Monday, February 6, 2023
হোম আইটিআইফোন সরবরাহ ও অ্যাপলের বাজার হিস্যা কমার শঙ্কা

আইফোন সরবরাহ ও অ্যাপলের বাজার হিস্যা কমার শঙ্কা

Published on

সাম্প্রতিক সংবাদ

নিপাহ ভাইরাস : সতর্ক হোন

নিপাহ ভাইরাসের সংক্রমণ বাড়ছে। ইতোমধ্যে দেশের ২৮ জেলায় এই ভাইরাসের সংক্রমণ পাওয়া গেছে বলে...

ফাত্তাহ তানভীর রানার গল্প: প্রেমিকরা-প্রেমিকারা

শিয়া মসজিদ থেকে তাজমহল রোড ধরে একটু সামনে এগোলে রাস্তার ধারে অনেকগুলো বাড়ির মধ্যে...

মাথাপিছু আয় কমে ২৭৯৩ ডলার

বার্তাকক্ষ ,,দেশের মানুষের মাথাপিছু আয় কমে দুই হাজার ৭৯৩ ডলারে নেমে এসেছে। চূড়ান্ত হিসাবে...

৫ মেডিক্যাল কলেজের কার্যক্রম স্থগিত, একটি বাতিল

বার্তাকক্ষ ,,আইন ও নীতিমালা অনুসারে মানসম্পন্ন শিক্ষা কার্যক্রম পরিচালনা না করায় পাঁচটি বেসরকারি মেডিক্যাল...

বার্তাকক্ষ কর্মীদের বিক্ষোভের কারণে ফক্সকনের ফ্ল্যাগশিপ আইফোন উত্পাদনকারী কারখানা থেকে নভেম্বরে ডিভাইস সরবরাহ কমতে পারে। সেই সঙ্গে অ্যাপলের বাজার হিস্যা কমার বিষয়েও শঙ্কা প্রকাশ করেছেন সংশ্লিষ্টরা। এ বিষয়ে সরাসরি অবগত একটি সূত্রে তথ্য জানা গিয়েছে।
বার্তা সংস্থা রয়টার্স প্রকাশিত খবরের তথ্যানুযায়ী, বিক্ষোভের পর অনেক কর্মী কারখানা ছেড়ে চলে গিয়েছে, যে কারণে নভেম্বরে যে পরিমাণ আইফোন সরবরাহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল সেটি প্রভাবিত হতে পারে। ফক্সকনের কারখানাটি আইফোন উত্পাদনের অন্যতম কেন্দ্র। কভিড-১৯-এর সংক্রমণ রোধে কারখানাটি প্রথম থেকে কঠোর বিধিনিষেধ আরোপ করে আসছে, যার কারণে কর্মীদের মধ্যে ধীরে ধীরে অসন্তোষ তৈরি হয়েছে। অনেক কর্মীকে আইসোলেশনে রাখা হয়েছে এবং অনেকেই কারখানা ছেড়ে পালিয়েছেন, যার পরিপ্রেক্ষিতে ক্রিসমাস ও নতুন বছরের ছুটিতে আইফোন উত্পাদন ও সরবরাহের যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল তা ব্যাহত হয়েছে।
সম্প্রতি কারখানায় বিক্ষোভ ও সংঘর্ষের কারণে নভেম্বরে যে পরিমাণ আইফোন উত্পাদনের কথা ছিল তার ৩০ শতাংশ ক্ষতিগ্রস্ত হবে বলে ধারণা করছে ফক্সকন। আইফোন ১৪ প্রোসহ অন্যান্য প্রিমিয়াম মডেল উত্পাদনের একমাত্র কারখানা এটি।
চলতি মাসের শেষ দিকেও পূর্ণ উত্পাদনে যাওয়া সম্ভব হবে কিনা তা নিশ্চিত নয়। এ বিষয়ে সাবেক হন হাই প্রিসিশন ইন্ডাস্ট্রি ও বর্তমান ফক্সকনের সঙ্গে যোগাযোগ করা হলেও কোনো মন্তব্য পাওয়া যায়নি। অন্যদিকে অ্যাপল বৃহস্পতিবার জানিয়েছিল, কারখানায় কর্মী রয়েছে। কিন্তু কুপারটিনোভিত্তিক প্রযুক্তি জায়ান্টটিও আর কোনো মন্তব্য করেনি।
ইন্টারেক্টিভ ইনভেস্টরের বিনিয়োগপ্রধান ভিক্টোরিয়া স্কলার বলেন, চীনে ফক্সকনের কারখানায় কর্মীদের বিক্ষোভের কারণে নভেম্বরে আইফোন সরবরাহের লক্ষ্যমাত্রা ব্যাহত হবে। এছাড়া আসন্ন ছুটির মৌসুমে অ্যাপালের পণ্য সরবরাহের সক্ষমতা নিয়েও উদ্বেগ প্রকাশ করছেন সংশ্লিষ্টরা। প্রযুক্তি খাতে অ্যাপলকে এখনো স্থিতিশীল প্রতিষ্ঠান ভাবা হয়।
যুক্তরাষ্ট্রের বেস্ট বাইয়ের ধারণা, চলতি ছুটির মৌসুমে অ্যাপলের ফ্ল্যাগশিপ আইফোনের সরবরাহ এবার কম থাকবে। বিশ্লেষকরা জানান, ব্ল্যাক ফ্রাইডে শপিং মৌসুমে যুক্তরাষ্ট্রের অ্যাপল স্টোরগুলোতে আইফোনের উপস্থিতি আগের বছরের তুলনায় অনেক কম। সম্প্রতি রয়টার্স প্রকাশিত এক প্রতিবেদনের তথ্যানুযায়ী, ঘাটতি পূরণে অ্যাপল লম্বা সময় নিচ্ছে।
কেজিআই সিকিউরিটিজের বিশ্লেষক ক্রিস্টিন ওয়াং জানান, বর্তমানে যে অবস্থা বিরাজমান সেটি ডিসেম্বর পর্যন্ত গড়ালে এক কোটি ইউনিট আইফোন উত্পাদন কমে যাবে, যা গত প্রান্তিকে ১২ শতাংশ কম আইফোন বাজারজাতের সমানুপাতিক। ওয়েডবুশ সিকিউরিটিজের তথ্যানুযায়ী, স্বাভাবিক সময়ের তুলনায় বর্তমানে অ্যাপল স্টোরগুলো ২৫-৩০ শতাংশ কম আইফোন ১৪ প্রো নিয়ে ছুটির মৌসুমের বাজারে প্রবেশ করতে যাচ্ছে।
৭ নভেম্বর দেয়া এক বিবৃতিতে আগের পূর্বাভাসের তুলনায় আইফোন ১৪ প্রো ও ১৪ প্রো ম্যাক্সের কম বাজারজাতের কথা জাননো হয়। অন্যদিকে সম্প্রতি ফক্সকনে নতুন করে যাদের নিয়োগ দেয়া হয়েছে তারা বেতন-ভাতাদির বিষয়ে বিভ্রান্তিকর পরিস্থিতিতে পড়েছেন বলে জানিয়েছেন। এছাড়া অন্যদের অভিযোগ, যাদের কভিড-১৯ পজিটিভ তাদের সঙ্গে থাকার জায়গা ভাগাভাগি করতে হচ্ছে।
সম্প্রতি ফক্সকন প্রযুক্তিগত সমস্যার কারণে বেতন সম্পর্কিত সমস্যা তৈরি হওয়ায় ক্ষমা চেয়েছে। পাশাপাশি নতুন কর্মীদের ১০ হাজার ইউয়ান বা ১ হাজার ৪০০ ডলার দেয়ার অফার করেছে। সূত্র জানায়, প্রায় ২০ হাজার কর্মী উত্পাদনে যুক্ত না হয়ে শুধু বেতন নিয়ে চলে গিয়েছেন, যাদের অধিকাংশই সদ্য নিয়োগপ্রাপ্ত।

spot_img
spot_img

এধরণের সংবাদ আরো পড়ুন

ই-মেইল পাঠাতে চ্যাটজিপিটি ব্যবহার করবে মাইক্রোসফট

বার্তাকক্ষ ,,ওপেনএআইয়ের কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক চ্যাটজিপিটি বর্তমানে প্রযুক্তি খাতের অন্যতম আলোচ্য বিষয়। সম্প্রতি আরেকটি পরিষেবায়...

গেমিং কোম্পানিতে হামলায় নতুন ম্যালওয়্যার

বার্তাকক্ষ ,,বিভিন্ন গেমিং ও গ্যাম্বলিং কোম্পানিকে লক্ষ্যবস্তুতে পরিণত করে নতুন ধরনের ম্যালওয়্যার আক্রমণের অভিযোগ...

মেটাভার্সে পুলিশিংয়ের উপায় খুঁজছে ইন্টারপোল

বার্তাকক্ষ ,,অনলাইন দুনিয়ায় ‘মেটাভার্স’ নতুন ঝুঁকি তৈরি করতে পারে বলে আশঙ্কা করছে ইন্টারপোল। আন্তর্জাতিক...