Thursday, December 8, 2022
হোম শিক্ষামাধ্যমিকে শিক্ষার্থী ভর্তি, মাউশির জরুরি নির্দেশনা

মাধ্যমিকে শিক্ষার্থী ভর্তি, মাউশির জরুরি নির্দেশনা

Published on

সাম্প্রতিক সংবাদ

ব্যাংকিং খাত নিয়ে গুজব

ব্যাংকিং খাত নিয়ে গুজব গ্রাহকের মনে সন্দেহের দানা বেঁধেছে। রটানো হচ্ছে। ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম...

বিএনপির কার্যালয় থেকে বোমা উদ্ধার: পুলিশ

বার্তাকক্ষ রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয় থেকে বোমা ও ককটেল উদ্ধার করা হয়েছে বলে...

পুরুষের ফুসফুস, নারীর স্তন ক্যানসার বেশি

বার্তাকক্ষ দেশে ক্যানসার আক্রান্ত রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে। রাজধানীর ক্যানসার গবেষণা ইনস্টিটিউট ও...

খুলনার সাবেক ডিসি ও ডুমুরিয়ার ইউএনওকে হাইকোর্টে তলব

বার্তাকক্ষ খুলনার ভদ্রা ও হরি নদীতে অবৈধ স্থাপনা উচ্ছেদের আদেশ প্রতিপালন না করায় সাবেক...

বার্তাকক্ষ রাজধানী ঢাকাসহ মেট্রোপলিটন, জেলা ও উপজেলা পর্যায়ে মাধ্যমিকে (প্রথম থেকে নবম শ্রেণি) শিক্ষার্থী ভর্তির বিষয়ে জরুরি নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর।
সোমবার (২১ নভেম্বর) বিকালে এ সংক্রান্ত জরুরি নির্দেশনা জারি করা হয়।
এতে বলা হয়, ঢাকা মহানগরীসহ সারাদেশের সকল সরকারি-বেসরকারি মহানগর ও জেলার সদর উপজেলা পর্যায়ের মাধ্যমিক বিদ্যালয়ে ২০২৩ শিক্ষাবর্ষে বিভিন্ন শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করা হবে। শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে বিদ্যালয় থেকে কোনও ভর্তি ফরম বিতরণ করা হবে না। ভর্তির আবেদন শুধুমাত্র অন-লাইনে https://gsa.teletalk.com.bd এই ঠিকানায় পাওয়া যাবে। অনলাইনে আবেদন গ্রহণের প্রক্রিয়া গত ১৬ নভেম্বর সকাল ১১টা থেকে শুরু হয়ে আগামী ৬ ডিসেম্বর বিকাল ৫টা পর্যন্ত চলমান থাকবে। ২০২৩ শিক্ষাবর্ষে ভর্তির আবেদন ফি ১১০ টাকা নির্ধারণ করা হয়েছে যা শুধুমাত্র টেলিটক প্রি-পেইড মোবাইল হতে এসএমএসের মাধ্যমে দেওয়া যাবে।
সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের ক্ষেত্রে সে সকল প্রতিষ্ঠান অনিবার্য কারণে কেন্দ্রীয় ডিজিটাল লটারি প্রক্রিয়ার সঙ্গে যুক্ত হতে পারেনি সে সকল প্রতিষ্ঠান শিক্ষা মন্ত্রণালয়ের গঠিত ভর্তি নীতিমালা অনুযায়ী উপজেলা/জেলা ভর্তি কমিটির মাধ্যমে লটারি প্রক্রিয়ায় শিক্ষার্থী নির্বাচন করে আগামী ২৮ ডিসেম্বরের মধ্যে ভর্তির কাজ সম্পন্ন করবে। শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন প্রক্রিয়া নিষ্পন্ন করা ছাড়া অন্য কোনও পরীক্ষা নেওয়া যাবে না। এছাড়া শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক ২০২৩ শিক্ষাবর্ষে ভর্তির জন্য জাতীয় শিক্ষানীতি-২০১০ অনুযায়ী প্রথম শ্রেণিতে শিক্ষার্থীর বয়স ৬ প্লাস বছর নির্ধারণ করা হয়েছে।
ঢাকা মহানগরীসহ সারাদেশের মহানগরী পর্যায়ের বিভাগীয় সদরের মেট্রোপলিটন এলাকা ও জেলা সদরের সদর উপজেলার যে সকল বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় অনিবার্য কারণে কেন্দ্রীয় ডিজিটাল লটারি প্রক্রিয়ার সঙ্গে যুক্ত হতে পারেনি ঢাকা মহানগরীর ক্ষেত্রে সে সকল প্রতিষ্ঠানকে নিজস্ব ব্যবস্থাপনায় লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন করার জন্য শিক্ষা মন্ত্রণালয়েরে আগে অনুমতি নিতে হবে। লটারি অনুষ্ঠানের দিন অবশ্যই শিক্ষা মন্ত্রণালয় বা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের প্রতিনিধির উপস্থিতি নিশ্চিত করতে হবে। এছাড়া ঢাকা মহানগরী ছাড়া কেন্দ্রীয় ডিজিটাল লটারি প্রক্রিয়ার বাইরের প্রতিষ্ঠানগুলো শিক্ষা মন্ত্রণালয় গঠিত ভর্তি নীতিমালা অনুযায়ী ভর্তি কমিটির প্রতিনিধির উপস্থিতিতে লটারি কার্যক্রমের আয়োজন করতে হবে। প্রতিষ্ঠানগুলো লটারি প্রক্রিয়ায় শিক্ষার্থী নির্বাচন করে আগামী ২৮ ডিসেম্বরের মধ্যে ভর্তির কাজ সম্পন্ন করবে।
উল্লেখ্য, ২০২৩ শিক্ষাবর্ষে লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচনের ক্ষেত্রে আবেদন ফরমের মূল্য কোনোভাবেই ১১০ টাকার বেশি নেওয়া যাবে না।

spot_img
spot_img

এধরণের সংবাদ আরো পড়ুন

এইচএসসির উত্তরপত্র হারিয়ে ফেলা পরীক্ষককে দায়িত্ব থেকে অব্যাহতি

বার্তাকক্ষ ২০২২ সালের এইচএসসি পরীক্ষার ইংরেজি প্রথম পত্রের ৫০টি উত্তরপত্র রাস্তায় হারিয়ে ফেলা পরীক্ষক...

কুবি শিক্ষার্থীরা তৈরি করলেন অত্যাধুনিক রোবট ‘নিকো’

বার্তাকক্ষ কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) শিক্ষার্থীরা কথা বলতে সক্ষম একটি রোবট তৈরি করেছেন। রোবটির নাম...

এইচএসসির খাতা রাস্তায়: পুলিশের মাধ্যমে বোর্ডে হস্তান্তর

বার্তাকক্ষ মিরপুরে সড়কে পাওয়া ২০২২ সালের চলমান এইচএসসি ও সমমানের পরীক্ষার ৫০টি খাতা পুলিশের...