Wednesday, February 1, 2023
হোম জাতীয়‘ ১৫ দেশের অংশগ্রহণে পর্যটন মেলা শুরু ১ ডিসেম্বর

‘ ১৫ দেশের অংশগ্রহণে পর্যটন মেলা শুরু ১ ডিসেম্বর

Published on

সাম্প্রতিক সংবাদ

মিয়ানমারে সেনা শাসনের দুই বছর, জনগণের নীরব প্রতিবাদ

বার্তাকক্ষ ,,দুই বছর হয়ে গেছে মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের। সামরিক শাসন, গনতন্ত্রের অধিকার হরণ ও...

৭ দিনের আয়ে ইতিহাস গড়ল ‘পাঠান’

বার্তাকক্ষ ,,সমালোচকদের দাঁতভাঙা জবাব দিয়ে দুর্দান্তভাবে ফিরলেন বলিউড বাদশাহ শাহরুখ খান। দীর্ঘ চার বছরেরও...

ফিফা কাউন্সিলের নির্বাচনে হেরে গেলেন মাহফুজা আক্তার

বার্তাকক্ষ ,,টানা তৃতীয় মেয়াদে ফিফার কাউন্সিল মেম্বার হওয়া হলো না মাহফুজা আক্তার কিরণের। টানা...

আমি শিক্ষা মন্ত্রণালয়ের কর্মচারী না : ঢাবি অধ্যাপক

বার্তাকক্ষ ,,পাঠ্যবই সংশোধনী কমিটিতে সদস্য হিসেবে কাজ করার কোনো আগ্রহ নেই বলে জানিয়েছেন ঢাকা...

বার্তাকক্ষ দেশ-বিদেশের পর্যটকদের আকৃষ্ট করতে বাংলাদেশ ইন্টারন্যাশনাল ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম এক্সপো (বিআইটিটিআই) আয়োজন করতে যাচ্ছে অ্যাসোসিয়েশন অব ট্র্যাভেল এজেন্টস অব বাংলাদেশ (আটাব)। আগামী ১-৩ ডিসেম্বর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ মেলা অনুষ্ঠিত হবে। প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত মেলা চলবে।মঙ্গলবার (২৯ নভেম্বর) দুপুরে রাজধানীর নয়াপল্টনে আটাবের কনফারেন্স হলে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়েছে।
আটাব জানিয়েছে, এবারের মেলায় ১৫টির বেশি দেশ তথা ভারত, মালয়েশিয়া, ভুটান, নেপাল, মালদ্বীপ, ওমান, শ্রীলংকা, তুরস্ক, আজারবাইজান, দক্ষিণ কোরিয়া, ভিয়েতনাম, সিঙ্গাপুর, সংযুক্ত আরব আমিরাতসহ অন্যান্য দেশ থেকে এয়ারলাইন্স, হাসপাতাল, ট্যুরিজম বোর্ড, ট্রাভেল এজেন্সি, ট্যুর অপারেটর, হোটেল, রিসোর্ট, ক্রুজ লাইনার, ডেস্টিনেশন ম্যানেজমেন্ট কোম্পানি ও অন্যান্য ট্র্যাভেল ও ট্যুরিজম খাত সংশ্লিষ্ট সেবাদানকারী প্রতিষ্ঠান প্রদর্শনীতে প্রদর্শক হিসেবে অংশগ্রহণ নিশ্চিত করেছে।
এছাড়া মেলায় প্রোডাক্ট ব্র্যান্ডিং, বিদেশি মুদ্রা অর্জনে দেশের পর্যটন সেবার মানোন্নয়ন ও বিক্রির বাজার সৃষ্টি, সাংস্কৃতিক অনুষ্ঠান, ফ্যান ট্যুর, পর্যটন শিল্পের প্রচার-প্রসার, ঐতিহ্যবাহী খাদ্য প্রদর্শন, বিভিন্ন দেশের অ্যাম্বাসি, হাইকমিশনগুলোর সঙ্গে সু-সম্পর্ক স্থাপন, ট্রাভেল এজেন্সি, ট্যুর অপারেটর, এয়ারলাইন্সগুলোর মধ্যে দৃঢ় ব্যবসায়িক সম্পর্ক গড়ে তোলা, দেশের পর্যটন সচেতনতা বৃদ্ধি, বিভিন্ন সেমিনার, গোলটেবিল আলোচনা, কর্মশালা, বিটুবি সেশনসহ আকর্ষণীয় সব আয়োজন থাকবে।
সংবাদ সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করে আটাব সভাপতি এস এন মঞ্জুর মোর্শেদ বলেন, পর্যটন খাতের বিকাশের উদ্দেশ্যেই এ আয়োজন করা হয়েছে। করোনা-পরবর্তীকালে যেভাবে অভ্যন্তরীণ পর্যটন বিকাশ লাভ করেছ, একইভাবে যেন আন্তর্জাতিক অঙ্গনে দেশের পর্যটন ছড়িয়ে পড়ে সে ব্যবস্থা করতে চাই।
তিনি জানান, মেলায় প্রতিদিন একটি করে ট্যুরিজম সংশ্লিষ্ট সেমিনার করা হবে। প্রথম দিন দেশের পর্যটন খাতে বিনিয়োগ সম্ভাবনা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে। এ সেমিনারে সভাপতিত্ব করবেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া। দ্বিতীয় দিনে দেশের অ্যাভিয়েশন ও পর্যটন বিশ্বের সঙ্গে যুক্ত হওয়ার সুযোগ শীর্ষক সেমিনার হবে। এতে সভাপতিত্ব করবেন বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মোকাম্মেল হোসেন। তৃতীয় দিন আটাবের সভাপতির সভাপতিত্বে ডিজিটাল যুগে পর্যটন শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে।এছাড়া মেলায় অংশগ্রহণের মাধ্যমে ট্রাভেল এজেন্ট ও ট্যুর অপারেটরদের মধ্যে ব্যবসায়িক সংযোগ ও সম্পর্ক তৈরি হবে এবং দেশের জনসাধারণ বিশ্বব্যাপী ভ্রমণের তথ্য, প্যাকেজ ও এয়ার টিকিট সম্পর্কে জানতে পারবেন বলে সংবাদ সম্মেলন জানানো হয়।
আটাব মহাসচিব আবদুস সালাম আরেফ জানান, পর্যটনের সঙ্গে সম্পর্কিত এসডিজি অর্জনে সহযোগিতা করাই পর্যটন মেলার উদ্দেশ্য। এছাড়া পর্যটন খাতে বিদেশি বিনিয়োগের সুযোগ তৈরি করা, দেশি-বিদেশি ট্রাভেল এজেন্সি ও ট্যুর অপারেটরদের মধ্যে সম্পর্ক তৈরিতে ভূমিকা রাখা এবং একই সঙ্গে বিদেশি ট্যুরিস্টদের আকৃষ্ট করতেই এ মেলার আয়োজন।
সংবাদ সম্মেলনে আটাব সহ-সভাপতি আফসিয়া জান্নাত সালেহ, যুগ্ম-মহাসচিব আবদুল হামিদ, উপ-মহাসচিব গোলাম মাহমুদ ভুইয়া মানিক, অর্থসচিব আব্দুর রাজ্জাক, জনসংযোগ সচিব আতিকুর রহমান, সাংস্কৃতিক সচিব তোয়াহা চৌধুরী, আটাব কার্যনির্বাহী সদস্য মনসুর আলম পারভেজ, মো. খোরশেদ আলম ও সর্দার আবদুর রশীদ প্রমুখ উপস্থিত ছিলেন।

spot_img
spot_img

এধরণের সংবাদ আরো পড়ুন

দুই আসনেই হারলেন হিরো আলম

বার্তাকক্ষ ,,বগুড়া-৪ (কাহালু-নন্দীগ্রাম) ও বগুড়া-৬ (সদর) আসনের উপ-নির্বাচনে হেরে গেছেন আলোচিত স্বতন্ত্র প্রার্থী আশরাফুল...

অনির্বাচিত সরকার এলে সংবিধান অশুদ্ধ হবে: প্রধানমন্ত্রী

বার্তাকক্ষ ,,দেশে অনির্বাচিত সরকার নিয়ে আসার পেছনে কলকাঠি নাড়েন- এমন ‘জ্ঞানীদের’ কঠোর সমালোচনা করেছেন...

ঢাকাকে মানুষের বসবাস উপযোগী করতে ১২ দফা

বার্তাকক্ষ ,,বায়ুমানের সূচক অনুযায়ী পৃথিবীর চারটি দূষিত নগরীর একটি হচ্ছে বাংলাদেশের রাজধানী ঢাকা। জানুয়ারি...