Monday, February 6, 2023
হোম খেলাফিফার শাস্তির কবলে তিন দেশ

ফিফার শাস্তির কবলে তিন দেশ

Published on

সাম্প্রতিক সংবাদ

নিপাহ ভাইরাস : সতর্ক হোন

নিপাহ ভাইরাসের সংক্রমণ বাড়ছে। ইতোমধ্যে দেশের ২৮ জেলায় এই ভাইরাসের সংক্রমণ পাওয়া গেছে বলে...

ফাত্তাহ তানভীর রানার গল্প: প্রেমিকরা-প্রেমিকারা

শিয়া মসজিদ থেকে তাজমহল রোড ধরে একটু সামনে এগোলে রাস্তার ধারে অনেকগুলো বাড়ির মধ্যে...

মাথাপিছু আয় কমে ২৭৯৩ ডলার

বার্তাকক্ষ ,,দেশের মানুষের মাথাপিছু আয় কমে দুই হাজার ৭৯৩ ডলারে নেমে এসেছে। চূড়ান্ত হিসাবে...

৫ মেডিক্যাল কলেজের কার্যক্রম স্থগিত, একটি বাতিল

বার্তাকক্ষ ,,আইন ও নীতিমালা অনুসারে মানসম্পন্ন শিক্ষা কার্যক্রম পরিচালনা না করায় পাঁচটি বেসরকারি মেডিক্যাল...

বার্তাকক্ষ:
বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফার কোড অব কনডাক্ট ভাঙায় বড় অঙ্কের জরিমানার কবলে সার্বিয়া, সৌদি আরব ও ক্রোয়েশিয়া। ড্রেসিং রুমে কসোভোর পতাকা রাখায় বিপাকে পড়েছে সার্বিয়া। একই সঙ্গে নিয়ম ভাঙায় ক্রোয়েশিয়া ও সৌদি আরবকেও শাস্তি দিয়েছে ফিফা। যুগোস্লাভিয়া ভেঙে আত্মপ্রকাশ করেছে বেশ কিছু দেশ। গৃহযুদ্ধ আর গণহত্যার দিন ফুরালেও এখনো নতুন দেশগুলোর মধ্যে সংঘাত পুরোপুরি থেমে যায়নি। যেমন সার্বিয়া এখনো কসোভোকে নিজেদের অংশ হিসেবে বিবেচনা করে। ঘটনার সূত্রপাত গ্রুপ পর্বে ব্রাজিলের বিপক্ষে ম্যাচের দিন। সার্বিয়ান খেলোয়াড়রা নিজেদের ড্রেসিং রুমে তাদের পার্শ্ববর্তী দেশ কসোভোর মানচিত্রের পুরোটা সার্বিয়ার পতাকা দিয়ে ঢেকে দেন। সেখানে লেখা ছিল নো সারেন্ডার। কসোভোর সংস্কৃতি, যুব ও ক্রীড়া মন্ত্রী হাজরুল্লা চেকু একটি ছবি শেয়ার দেয়ার পর তা সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে।
বিবিসির প্রতিবেদনে বলা হয়, কসোভো ফুটবল ফেডারেশন আনুষ্ঠানিকভাবে ফিফার কাছে অভিযোগ দায়ের করে। যেখানে তারা সার্বিয়ান ফুটবলারদের এমন কাজকে উগ্র জাতীয়তাবাদী কর্মকাণ্ড হিসেবে আখ্যায়িত করেছে। কসোভোও যেহেতু ফিফার সদস্যভুক্ত দেশ। আর ফিফার শৃঙ্খলাজনিত আইনের ১১ নম্বর অনুচ্ছেদে ফুটবল মাঠে উগ্র জাতীয়তাবাদী কর্মকাণ্ডের বিরুদ্ধে কঠোর থাকার কথা বলা হয়েছে। কসোভোর অভিযোগে বলা হয়, ‘ফুটবলে এমন উগ্র জাতীয়তাবাদী কর্মকাণ্ড কখনোই আমরা কাম্য করি না। বিশ্বকাপের মতো বড় মঞ্চে একদমই এটা আশা করিনি। আমরা তাদের শাস্তি কামনা করছি। যাতে করে এমন কাজ তারা আর না করতে পারে।’ ফিফার কাছে অভিযোগ প্রমাণিত হওয়ায় শাস্তির মুখে পড়তে হচ্ছে সার্বিয়াকে। ফিফা গত বুধবার জানায়, এর জন্য সার্বিয়াকে ২০ হাজার সুইস ফ্রাঁ জরিমানা করা হয়েছে। উল্লেখ্য, ইউরোপ অঞ্চলের ক্ষুদ্রতম একটি দেশ কসোভো। দেশটি ২০০৮ সালে সার্বিয়ার কাছ থেকে স্বাধীনতা অর্জন করে। তবে সার্বিয়ানদের এমন কর্মকাণ্ড দুই দেশের ভেতর বিগত ২৩ বছর আগের বিরাজমান অস্থিরতাকে আরো উসকে দিতে পারে বলে ধারণা করা হচ্ছে। স্বাধীনতা লাভের পর ২০১৬ সালে ফিফা ও উয়েফার পূর্ণ সদস্যপদ পায় কসোভো।
এদিকে ক্রোয়েশিয়ান ফুটবল ফেডারেশনকে ৫০ হাজার সুইস ফ্রাঁ জরিমানা করেছে ফিফা। কানাডার বিপক্ষে গ্রুপ পর্বের ম্যাচ ঘিরে ক্রোয়েশিয়ার সমর্থকরা এমন বার্তা দিয়েছিল, যেটা খেলার সঙ্গে মানানসই না। গ্রুপ পর্বে আর্জেন্টিনা ও মেক্সিকো ম্যাচে খেলোয়াড়দের অসদাচরণের জন্য ১৫ হাজার সুইস ফ্রাঁ করে দুই দফায় জরিমানা করা হয়েছে সৌদি আরবকে। কাতার বিশ্বকাপে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে ঘানাকে ২-০ গোলে হারায় উরুগুয়ে। তা সত্ত্বেও বিশ্বকাপ থেকে ছিটকে যায় দলটি। ম্যাচের পর রেফারির সঙ্গে উরুগুয়ের খেলোয়াড়দের উত্তেজনা তৈরি হয়। সে সময় ফিফার কম্পিটিশন ডিরেক্টরকে কনুই দিয়ে আঘাত করেন উরুগুয়ের ডিফেন্ডার জোসে মারিয়া জিমেনেজ। এখানেই থামেননি, চেঁচিয়ে রেফারিদের প্রকাশ্যে চোর বলে সম্বোধন করেন। জিমেনেজের এমন কাজ খুবই কড়া নজরে দেখছে ফিফা। এমন কাজের জন্য বড় শাস্তির মুখে পড়তে হতে পারে তাকে। ১৫ ম্যাচ নিষিদ্ধ হতে পারেন তিনি। ফলে প্রায় এক বছর দেশের হয়ে হয়তো খেলতে পারবেন না জিমেনেজ। কনুই দিয়ে আঘাত করাকে শারীরিক নিগ্রহ হিসেবেই বিবেচনা করে ফিফা। ফলে শাস্তির পরিমাণও কড়া হতে চলেছে।

spot_img
spot_img

এধরণের সংবাদ আরো পড়ুন

এক হালি গোল খেয়ে ভুটানের বিদায়

বার্তাকক্ষ: প্রথম ম্যাচ হেরে ব্যাকফুটে ছিল দু’দলই। রবিবার ছিল তাদের বাঁচা-মরার লড়াই। তাতে আগের ম্যাচে...

জিততেই ভুলে গেছে যেন লিভারপুল

বার্তাকক্ষ: ইংলিশ প্রিমিয়ার লিগে জিততেই ভুলে গেছে যেন লিভারপুল। সেই সর্বশেষ ৩১ ডিসেম্বর লেস্টার সিটির...

পাকিস্তানে হচ্ছে না এশিয়া কাপ, নতুন ভেন্যু কোথায়?

বার্তাকক্ষ: এশিয়া কাপের আয়োজক পাকিস্তান; কিন্তু সেখানে খেলতে যাবে না ভারত। এ নিয়ে গত একটি...