Saturday, December 3, 2022
হোম লাইফ স্টাইলহলুদরঙা যে খাবার খেলে রক্তনালিতে জমে কোলেস্টেরল

হলুদরঙা যে খাবার খেলে রক্তনালিতে জমে কোলেস্টেরল

Published on

সাম্প্রতিক সংবাদ

গাড়ির নিচে নারীকে টেনে নেওয়া: ঢাবির সাবেক শিক্ষকের বিরুদ্ধে মামলা

বার্তাকক্ষ ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) চাকরিচ্যুত শিক্ষকের প্রাইভেটকারে টেনে নেওয়া রুবিনা আক্তারের মৃত্যুর ঘটনায় শাহবাগ...

পশ্চিমবঙ্গে তৃণমূল নেতার বাড়িতে বিস্ফোরণ, নিহত ৩

বার্তাকক্ষ ভারতের পশ্চিমবঙ্গের কাঁথিতে এক তৃণমূল নেতার বাড়িতে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। শুক্রবার রাতের এ...

বাংলাদেশ কৃষক সংগ্রাম সমিতির নেতার মৃত্যুতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ

নিজস্ব প্রতিবেদক ৩ ডিসেম্বর বাংলাদেশ কৃষক সংগ্রাম সমিতি অভয়নগর থানার একতারপুর গ্রামতলা কমিটির সাবেক সভাপতি...

কোভিডের নতুন ভ্যারিয়েন্টের ঝুঁকি নিয়ে সতর্কতা ডব্লিউএইচওর

বার্তাকক্ষ কোভিড মোকাবিলায় মানুষের সতর্কতা কমে যাওয়া এই ভাইরাসের মারাত্মক নতুন ভ্যারিয়েন্ট তৈরি করতে...

বার্তাকক্ষ শরীরে ভালো (এইচডিএল) ও খারাপ (এলডিএল) দু’ধরনের কোলেস্টেরলই থাকে। কোলেস্টেরল আসলে একটি মোম জাতীয় পদার্থ। ভালো কোলেস্টেরল শরীরের জন্য উপকারী হলেও খারাপটির কারণে রক্তনালিতে প্লেক জমতে শুরু করে।ফলে রক্ত চলাচল বন্ধ হয়ে যায় ও হৃদরোগ কিংবা হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ে। শরীরে খারাপ কোলেস্টেরল বেড়ে গেলে নানা ধরনের গুরুতর অসুখ শরীরে বাসা বাঁধে।
বিশেষজ্ঞদের মতে, জীবনধারণে অনিয়ম শরীরে খারাপ কোলেস্টেরল বাড়ায়। এমনকি বেশ কিছু খাবার আছে যেগুলো শরীরে কোলেস্টেরল জমাতে সাহায্য করে
এ প্রসঙ্গে কলকাতার বিশিষ্ট পুষ্টিবিদ ঈশানী গঙ্গোপাধ্যায়ের মত, কিছু খাবার আছে যা কোলেস্টেরল বাড়ায়। এবার এমনই কিছু হলুদরঙা খাবারের নাম জেনে তা এড়িয়ে যাওয়ার চেষ্টা করুন।
ডিমের কুসুম
বিশেষজ্ঞের মতে, ডিম শরীরের জন্য অনেক উপকারী হলেও এর কুসুম খেলে শরীরে কোলেস্টেরল বাড়ে। এমনকি সবচেয়ে বেশি লিপিড থাকে এই খাবারে।
একটি মাঝারি থেকে বড় মাপের কুসুমে থাকে প্রায় ২০০ এমজি কোলেস্টেরল। যারা উচ্চ কোলেস্টেরলে এরই মধ্যে ভুগছেন তারা সপ্তাহে একটির বেশি আস্ত ডিম খাবেন না। তবে ডিমের সাদা অংশটুকু দৈনিক খেতে পারেন।
মাখন
হলুদরঙা আরও একটি খাবার হলো মাখন। পাউরুটিতে মাখন মাখিয়ে না খেলে অনেকের দিন শুরু হয় না।দুগ্ধজাত এই খাবার স্বাস্থ্যের জন্য ভালো হলে যারা উচ্চ রক্তচাপে কিংবা কোলেস্টেরলে ভুগছেন তারা এই খাবার এড়িয়ে যাওয়ার চেষ্টা করুন।
মাখনে প্রচুর পরিমাণে স্যাচুরেটেড ফ্যাট থাকে, যা বাড়াতে পারে এলডিএল বা খারাপ কোলেস্টেরলের পরিমাণ।
ঘি
ঘি’র স্বাস্থ্য উপকারিতা অনেক। ভাত-ভর্তাসহ বিভিন্ন খাবারের সঙ্গে ঘি না মেশালে অনেকেরই খাবার হজম হয় না।তবে জানলে অবাক হবেন, এই খাবারে অনেক গুণ থাকলেও মনে রাখতে হবে এটি অত্যধিক ক্যালোরিযুক্ত। এমনকি এতে স্যাচুরেটেড ফ্যাটও বেশি থাকে। যা খারাপ কোলেস্টেরল আরও বাড়ায় রক্তনালিতে।
ভাজা খাবার
ঈশানী গঙ্গোপাধ্যায়ের মতে, বাইরের মুখোরোচক বেশিরভাগ ভাজাপোড়া খাবারের রং কিন্তু হলুদ। এসব খাবার খাওয়ার আগে দু’বার ভাবুন।ভাজা খাবার শরীরে ক্ষতিকর কোলেস্টেরলের পরিমাণ অনেকটা বাড়াতে পারে। সয়াবিন তেলের বদলে সরিষার তেল খেতে পারেন। এই তেল কিছুটা হলেও স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে।
চিজ
পিৎজা, পাস্তা, স্যান্ডউইচ থেকে শুরু করে হরেক রকম পদে চিজ না মেশালে তা যেন সুস্বাদু হয় না! চিজ দারুণ একটি খাবার। এর স্বাস্থ্য উপকারিতাও আছে। তবে কোলেস্টেরল রোগীদের জন্য এই খাবার উপকারী নয়।চিজে থাকে স্যাচুরেটেড ফ্যাট। যা এলডিএল এর পরিমাণ বাড়িয়ে দেয়। যারা এরই মধ্যে উচ্চ কোলেস্টেরলে ভুগছেন তারা অবশ্যই হলুদরঙা স্যাচুরেটেড ফ্যাটযুক্ত এই ৫ খাবার এড়িয়ে যাবেন।

spot_img
spot_img

এধরণের সংবাদ আরো পড়ুন

পায়ের উপর পা তুলে বসা যে কারণে বিপজ্জনক

বার্তাকক্ষ বসার সবচেয়ে নান্দনিক ভঙ্গি হলো ক্রস-লেগ পজিশনে বসা। তবে বসার এই অভ্যাসকে স্বাস্থ্য...

হাত-পায়ে ঝি ঝি ধরে কেন?

বার্তাকক্ষ বেশ কিছুক্ষণ এক ভঙ্গিমায় থাকলে বা হাত-পায়ে চাপ পড়লে ঝি ঝি ধরার সমস্যা...

গলায় কফ জমে থাকলে পরিষ্কার করবেন যেভাবে

বার্তাকক্ষ শীত আসতেই সর্দি-কাশির সমস্যায় ছোট-বড় অেনেকেই ভুগছেন। সর্দির সমস্যা কিছুদিনের মধ্যে সেরে গেলেও...