Thursday, December 8, 2022
হোম অর্থনীতিভারতে তুলা রফতানি নিয়ে উদ্বেগ ব্যবসায়ীদের

ভারতে তুলা রফতানি নিয়ে উদ্বেগ ব্যবসায়ীদের

Published on

সাম্প্রতিক সংবাদ

ব্যাংকিং খাত নিয়ে গুজব

ব্যাংকিং খাত নিয়ে গুজব গ্রাহকের মনে সন্দেহের দানা বেঁধেছে। রটানো হচ্ছে। ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম...

বিএনপির কার্যালয় থেকে বোমা উদ্ধার: পুলিশ

বার্তাকক্ষ রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয় থেকে বোমা ও ককটেল উদ্ধার করা হয়েছে বলে...

পুরুষের ফুসফুস, নারীর স্তন ক্যানসার বেশি

বার্তাকক্ষ দেশে ক্যানসার আক্রান্ত রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে। রাজধানীর ক্যানসার গবেষণা ইনস্টিটিউট ও...

খুলনার সাবেক ডিসি ও ডুমুরিয়ার ইউএনওকে হাইকোর্টে তলব

বার্তাকক্ষ খুলনার ভদ্রা ও হরি নদীতে অবৈধ স্থাপনা উচ্ছেদের আদেশ প্রতিপালন না করায় সাবেক...

বার্তাকক্ষ চলতি মৌসুমে ভারতে তুলা উৎপাদন ব্যাপক বেড়েছে। এর পরও দেশটির ব্যবসায়ীরা পণ্যটি রফতানিতে হিমশিম খাচ্ছেন। আশঙ্কা রয়েছে রফতানি তলানিতে নামার। দেশটির কৃষকদের প্রত্যাশা কয়েক মাসের মধ্যে তুলার দাম আরো বাড়বে। অধিক লাভের আশায় তারা উৎপাদিত তুলা বিক্রি না করে মজুদ করে রেখেছেন। ফলে ব্যবসায়ী ও রফতানিকারক পর্যায়ে তুলা পৌঁছতে পারছে না। শিল্পসংশ্লিষ্টরা সম্প্রতি বার্তা সংস্থা রয়টার্সকে এ তথ্য জানিয়েছে।
এদিকে সীমিত সরবরাহের কারণে স্থানীয় বাজারে তুলার দাম ব্যাপক বেড়েছে। বর্তমানে ভারতীয় তুলার বাজার মূল্য আন্তর্জাতিক বাজার আদর্শের ঊর্ধ্বে অবস্থান করছে। এ কারণে শীর্ষ তুলা উৎপাদক দেশটি থেকে পণ্যটি ক্রয়ে আগ্রহ হারাচ্ছেন বিদেশী ক্রেতারা।
কটন অ্যাসোসিয়েমন অব ইন্ডিয়ার (সিএআই) প্রেসিডেন্ট অতুল গানাত্রা বলেন, গত মাসেই খেত থেকে নতুন মৌসুমের তুলা উত্তোলন শুরু হয়েছে। কিন্তু অনেক কৃষকের মাঝেই তুলা বিক্রিতে অনীহা লক্ষ করা গেছে। তারা গত মৌসুমের মতো ঝুঁকি নিয়ে দাম বাড়ার প্রত্যাশায় এসব তুলা মজুদ করে রাখছেন।
তিনি আরো বলেন, গত মৌসুমে ভারতের কৃষকরা তুলা বিক্রি করে রেকর্ড সর্বোচ্চ দাম পেয়েছিলেন। কিন্তু এ মৌসুমে উৎপাদন ভালো হওয়ায় সে সম্ভাবনা নেই বলেই মনে করছেন বিশ্লেষকরা। তাছাড়া আন্তর্জাতিক বাজারেও তুলার দর পড়ে গিয়েছে।গত জুনে দেশটিতে তুলার দাম রেকর্ড উচ্চতা পৌঁছে। ১৭০ কেজি তুলার মূল্য স্থির হয় ৫২ হাজার ৪১০ রুপি। উৎপাদন কমে যাওয়ার পাশাপাশি আন্তর্জাতিক বাজারে ঊর্ধ্বমুখী দাম এক্ষেত্রে জ্বালানি জুগিয়েছে। এর পর থেকে এখন পর্যন্ত দাম কমেছে প্রায় ৪০ শতাংশ।
গুজরাটের বাবুলাল প্যাটেল নামের এক কৃষক বলেন, গত বছর আমদানি অপরিশোধিত তুলা বিক্রি করেছি ৮ হাজার রুপিতে (প্রতি ১০০ কেজি)। কিন্তু পরে এটির দাম বেড়ে ১৩ হাজার রুপিতে উন্নীত হয়। কিন্তু এ বছর আমরা একই ভুল করব না। ১০ হাজার রুপির নিচে তুলা বিক্রি করব না।
ফিলিপ ক্যাপিটাল ইন্ডিয়া প্রাইভেট লিমিটেডের কমোডিটি রিসার্চ বিভাগের প্রধান আশ্বীনি বানসুদ বলেন, কয়েক মৌসুম ধরে কৃষকরা তুলা সংরক্ষণ অবকাঠামো তৈরিতে যথাযথ পদক্ষেপ নিয়েছে।
শিল্পসংশ্লিষ্টদের প্রাক্কলন অনুযায়ী, ব্যাপক উৎপাদন সত্ত্বেও স্পট মার্কেটে স্বাভাবিকের তুলনায় অন্তত এক-তৃতীয়াংশ কম সরবরাহ এসেছে। ২০২২-২৩ বিপণন মৌসুমে ভারতে ৩ কোটি ৪৪ লাখ বেল তুলা উৎপাদনের সম্ভাবনা রয়েছে। গত বছরের তুলনায় উৎপাদন বাড়বে ১২ শতাংশ। অক্টোবরে এ মৌসুম শুরু হয়েছে।ভারতের ব্যবসায়ীরা মৌসুমের এখন পর্যন্ত ৭০ হাজার বেল তুলা রফতানির চুক্তি করেছেন। অথচ গত মৌসুমের একই সময় চুক্তি করা হয়েছে পাঁচ লাখ বেলেরও বেশি। অর্থাৎ রফতানিতে ধস নামতে পারে। বাংলাদেশ, ভিয়েতনাম ও চীন ভারতীয় তুলার প্রধান ক্রেতা।
ডিলারদের দাবি, স্থানীয় বাজারে দর সংশোধন না করলে রফতানিতে গতি ফিরবে না

spot_img
spot_img

এধরণের সংবাদ আরো পড়ুন

এলএনজির সরবরাহে আগ্রহী ইতালির রাষ্ট্রীয় কোম্পানি

বার্তাকক্ষ ইতালির রাষ্ট্রীয় জ্বালানি কোম্পানি ইনি এসপিএ বাংলাদেশে এলএনজি সরবরাহে আগ্রহ প্রকাশ করেছে। তারা...

২০৩০ সালে লেদার পণ্যে রপ্তানি হবে ১০ বিলিয়ন মার্কিন ডলার: বাণিজ্যমন্ত্রী

বার্তাকক্ষ বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, বাংলাদেশের সম্ভাবনাময় রপ্তানি পণ্য লেদার। লেদার শিল্পের উন্নয়ন ও...

টাক মাথার চুল গজানোর বিজ্ঞাপনে প্রতারণা, ৫০ হাজার টাকা জরিমানা

বার্তাকক্ষ টাক মাথায় চুল গজানোর মিথ্যা ও চটকদার বিজ্ঞাপন দিয়ে আকৃষ্ট করা হতো ক্রেতাদের।...