Thursday, February 2, 2023
হোম জাতীয়একাদশে ভর্তি: ঘণ্টায় ২০ হাজার আবেদন

একাদশে ভর্তি: ঘণ্টায় ২০ হাজার আবেদন

Published on

সাম্প্রতিক সংবাদ

চেক জা‌লিয়া‌তির সাজাপ্রাপ্ত আসা‌মি গ্রেফতার

খুলনা সংবাদদাতা চেক জা‌লিয়া‌তি মামলার সাজাপ্রাপ্ত পলাতক আসা‌মি‌কে গ্রেফতার ক‌রে‌ছে র‌্যাব ৬ ঝিনাইদহ ক‌্যা‌ম্পের সদস‌্যরা।...

লন্ডভন্ড করপোরেট সাম্রাজ্য আদানি গ্রুপের ভবিষ্যৎ কী?

বার্তাকক্ষ ,,আক্রমণের মুখে পড়া গৌতম আদানির জন্য নতুন কিছু নয়। ১৯৯৮ সালে ভারতীয় এ...

সোনার বাটি-চামচে রাজ্যের মুখেভাত, যা জানালেন পরীমণি

বার্তাকক্ষ ,,ঢাকাই সিনেমার তারকা দম্পতি রাজ-পরীমণি। গত ১০ আগস্ট তাদের কোলজুড়ে এসেছে পুত্রসন্তান। সন্তানের...

ফেব্রুয়ারির পূর্বাভাস শীত কেটে তাপমাত্রা বাড়বে, শিলাবৃষ্টিসহ বজ্রঝড়ের শঙ্কা

বার্তাকক্ষ ,,চলতি মাসে দুটি মৃদু বা মাঝারি ধরনের শৈত‌্যপ্রবাহ বয়ে যেতে পারে। মাসের দ্বিতীয়ার্ধে...

বার্তাকক্ষ একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন কার্যক্রম বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) শুরু হয়েছে। প্রথমদিন সাড়ে ৯ ঘণ্টায় প্রায় ২ লাখ আবেদন জমা হয়েছে। সেই হিসেবে প্রতি ঘণ্টায় ২০ হাজারের বেশি আবেদন জমা হয়েছে।এদিকে সব বোর্ডের অধীনে একাদশে ভর্তির আবেদন শুরু হলেও কারিগরি শিক্ষা বোর্ডের শিক্ষার্থীরা আবেদন করতে পারেনি। ভর্তি নীতিমালা শিক্ষা মন্ত্রণালয় অনুমোদন না করায় এমনটি হয়েছে বলে জানা গেছে।
ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার জানান, বৃহস্পতিবার থেকে একাদশ শ্রেণির ভর্তির আবেদন শুরু হয়েছে। তিন ধাপে এ আবেদন কার্যক্রম চলবে। তিন ধাপে মেধা তালিকা তৈরি করে ফলাফল প্রকাশ করা হবে। উচ্চমাধ্যমিকে ভর্তিতে অনলাইন আবেদনে জন্য এ পর্যন্ত কোনো ধরনের অভিযোগ পাওয়া যায়নি।
তিনি বলেন, আবেদন কারীদের মধ্যে যারা পুনঃনিরীক্ষর আবেদন করবে তাদের মধ্যে কারো ফলাফল পরিবর্তন হলে প্রথম ধাপেরই সে পূনরায় আবেদন করার সুযোগ পাবে। সারাদেশে পর্যাপ্ত আসন রয়েছে, তাই কেউ ভর্তি থেকে বঞ্চিত হবে না। তিন ধাপেও ভর্তি কার্যক্রম শেষ হওয়ার পরও যদি কেউ ভর্তির বাইরে থাকে সে ক্ষেত্রে আরও এক ধাপে অনলাইনে আবেদন নিয়ে ফলাফল দেওয়া হবে।
এ বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় পাশ করেছে ১৭ লাখ ৪৩ হাজার ৬১৯ জন। এসব শিক্ষার্থী মোট তিন ধাপে আবেদন করতে পারবে। যারা পুনঃনিরীক্ষণের জন্য আবদেন করেছে তাদেরও ১৫ ডিসেম্বর সময়ের মধ্যে আবেদন করতে হবে। প্রথম ধাপের আবেদন ১৮ ডিসেম্বর থেকে ২২ ডিসেম্বর পর্যন্ত আবেদন যাচাই-বাছাই ও আপত্তি নিস্পত্তি করা হবে।
পুনঃনিরীক্ষণে ফলাফল কারো পরিবর্তন হলে সে আগের আবেদন বাতিল করে ২৬ ডিসেম্বর পূনরায় অনলাইন আবেদন করতে পারবে। একই দিনে প্রথম ধাপের আবেদনকারীরা পছন্দক্রম পরিবর্তনের সুযোগ পাবে। ৩১ ডিসেম্বর (রাত ৮ টায়) এ ধাপের মেধা তালিকা বা ফলাফল প্রকাশ করা হবে। ১ জানুয়ারি থেকে ৮ জানুয়ারি পর্যন্ত নিশ্চয়ন করা যাবে। যারা নিশ্চয়ন করবে না তাদের আবেদন বাতিল হয়ে যাবে।
দ্বিতীয় ধাপের আবেদন ৯ থেকে ১০ জানুয়ারি পর্যন্ত চলবে। এ ধাপের ফলাফল ১২ জানুয়ারি (রাত ৮টায়) প্রকাশ করা হবে। নিশ্চয়ন চলবে ১৩ থেকে ১৪ জানুয়ারি। তৃতীয় ধাপের এ আবেদন ১৬ জানুয়ারি ও ফলাফল প্রকাশ ১৮ জানুয়ারি নির্ধারণ করা হয়েছে। এ ধাপের নিশ্চয়ন ১৯ থেকে ২০ জানয়াারি পর্যন্ত। যারা ভর্তির জন্য নির্বাচন হবে তাদের ২২ থেকে ২৬ জানুয়ারির মধ্যে ভর্তি হতে হবে। ১ ফেব্রুয়ারি থেকে ক্লাস শুরু হবে।
শিক্ষাবোর্ডের সংশ্লিষ্টরা জানান, বৃহস্পতিবার বিকেল ৫টা ৪০ মিনিট পর্যন্ত মোট ১ লাখ ৯১ হাজার ২৪২ জন শিক্ষার্থী একাদশে ভর্তির জন্য আবেদন করেছে। তার মধ্যে ১ লাখ ৩৫ হাজার ৩৪৩ জন শিক্ষার্থীর আবেদন করার পর আবেদন ফি পরিশোধ করেছে। বাকিদেরও প্রক্রিয়াধীন রয়েছে।

spot_img
spot_img

এধরণের সংবাদ আরো পড়ুন

ফেব্রুয়ারির পূর্বাভাস শীত কেটে তাপমাত্রা বাড়বে, শিলাবৃষ্টিসহ বজ্রঝড়ের শঙ্কা

বার্তাকক্ষ ,,চলতি মাসে দুটি মৃদু বা মাঝারি ধরনের শৈত‌্যপ্রবাহ বয়ে যেতে পারে। মাসের দ্বিতীয়ার্ধে...

স্মার্ট বাংলাদেশ গড়তেই নতুন শিক্ষাক্রম : শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক যশোরে শুরু হয়েছে ৬দিন ব্যাপী ৫১তম শীতকালীন জাতীয় ক্রীড়া প্রতিযোগিতা। আজ সকাল ১১টায়...

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের জানুয়ারির বেতন-ভাতা ছাড়

বার্তাকক্ষ ,,এমপিওভুক্ত বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল-কলেজ) শিক্ষক-কর্মচারীদের জানুয়ারি (২০২৩ সালের) মাসের বেতন-ভাতা পরিশোধ করা হয়েছে।...