Wednesday, February 1, 2023
হোম খেলাকাসেমিরোর গোলে শেষ ষোলোতে ব্রাজিল

কাসেমিরোর গোলে শেষ ষোলোতে ব্রাজিল

Published on

সাম্প্রতিক সংবাদ

মিয়ানমারে সেনা শাসনের দুই বছর, জনগণের নীরব প্রতিবাদ

বার্তাকক্ষ ,,দুই বছর হয়ে গেছে মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের। সামরিক শাসন, গনতন্ত্রের অধিকার হরণ ও...

৭ দিনের আয়ে ইতিহাস গড়ল ‘পাঠান’

বার্তাকক্ষ ,,সমালোচকদের দাঁতভাঙা জবাব দিয়ে দুর্দান্তভাবে ফিরলেন বলিউড বাদশাহ শাহরুখ খান। দীর্ঘ চার বছরেরও...

ফিফা কাউন্সিলের নির্বাচনে হেরে গেলেন মাহফুজা আক্তার

বার্তাকক্ষ ,,টানা তৃতীয় মেয়াদে ফিফার কাউন্সিল মেম্বার হওয়া হলো না মাহফুজা আক্তার কিরণের। টানা...

আমি শিক্ষা মন্ত্রণালয়ের কর্মচারী না : ঢাবি অধ্যাপক

বার্তাকক্ষ ,,পাঠ্যবই সংশোধনী কমিটিতে সদস্য হিসেবে কাজ করার কোনো আগ্রহ নেই বলে জানিয়েছেন ঢাকা...

বার্তাকক্ষ:
কাতার বিশ্বকাপে গতকাল স্টেডিয়াম ৯৭৪-এ ‘জি’ গ্রুপের ম্যাচে সুইজারল্যান্ডের বিপক্ষে ১-০ ব্যবধানে জয় পেয়েছে ব্রাজিল। প্রথমার্ধে গোলশূন্য ড্র নিয়ে বিরতিতে যায় উভয় দল। একটি গোলের জন্য ব্রাজিল যখন হাপিত্যেশ করছিল, সেই সময় বক্সের ঠিক বাইরে বাঁ প্রান্তে বল পেয়ে যান ভিনিসিয়াস জুনিয়র। তার ছোট করে দেয়া পাস চলে যায় রদ্রিগোর কাছে। রদ্রিগোর পাস এক ড্রপে গিয়ে পড়ে কাসেমিরোর পায়ে। ৮৩ মিনিটে অসাধারণ এক হাফ ভলিতে বল জালে পাঠান ব্রাজিলের মাঝমাঠের প্রাণভ্রমরা। বুটের বাইরের দিক শটটি নিয়েছিলেন কাসেমিরো, যেভাবে ব্রাজিলের সাবেক ডিফেন্ডার রবার্তো কার্লোস শট নিতেন। এ কারণেই হয়তো গোলটির সঙ্গে সঙ্গেই ক্যামেরা চলে যায় গ্যালারিতে থাকা কার্লোসের দিকে। ব্রাজিল দলে আক্রমণে তারকার অভাব নেই। গতিময় ফরোয়ার্ড, উইঙ্গার আছে ঢের। কিন্তু নেইমারের মতো সৃষ্টিশীল ফুটবলারের অভাব তো পূরণীয় নয়। পিএসজি ফরোয়ার্ডের অভাব গতকাল শুরু থেকেই টের পেয়েছে সেলেসাওরা। তার উপস্থিতিতে যতটা ধারাল হয়, তার ধারেকাছেও ছিল না ব্রাজিলের আক্রমণ।
তবে ব্যবধান যেমন বলছে ততটা কষ্টের ছিল না ব্রাজিলের জয়। রক্ষণের খুব একটা পরীক্ষা দিতে হয়নি। সার্বিয়ার মতো সুইজারল্যান্ডও ব্রাজিলের বিপক্ষে কোনো শট রাখতে পারেনি লক্ষ্যে। মূলত ফিনিশিংয়ের ব্যর্থতায় ভুগেছে লাতিন আমেরিকার দলটি।
সুইজারল্যান্ডকে হারিয়ে এবার বিশ্বকাপে ফ্রান্সের পর দ্বিতীয় দল হিসেবে গতকাল শেষ ষোলো নিশ্চিত করেছে ব্রাজিল। প্রথমার্ধে একটি গোল সেমি অটোমেটেড অফসাইড টেকনোলিজে পড়ে বাতিল হলেও অবশেষে ব্রাজিল কাক্সিক্ষত সেই গোলের দেখায় পায় ৮৩তম মিনিটে। এই গোলেই ইউরোপের শক্তিশালী দল সুইজারল্যান্ডকে ১-০ গোলে হারিয়ে ‘জি’ গ্রুপ থেকে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছে ৫ বারের বিশ্বচ্যাম্পিয়নরা।
ইনজুরির কারণে নেইমার খেলতে পারেননি। ছিলেন না ডিফেন্ডার দানিলোও। নেইমারহীন ব্রাজিল কেমন করে সেটাই ছিল দেখার। তারওপর সুইজারল্যান্ডের বিপক্ষে অতীত ইতিহাস ভালো নয়। বিশ্বকাপে ইউরোপের এই দেশটিকে কখনো হারাতে পারেনি সেলেসাওরা। গত বিশ্বকাপেও গ্রুপ পর্বে সুইসদের সঙ্গে ড্র করেছিল ব্রাজিল। বিশ্বকাপে তৃতীয় দেখায় সুইজারল্যান্ডকে হারের স্বাদ দিতে সক্ষম হয়েছে তিতের শিষ্যরা। টানা দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে আছে ব্রাজিল। ৩ পয়েন্ট নিয়ে দুই নম্বরে সুইজারল্যান্ড। ১ পয়েন্ট করে নিয়ে শেষ দুটি স্থানে আছে ক্যামেরুন ও সার্বিয়া। সুইজারল্যান্ড গতকাল ভালো রক্ষণের পাশাপাশি প্রথমার্ধে ভালো আক্রমণও করেছিল। সুইজারল্যান্ড ব্রাজিলের বিপক্ষে হারলেও দ্বিতীয় রাউন্ডে যাওয়ার সম্ভাবনা শেষ হয়নি। শেষ ম্যাচে সার্বিয়াকে হারালে সুইসরা পরের রাউন্ডে খেলবে। ড্র করলে সেক্ষেত্রে তাকিয়ে থাকতে হবে ব্রাজিল ক্যামেরুন ম্যাচের দিকে।

spot_img
spot_img

এধরণের সংবাদ আরো পড়ুন

ফিফা কাউন্সিলের নির্বাচনে হেরে গেলেন মাহফুজা আক্তার

বার্তাকক্ষ ,,টানা তৃতীয় মেয়াদে ফিফার কাউন্সিল মেম্বার হওয়া হলো না মাহফুজা আক্তার কিরণের। টানা...

‘আর্থারকে ফিরিয়ে আনার অর্থ পাকিস্তান ক্রিকেটকে চপেটাঘাত’

বার্তাকক্ষ ,,পাকিস্তান ক্রিকেটে টিম ডিরেক্টর হিসেবে ফিরে আসছেন মিকি আর্থার। এরই মধ্যে এই খবর...

ফ্রান্স অলিম্পিকের স্বপ্ন দেখছেন বাংলাদেশের কলি

বার্তাকক্ষ ,,মাত্র ৭ মাসের আন্তর্জাতিক ক্যারিয়ার কামরুন নাহার কলির। এত কম সময় হলেও শুটিং...