Thursday, February 2, 2023
হোম আইটিউন্নত চিপ তৈরিতে র‍্যাপিডাসের সঙ্গে আইবিএমের চুক্তি

উন্নত চিপ তৈরিতে র‍্যাপিডাসের সঙ্গে আইবিএমের চুক্তি

Published on

সাম্প্রতিক সংবাদ

স্মার্ট বাংলাদেশ গড়তেই নতুন শিক্ষাক্রম : শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক যশোরে শুরু হয়েছে ৬দিন ব্যাপী ৫১তম শীতকালীন জাতীয় ক্রীড়া প্রতিযোগিতা। আজ সকাল ১১টায়...

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দৈন্যদশা, শিক্ষার্থী ৮ শিক্ষক ২

মোরেলগঞ্জ সংবাদদাতা বাগেরহাটের মোরেলগঞ্জে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীর উপস্থিতি দিন দিন কমে যাচ্ছে। প্রত্যন্ত অঞ্চলের...

ফাল্গুন ও ভালোবাসা দিবসে পছন্দের ফ্যাশন

বার্তাকক্ষ ,,বসন্ত সন্নিকটে। ফাগুন উৎসবের আনন্দ পূর্ণ করতে লা রিভ নিয়ে এসেছে ফাল্গুন কালেকশন...

দাম্পত্য জীবনে স্বামীর চেয়ে স্ত্রীর সুখ গুরুত্বপূর্ণ, বলছে গবেষণা

বার্তাকক্ষ ,,সংসার সুখের হয় রমণীর গুণে, এ কথা যেমন সত্যি, ঠিক তেমনই সংসারে পুরুষের...

বার্তাকক্ষ চলতি দশকের দ্বিতীয়ার্ধে জাপানে উন্নততর চিপ তৈরি করবে ইন্টারন্যাশনাল বিজনেস মেশিন (আইবিএম)। এ লক্ষ্যে জাপান সরকার পরিচালিত চিপ উৎপাদনকারী র‍্যাপিডাসের সঙ্গে নতুন চুক্তি করেছে আইবিএম করপোরেশন। খবর রয়টার্স।
যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে যখন চিপ উৎপাদন, প্রযুক্তি ও বাণিজ্য নিয়ে টানাপড়েন চলছে তখনই নতুন এ চুক্তির বিষয়টি প্রকাশ্যে এল। বেইজিং যেন সেমিকন্ডাক্টর উৎপাদনের আধুনিক প্রযুক্তি ব্যবহার করতে না পারে সেজন্য ওয়াশিংটন নিষেধাজ্ঞা আরোপ করেছে। জাপানসহ অন্যান্য মিত্র দেশকেও একই পথ অনুসরণের আহ্বান জানিয়েছে।
চিপ উৎপাদনে জাপান অনেক আগেই তাদের শীর্ষস্থান হারিয়েছে। অভ্যন্তরীণ পর্যায়ের গাড়ি উৎপাদনকারী ও তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানগুলো যেন মূল উপাদান সংকটে না ভোগে সেজন্য জাপান পুনরায় চিপ উৎপাদনে মনোনিবেশ করছে। টোকিওতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে র‍্যাপিডাসের প্রেসিডেন্ট আতশুইওসি কইকে বলেন, পাইলট পর্যায়ে চিপ উৎপাদন শুরু করতে এবং কার্যক্রম পরিচালনায় কয়েক ট্রিলিয়ন ইয়েনের প্রয়োজন। তবে এ অর্থ কোত্থেকে আসবে বা জাপান কোনো ফাউন্ড্রি তৈরি করবে কিনা সে বিষয়ে পরিষ্কারভাবে কোনো তথ্য জানাননি।গত মাসে জাপানের শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয় জানায়, তারা র‍্যাপিডাসে ৭ হাজার কোটি ইয়েন বা ৫০ কোটি ডলার বিনিয়োগ করবে। সনি গ্রুপ, এনইসি করপোরেশনসহ বিভিন্ন প্রযুক্তিপ্রতিষ্ঠান সম্মিলিতভাবে এটি পরিচালনা করছে। বিশ্ববাজার হিসেবে এ বিনিয়োগ খুবই সামান্য। কেননা উৎপাদন কেন্দ্র স্থাপনে কয়েক বিলিয়ন ডলার প্রয়োজন হয়। তবে সংশ্লিষ্ট সূত্র জানায়, এ খাতে আরো বিনিয়োগ হবে।
আইবিএমের গবেষণা বিভাগের পরিচালক দারিও গিল জানান, গত বছর আইবিএম ২ ন্যানোমিটারের যে নোড চিপ উন্মোচন করেছিল সেটি উৎপাদনে প্রতিষ্ঠান দুটি কাজ করবে। চুক্তির অংশ হিসেবে র‍্যাপিডাসের বিজ্ঞানী ও ইঞ্জিনিয়াররা আইবিএম জাপানের পাশাপাশি আইবিএম রিসার্চারসের সঙ্গে কাজ করবেন।

spot_img
spot_img

এধরণের সংবাদ আরো পড়ুন

অ্যান্ড্রয়েড স্মার্টফোন হ্যাং হলে করণীয়

বার্তাকক্ষ ,,অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীরা একটা পর্যায়ে গিয়ে হ্যাং হওয়ার সমস্যায় পড়েন। অর্থাৎ ডিভাইস হ্যাং...

২০২৩ সালে মোবাইল ফোন ও পিসির চালান কমবে

বার্তাকক্ষ ,,বিশ্বব্যাপী মোবাইল ফোন ও ব্যক্তিগত কম্পিউটার (পিসি) ডিভাইসের চালান কমবে চলতি বছরে।। প্রযুক্তিবিষয়ক...

ফ্রি ডাটা অফারসহ পোর্টেবল মাইফাই রাউটার বাংলালিংকের

বার্তাকক্ষ ,,ফ্রি ডাটা অফারসহ বাংলালিংক নিয়ে এসেছে পোর্টেবল মাইফাই রাউটার। এর মাধ্যমে একাধিক ব্যবহারকারী...