Saturday, December 3, 2022
হোম শহর-গ্রামখুলনাখুবিতে সদ্য যোগদানকৃত প্রভাষকদের ৫ দিনব্যাপী প্রশিক্ষণ উদ্বোধন

খুবিতে সদ্য যোগদানকৃত প্রভাষকদের ৫ দিনব্যাপী প্রশিক্ষণ উদ্বোধন

Published on

সাম্প্রতিক সংবাদ

গাড়ির নিচে নারীকে টেনে নেওয়া: ঢাবির সাবেক শিক্ষকের বিরুদ্ধে মামলা

বার্তাকক্ষ ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) চাকরিচ্যুত শিক্ষকের প্রাইভেটকারে টেনে নেওয়া রুবিনা আক্তারের মৃত্যুর ঘটনায় শাহবাগ...

পশ্চিমবঙ্গে তৃণমূল নেতার বাড়িতে বিস্ফোরণ, নিহত ৩

বার্তাকক্ষ ভারতের পশ্চিমবঙ্গের কাঁথিতে এক তৃণমূল নেতার বাড়িতে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। শুক্রবার রাতের এ...

বাংলাদেশ কৃষক সংগ্রাম সমিতির নেতার মৃত্যুতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ

নিজস্ব প্রতিবেদক ৩ ডিসেম্বর বাংলাদেশ কৃষক সংগ্রাম সমিতি অভয়নগর থানার একতারপুর গ্রামতলা কমিটির সাবেক সভাপতি...

কোভিডের নতুন ভ্যারিয়েন্টের ঝুঁকি নিয়ে সতর্কতা ডব্লিউএইচওর

বার্তাকক্ষ কোভিড মোকাবিলায় মানুষের সতর্কতা কমে যাওয়া এই ভাইরাসের মারাত্মক নতুন ভ্যারিয়েন্ট তৈরি করতে...

খুবি সংবাদদাতা
খুলনা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি) উদ্যোগে প্রভাষক পদে সদ্য যোগদানকৃত শিক্ষকদের পাঁচদিনব্যাপী ফাউন্ডেশন ট্রেনিং শীর্ষক এক প্রশিক্ষণ আজ ২০ নভেম্বর (রবিবার) শুরু হয়েছে। সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের ড. সত্যেন্দ্রনাথ বসু একাডেমিক ভবনের সিএসই ডিসিপ্লিনের স্মার্ট ক্লাসরুমে এ প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সদস্য প্রফেসর ড. মো. আবু তাহের।
তিনি বলেন, দেশে উচ্চশিক্ষার পরিসর বাড়লেও এটা ঠিক বিশ্বমানে পৌঁছানোর ক্ষেত্রে আমরা এখনো অনেক পিছিয়ে আছি। বর্তমান সরকারের উদ্যোগে শিক্ষা মন্ত্রণালয়ের সহায়তায় ইউজিসি এ লক্ষ্যে কাজ করছে। বিশেষ করে শিক্ষকদেরকে শিক্ষাদান ও গবেষণায় আরও দক্ষ করে উন্নত বিশ্বের সারিতে নিয়ে যেতে প্রশিক্ষণসহ নানামুখী উদ্যোগ গ্রহণ করেছে। খুব শীঘ্রই বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য একটি প্রশিক্ষণ একাডেমি স্থাপন সম্ভব হবে বলে তিনি আশা করেন। এক্ষেত্রে প্রথমেই নবীন শিক্ষক এবং যাদের কোনো প্রশিক্ষণ নেই এমন প্রভাষক/সহকারী অধ্যাপক পর্যায়ের শিক্ষকদের অগ্রাধিকারভিত্তিক এই প্রশিক্ষণের আওতায় আনার পরিকল্পনা রয়েছে।
তিনি আরও বলেন, শিক্ষার গুণগত মান নিশ্চিত করতে হলে আগে শিক্ষকের দক্ষতা বাড়াতে হবে। শিক্ষকের শিক্ষাদান, গবেষণা ও উদ্ভাবনা একটি বিশ্ববিদ্যালয়কে বৈশ্বিক স্তরে নিয়ে যেতে পারে। তিনি শিক্ষাদানের ক্ষেত্রে সুবিধা সৃষ্টিতে প্রত্যেক ডিসিপ্লিন বা বিভাগে কমপক্ষে একটি স্মার্ট ক্লাসরুম তৈরির ওপর গুরুত্বারোপ করেন। এছাড়া শিক্ষকদের গবেষণামুখী হওয়ার তাগিদ দেন।
খুলনা বিশ্ববিদ্যালয়ের নবীন শিক্ষকদের ফাউন্ডেশন ট্রেনিংয়ের ব্যবস্থা করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ একটি সময়োপযোগী পদক্ষেপ নিয়েছেন বলে তিনি উল্লেখ করেন। দেশে শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে খুলনা বিশ্ববিদ্যালয় ইতোমধ্যে যে অগ্রগতি, সুনাম ও ভাবমূর্তি অর্জন করেছে তার উল্লেখ করে বর্তমান উপাচার্যের নেতৃত্বে এ অগ্রযাত্রা অব্যাহত থাকবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। পরে তিনি বিভিন্ন বিষয়ের ওপর তিনটি সেশন পরিচালনা করেন।
উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন। তিনি বলেন, নবীন শিক্ষকদের জন্য ফাউন্ডেশন ট্রেনিং গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। ইউজিসি বা কেন্দ্রীয়ভাবে এখনো শিক্ষকদের এমন প্রশিক্ষণের সুযোগ সৃষ্টি না হলেও খুলনা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আইকিউএসির মাধ্যমে বেশ কিছুদিন ধরে এ ধরনের প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে আসছে। তবে এবার কেবলমাত্র নবীন শিক্ষকদের জন্য ৫ দিনব্যাপী এই ফাউন্ডেশন ট্রেনিং তাদের পেশাগত জীবনে অনেক উপকারে আসবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। এ প্রশিক্ষণে প্রশিক্ষক হিসেবে ইউজিসি সদস্য প্রফেসর ড. মো. আবু তাহের এর মতো বিদগ্ধ শিক্ষককে পেয়ে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে তার প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন এবং বিশ্ববিদ্যালয়ে স্মার্ট ক্লাসরুম তৈরিসহ অন্যান্য ব্যাপারে ইউজিসির আরও সহায়তা কামনা করেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা। স্বাগত বক্তব্য রাখেন আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দার। এছাড়াও উদ্বোধনী দিনে সেশন পরিচালনা করেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ এর ট্রেজারার প্রফেসর ড. ফিরোজ আহমেদ।
এ প্রশিক্ষণে বিশ্ববিদ্যালয়ের ৩৪ জন নবীন প্রভাষক অংশ নিচ্ছেন। উদ্বোধনী অনুষ্ঠানে বিভিন্ন স্কুলের ডিন, ডিসিপ্লিন প্রধান এবং আইকিউএসির অতিরিক্ত পরিচালকবৃন্দ উপস্থিত ছিলেন।

spot_img
spot_img

এধরণের সংবাদ আরো পড়ুন

বাংলাদেশ কৃষক সংগ্রাম সমিতির নেতার মৃত্যুতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ

নিজস্ব প্রতিবেদক ৩ ডিসেম্বর বাংলাদেশ কৃষক সংগ্রাম সমিতি অভয়নগর থানার একতারপুর গ্রামতলা কমিটির সাবেক সভাপতি...

কোভিডের নতুন ভ্যারিয়েন্টের ঝুঁকি নিয়ে সতর্কতা ডব্লিউএইচওর

বার্তাকক্ষ কোভিড মোকাবিলায় মানুষের সতর্কতা কমে যাওয়া এই ভাইরাসের মারাত্মক নতুন ভ্যারিয়েন্ট তৈরি করতে...

কমতে পারে তাপমাত্রা, সাগরে লঘুচাপের আভাস

বার্তাকক্ষ আগামী ২৪ ঘণ্টায় দিন ও রাতের তাপমাত্রা কমতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া...