Thursday, February 2, 2023
হোম আইটি৫৭টি কলসেন্টার বন্ধ হচ্ছে

৫৭টি কলসেন্টার বন্ধ হচ্ছে

Published on

সাম্প্রতিক সংবাদ

রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের তামার তারসহ আটক ৩

রামপাল সংবাদদাতা বাগেরহাটের রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের (বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার প্লান্ট) তামার তারসহ চোর চক্রের ৩...

ঘুস ছাড়া কাগজ দেন না ভূমি কর্মকর্তা

বার্তাকক্ষ ,,দর কষাকষি করে প্রকাশ্যেই ঘুস নেন রাজশাহীর বড়কুঠি মহানগর ভূমি অফিসের ইউনিয়ন ভূমি...

ইভার আত্মহত্যা প্ররোচনাকারীদের আটক ও শাস্তির দাবিতে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক বাঘারপাড়ার সৈয়দ মাহমুদপুর গ্রামে গৃহবধূ সদরের বাগডাঙ্গা গ্রামের মেয়ে ইভা খাতুন আত্মহত্যা প্ররোচনাকারীদের...

সংসদে শিক্ষামন্ত্রী বেসরকারি বিশ্ববিদ্যালয়ে টিউশন ফি যৌক্তিক পর্যায়ে রাখা হবে

বার্তাকক্ষ ,,শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের টিউশন ফি যৌক্তিক পর্যায়ে রাখা হবে।...

বার্তাকক্ষ বিধান ভঙ্গ করায় দেশের ৫৭টি বিপিও (বিজনেস প্রসেস আউট সোর্সিং) বা কলসেন্টার বন্ধ হয়ে যেতে পারে। জানা গেছে, প্রতিষ্ঠানগুলো কলসেন্টার নির্দেশিকা না মানায় বিপিও/কলসেন্টার রেজিস্ট্রেশন সার্টিফিকেশন বাতিলের সিদ্ধান্ত নিয়েছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি।
বিটিআরসির ২৬৯তম কমিশন বৈঠক সূত্রে জানা গেছে, টেলিযোগাযোগ খাতের শৃঙ্খলা উন্নয়নের লক্ষ্যে মেয়াদোত্তীর্ণ এবং কারণ দর্শানো নোটিশের জবাব দাখিল না করায় ৫৩টি, সার্টিফিকেট সমর্পণ সাপেক্ষে তিনটি এবং চালু না থাকার কারণে কারণ দর্শানো নোটিশের জবাব দাখিল না করায় একটিসহ মোট ৫৭টি প্রতিষ্ঠানের বিপিও/কলসেন্টার রেজিস্ট্রেশন বাতিলের সিদ্ধান্ত নিয়েছে কমিশন।
এ বিষয়ে জানতে চাইলে দেশের কলসেন্টার, বিপিও ও আউটসোর্সিং খাতের সংগঠন বাক্বোর মহাসচিব তৌহিদ হোসেন বলেন, এটা বিটিআরসির চলমান প্রক্রিয়া। প্রতিষ্ঠানগুলোর শর্ত না মানা এবং কলসেন্টার চালু না থাকায় কমিশন এমন সিদ্ধান্ত নিয়েছে। তিনি জানান, শুরুর দিকে অনেক প্রতিষ্ঠান চালু হয়। এ সংখ্যা পাঁচ শতাধিক বলে তিনি জানান। কিন্তু শর্ত প্রতিপালন না করা, প্রতিষ্ঠান অপারেশনাল না থাকা, বিটিআরসিকে ছয় মাস পর পর চিঠি দিয়ে না জানানো অপারেশন কীভাবে চলছে- এসব কারণে এবং লাইসেন্স নবায়ন না করা, কারণ দর্শানোর নোটিশ জারি হলে জবাব না দেওয়ার ফলে বিটিআরসি এই সিদ্ধান্ত গ্রহণ করেছে।
প্রসঙ্গত, বিটিআরসি থেকে ইস্যুকৃত মোট বিপিও বা কলসেন্টারের সংখ্যা ২৩৬টি। দেশে এই খাতের অবস্থা চলতি বছরে ভালো যাচ্ছে বলে উদ্যোক্তারা জানিয়েছেন। গত মার্চ মাসেও নতুন ১৮টি প্রতিষ্ঠানের (ডমেস্টিক ও আন্তর্জাতিক নিবন্ধন সনদ) অনুকূলে একটি করে কলসেন্টার রেজিস্ট্রেশন সার্টিফিকেট ইস্যু করা হয়েছে।
বিটিআরসি বলছে, কলসেন্টার রেজিস্ট্রেশন সার্টিফিকেট ইস্যু করা হয় পাঁচ বছর মেয়াদের জন্য। লাইসেন্সের মেয়াদ শেষ হওয়ার এক মাস আগেই নবায়নের জন্য আবেদন করার নিয়ম রয়েছে। কিন্তু এই ৫৭টি প্রতিষ্ঠান আবেদন করেনি।
জানা যায়, চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক অসুস্থ হওয়ায় হ্যালো ওয়ার্ল্ড টেকনোলজিস লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান তাদের অনুকূলে ইস্যুকৃত কলসেন্টার রেজিস্ট্রেশন সার্টিফিকেট সমর্পণ সাপেক্ষে বাতিলের জন্য আবেদন করে। অপরদিকে মাল্টিমিডিয়া কনটেন্ট ও কমিউনিকেশন লিমিটেড প্রতিষ্ঠানটি নবায়নের জন্য আবেদন করলে কমিশন দেখতে পায় প্রতিষ্ঠানটি নিষ্ক্রিয় (নন অপারেশনাল) প্রায়। প্রতিষ্ঠানটিকে ৩০ দিনের সময় দিয়ে কারণ দর্শানোর নোটিশ দিলেও তারা কোনও জবাব দেয়নি। ফলে বিপিও/কলসেন্টার নির্দেশিকার বিধান ভঙ্গ করায় কলসেন্টার রেজিস্ট্রেশন সার্টিফিকেটটি বাতিল করার সিদ্ধান্ত হয়েছে।

spot_img
spot_img

এধরণের সংবাদ আরো পড়ুন

অ্যান্ড্রয়েড স্মার্টফোন হ্যাং হলে করণীয়

বার্তাকক্ষ ,,অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীরা একটা পর্যায়ে গিয়ে হ্যাং হওয়ার সমস্যায় পড়েন। অর্থাৎ ডিভাইস হ্যাং...

২০২৩ সালে মোবাইল ফোন ও পিসির চালান কমবে

বার্তাকক্ষ ,,বিশ্বব্যাপী মোবাইল ফোন ও ব্যক্তিগত কম্পিউটার (পিসি) ডিভাইসের চালান কমবে চলতি বছরে।। প্রযুক্তিবিষয়ক...

ফ্রি ডাটা অফারসহ পোর্টেবল মাইফাই রাউটার বাংলালিংকের

বার্তাকক্ষ ,,ফ্রি ডাটা অফারসহ বাংলালিংক নিয়ে এসেছে পোর্টেবল মাইফাই রাউটার। এর মাধ্যমে একাধিক ব্যবহারকারী...