Thursday, February 2, 2023
হোম লাইফ স্টাইলরোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে দিনে কতটুকু ভিটামিন সি খাবেন?

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে দিনে কতটুকু ভিটামিন সি খাবেন?

Published on

সাম্প্রতিক সংবাদ

লন্ডভন্ড করপোরেট সাম্রাজ্য আদানি গ্রুপের ভবিষ্যৎ কী?

বার্তাকক্ষ ,,আক্রমণের মুখে পড়া গৌতম আদানির জন্য নতুন কিছু নয়। ১৯৯৮ সালে ভারতীয় এ...

সোনার বাটি-চামচে রাজ্যের মুখেভাত, যা জানালেন পরীমণি

বার্তাকক্ষ ,,ঢাকাই সিনেমার তারকা দম্পতি রাজ-পরীমণি। গত ১০ আগস্ট তাদের কোলজুড়ে এসেছে পুত্রসন্তান। সন্তানের...

ফেব্রুয়ারির পূর্বাভাস শীত কেটে তাপমাত্রা বাড়বে, শিলাবৃষ্টিসহ বজ্রঝড়ের শঙ্কা

বার্তাকক্ষ ,,চলতি মাসে দুটি মৃদু বা মাঝারি ধরনের শৈত‌্যপ্রবাহ বয়ে যেতে পারে। মাসের দ্বিতীয়ার্ধে...

স্মার্ট বাংলাদেশ গড়তেই নতুন শিক্ষাক্রম : শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক যশোরে শুরু হয়েছে ৬দিন ব্যাপী ৫১তম শীতকালীন জাতীয় ক্রীড়া প্রতিযোগিতা। আজ সকাল ১১টায়...

বার্তাকক্ষ ভিটামিন সি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। তাই শরীর সুস্থ রাখতে দৈনিক পর্যাপ্ত ভিটামিন সি গ্রহণ করার বিকল্প নেই।
বিশেষ করে শীতে রোগ প্রতিরোধ ক্ষমতা এমনিতেই কমতে শুরু, আর এ কারণেই বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকিও বাড়ে। তাই এ সময় দৈনিক শরীরের নির্দিষ্ট চাহিদা অনুযায়ী ভিটামিন সি গ্রহণ করা উচিত।
অনেকেই হয়তো জানেন না, ভিটামিন সি একবার গ্রহণ করলে তা শরীর থেকে একদিনেই বেরিয়ে যায়। এজন্য প্রয়োজন হয় দৈনিক চাহিদা অনুযায়ী এই ভিটামিন গ্রহণ করার।পানিতে দ্রবণীয় এই ভিটামিন শরীর থেকে ক্ষতিকর উপাদান বের করতে সাহায্য করে। পাশাপাশি মেটাবলিজম বাড়ায়, ওজন কমায় ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।
দিনে কতটুকু ভিটামিন সি গ্রহণ করা জরুরি?
বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) তথ্য অনুযায়ী, একজন ব্যক্তির উচিত প্রতিদিন গড়ে ৪৫ মিলিগ্রাম ভিটামিন সি খাওয়া। তবে এর বেশি আবার খাওয়া উচিত নয়।
অনেকেই ভাবেন অতিরিক্ত ভিটামিন সি খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো। এ ধারণা ভুল। কারণ আপনি যদি দিনে ৪৫ মিলিগ্রামের বেশি ভিটামিন সি খান, সেটিও শরীরে থাকবে না বরং শরীরে পড়বে ক্ষতিকর প্রভাব।
অন্যদিকে দিনে ৪৫ গ্রাম সমপরিমাণ ভিটামিন সি গ্রহণ করা না হলে এর অভাবে অসুখ দেখা দিতে পারে। এর মধ্যে অন্যতম হলো স্কার্ভি। শরীরে ভিটামিন সি’র গুরুতর অভাবে স্কার্ভি রোগ হতে পারে।
ইউনিভার্সিটি অব ওয়াশিংটনের এক সমীক্ষায় বলা হয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা দৈনিক যে পরিমাণ ভিটামিন সি গ্রহণের পরামর্শ দিয়েছে তা অত্যন্ত কম। আমেরিকান জার্নাল অব ক্লিনিক্যাল নিউট্রিশনে এ সমীক্ষার প্রতিবেদন প্রকাশিত হয়েছে।
তবে গবেষকদের মতে, দৈনিক ভিটামিন সি চাহিদার সাম্প্রতিক মানদণ্ডটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার বহু দশকের অধ্যয়নের ফল। সাম্প্রতিক অধ্যয়নের ক্ষেত্রে অতীতের সব তথ্য সংগ্রহ করে প্রতিটি গুরুত্ব সহকারে পর্যালোচনা করা হয়েছে।
আগের সব তথ্যাদির প্যারামেটিক বিশ্লেষণে জানা যায়, ৯৭.৫ শতাংশ জনসংখ্যার দুর্বল ক্ষত শক্তি প্রতিরোধের জন্য দৈনিক ৯৫ মিলিগ্রাম ভিটামিন সি গ্রহণ করা উচিত।যা বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমোদিত দৈনিক ভিটামিন সি’র চাহিদার দ্বিগুণ। তবে এটি ন্যাশনাল অ্যাকাডেমি অব মেডিসিন ও অন্যান্য দেশের রাইটিং প্যানেলের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। এ সমীক্ষার ভিত্তিতে বলা যায় যে, শারীরিক সক্ষমতা ও সুস্থতা বজায় রাখার জন্য পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি গ্রহণ করা উচিত।
কোন কোন খাবারে বেশি ভিটামিন সি থাকে?
আমলকি, লেবু, ব্রকোলি, ক্যাপসিকাম, কাঁচা ও পাকা পেঁপেতে প্রচুর পরিমাণে ভিটামিন সি পাওয়া যায়। এসব ফল ও সবজি খাদ্য তালিকায় রাখলেই দৈনিক ভিটামিন সি এর চাহিদা পূরণ করতে পারবেন।
সূত্র: মায়ো ক্লিনিক

spot_img
spot_img

এধরণের সংবাদ আরো পড়ুন

ফাল্গুন ও ভালোবাসা দিবসে পছন্দের ফ্যাশন

বার্তাকক্ষ ,,বসন্ত সন্নিকটে। ফাগুন উৎসবের আনন্দ পূর্ণ করতে লা রিভ নিয়ে এসেছে ফাল্গুন কালেকশন...

দাম্পত্য জীবনে স্বামীর চেয়ে স্ত্রীর সুখ গুরুত্বপূর্ণ, বলছে গবেষণা

বার্তাকক্ষ ,,সংসার সুখের হয় রমণীর গুণে, এ কথা যেমন সত্যি, ঠিক তেমনই সংসারে পুরুষের...

পা ফাটছে, কঠিন রোগের লক্ষণ নয় তো?

বার্তাকক্ষ ,,শীতে বাতাসে আর্দ্রতার পরিমাণ কমতে শুরু করে। ফলে ঠান্ডা আবহাওয়ায় ত্বক রুক্ষ হয়ে...