লিলি অ্যান্ড কোং ক্ষমা চাইতে বাধ্য হয়।
অক্টোবরে ৪ হাজার ৪০০ কোটি ডলারে টুইটার অধিগ্রহণ করেন টেসলাপ্রধান ইলোন মাস্ক। মালিকানা পাওয়ার ১৫ দিনের মধ্যেই নিজের দুই কোম্পানি টেসলা ও স্পেসএক্সের নকল ভেরিফায়েড অ্যাকাউন্ট দেখেছেন তিনি। এমনকি তার নিজের নামেও দুটি ভেরিফায়েড অ্যাকাউন্ট রয়েছে। অধিগ্রহণের পর শীর্ষ কর্মকর্তা থেকে শুরু করে অর্ধেক কর্মী ছাঁটাইয়ের কারণে টুইটার দেউলিয়া হতে পারে, মাস্কের এমন সতর্কবার্তার কয়েক ঘণ্টা পরই নতুন এ স্থগিতাদেশ প্রকাশ্যে এলো।
নতুন এ নিয়মের কারণে ব্রিটিশ অভিনেতা স্টিফেন ফ্রাইসহ আরো অনেকেই তাদের অ্যাকাউন্ট নিষ্ক্রিয় করতে বাধ্য হন। প্লাটফর্মটির অস্তিত্ব নিয়েও শঙ্কা প্রকাশ করেছেন বিজ্ঞাপনদাতারা। সম্প্রতি দেয়া এক পোস্টে মাস্ক জানান, অনেক বেশি ভুয়া অ্যাকাউন্ট ব্লু চেকমার্ক পেয়েছে। এখন এটি সরানো ছাড়া কোনো উপায় নেই। অন্যদিকে সক্রিয় ব্যবহারকারীর সংখ্যায় টুইটার এখন সর্বকালের সেরা অবস্থানে আছে বলেও দাবি জানিয়েছেন তিনি।
বর্তমানে টুইটারে দুই ধরনের ব্লু চেক আছে। তবে এগুলো হুবহু একই রকম দেখতে। এর একটি হলো মাস্ক টুইটারের মালিকানা পাওয়ার আগে ভেরিফায়েড হওয়া অ্যাকাউন্ট, যেখানে এ অ্যাকাউন্ট ভেরিফায়েড। কারণ এটি সরকারি, সংবাদ, বিনোদন বা অন্য কোনো বিশেষ বিভাগের আওতাধীন। আরেকটি হলো ব্লু গ্রাহক সেবার জন্য নিশ্চিত করা অ্যাকাউন্ট।

spot_img
spot_img

এধরণের সংবাদ আরো পড়ুন

যুক্তরাষ্ট্রের নতুন আইন নিয়ে হুমকি ফেসবুকের

বার্তাকক্ষ যুক্তরাষ্ট্রে নতুন একটি আইন পাস হলে দেশটির সংবাদমাধ্যমগুলোকে ফেসবুক থেকে সরিয়ে দেয়ার হুমকি...

স্মার্টফোন বাড়লেও ইন্টারনেটের ব্যবহার আশানুরূপ নয়

বার্তাকক্ষ তথ্য ও যোগাযোগপ্রযুক্তির যুগে বিশ্বজুড়ে স্মার্টফোন ব্যবহার বাড়ছে। কিশোর থেকে প্রাপ্তবয়স্ক সবার হাতেই...

এফসিসির অনুমতি পেল স্পেসএক্স

বার্তাকক্ষ দ্বিতীয় প্রজন্মের স্যাটেলাইট উৎক্ষেপণে ফেডারেল কমিউনিকেশন কমিশন (এফসিসি) বা মার্কিন নিয়ন্ত্রক সংস্থার অনুমতি...