Wednesday, December 7, 2022
হোম আইটিভারতের বাজারে স্টিম ডেক আনছে ভালভ

ভারতের বাজারে স্টিম ডেক আনছে ভালভ

Published on

সাম্প্রতিক সংবাদ

সময়োপযোগী পদক্ষেপ নেয়া প্রয়োজন

বায়ুদূষণ পরিবেশ ও মানব স্বাস্থ্যের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে। বায়ুদূষণের অন্যতম উৎস হচ্ছে ধুলাবালি।...

মৈত্রী দিবসের আলোচনায় প্রণয় ভার্মা বাংলাদেশের সঙ্গে মৈত্রীতে সর্বোচ্চ অগ্রাধিকার দেয় ভারত

বার্তাকক্ষ বাংলাদেশের সঙ্গে মৈত্রীর ক্ষেত্রে ভারত সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে থাকে বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত...

স্কুলে ভর্তি: সরকারিতে এক আসনে ছয় আবেদন, বেসরকারির অধিকাংশ ফাঁকা

বার্তাকক্ষ সরকারি-বেসরকারি স্কুল ভর্তির আবেদন শেষ হয়েছে। সরকারি স্কুলে আসন প্রতি প্রায় ছয়জন করে...

আফগানিস্তানে বোমা বিস্ফোরণে নিহত ৭

বার্তাকক্ষ উত্তর আফগানিস্তানের সবচেয়ে বড় শহরে রাস্তার পাশে পুঁতে রাখা বোমা বিস্ফোরণে অন্তত সাত...

বার্তাকক্ষ পোর্টেবল বা বহনযোগ্য হ্যান্ডহেল্ড গেমিং ডিভাইসের মাধ্যমে পুরো বিশ্বে সাড়া ফেলে দিয়েছে ভালভ। এ গেমিং কনসোলটি মূলত একটি পোর্টেবল পিসি, যেখানে খুবই উন্নত হার্ডওয়্যার রয়েছে এবং স্টিমের অনেক গেম খেলা যায়। প্রাথমিক পর্যায়ে নির্দিষ্ট কিছু দেশে ডিভাইসটি বাজারজাত করা হলেও শিগগিরই ভারতের বাজারেও এটি সরবরাহ করা হবে। খবর গিজচায়না।
ডিভাইসটিতে মারভেলের স্পাইডার-ম্যান, কন্ট্রোল, টম্ব রেইডার এমনকি খুবই খারাপ অপটিমাইজেশন পাওয়া সাইবারপাংক ২০৭৭ রয়েছে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও কানাডার পর এবার ভারতে কনসোলটি পাওয়া যাবে বলে প্রকাশিত এক প্রতিবেদন সূত্রে জানা গিয়েছে।
ভারতের গেমিং খাতের অভ্যন্তরীণ সূত্র রিশি আলওয়ানির কাছ থেকে এ তথ্য জানা গিয়েছে। তার মতে, ভালভের স্টিম ডেক পোর্টেবল কনসোলটি শিগগিরই ভারতের গেমিং বাজারে প্রবেশ করবে। গ্রে মার্কেটের মাধ্যমে স্টিম ডেক ডিভাইসটি লোকাল দোকানগুলোয় পাওয়া যাবে। ডিভাইসের দামের বিষয়েও তথ্য দিয়েছেন তিনি। ৬৪ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টটি ৭৬২ ডলার বা ৬২ হাজার ৫০০ রুপিতে পাওয়া যাবে। এছাড়া ২৫৬ জিবি ভ্যারিয়েন্টের দাম হবে ৭৭ হাজার রুপি বা ৯৪৪ ডলার এবং ৫১২ জিবি ভ্যারিয়েন্টের দাম হবে ৯০ হাজার রুপি বা ১ হাজার ১০৪ ডলার।
যুক্তরাষ্ট্রের বাজারের তুলনায় ভারতের বাজারে ডিভাইসগুলোর দাম খুবই বেশি। বাজার বিশ্লেষক ও প্রযুক্তিবিদরা জানিয়েছেন, যেহেতু আনুষ্ঠানিকভাবে স্টিম ডেক বাজারজাত করা হচ্ছে না এবং গ্রে মার্কেট তাদের দাম নির্ধারণ করতে পারে তাই বেশি হওয়াটাই স্বাভাবিক।
আলওয়ানি জানান, বিশ্বের অন্যান্য অঞ্চলে ভালভ তাদের স্টিম ডেক ডিভাইসের বাজারজাত ও সরবরাহ বাড়ালে দাম ধীরে ধীরে কমতে শুরু করবে। ফলে আমদানিকারকরাও তুলনামূলক কম দামে ডিভাইস আনতে পারবেন। সবশেষে ভারতের বাজারেও ডিভাইসের দাম কমবে। তাই দাম না কমা পর্যন্ত গ্রাহকদের অপেক্ষা করাটাই ভালো হবে বলে মনে করছেন বিশ্লেষকরা।
স্টিম ডেক ডিভাইসে ৭ ইঞ্চির এইচডি রেজল্যুশনের আইপিএস এলসিডি ডিসপ্লে রয়েছে, যার রিফ্রেশ রেট ৬০ হার্টজ। ডিভাইসের ভেতরে এএমডি জেন ২ প্রসেসর ও আরডিএনএ ২ গ্রাফিকস প্রসেসিং ইউনিট (জিপিইউ) দেয়া হয়েছে। এতে ১৬ জিবি র্যাম ও ৫১২ জিবি পর্যন্ত এসএসডি স্টোরেজ ব্যবহারের সুবিধা রয়েছে।

spot_img
spot_img

এধরণের সংবাদ আরো পড়ুন

যুক্তরাষ্ট্রের নতুন আইন নিয়ে হুমকি ফেসবুকের

বার্তাকক্ষ যুক্তরাষ্ট্রে নতুন একটি আইন পাস হলে দেশটির সংবাদমাধ্যমগুলোকে ফেসবুক থেকে সরিয়ে দেয়ার হুমকি...

স্মার্টফোন বাড়লেও ইন্টারনেটের ব্যবহার আশানুরূপ নয়

বার্তাকক্ষ তথ্য ও যোগাযোগপ্রযুক্তির যুগে বিশ্বজুড়ে স্মার্টফোন ব্যবহার বাড়ছে। কিশোর থেকে প্রাপ্তবয়স্ক সবার হাতেই...

এফসিসির অনুমতি পেল স্পেসএক্স

বার্তাকক্ষ দ্বিতীয় প্রজন্মের স্যাটেলাইট উৎক্ষেপণে ফেডারেল কমিউনিকেশন কমিশন (এফসিসি) বা মার্কিন নিয়ন্ত্রক সংস্থার অনুমতি...