Thursday, February 2, 2023
হোম খেলাগোল্ডেন বুটের দৌড়ে যেভাবে এমবাপ্পে থেকে এগিয়ে মেসি

গোল্ডেন বুটের দৌড়ে যেভাবে এমবাপ্পে থেকে এগিয়ে মেসি

Published on

সাম্প্রতিক সংবাদ

চেক জা‌লিয়া‌তির সাজাপ্রাপ্ত আসা‌মি গ্রেফতার

খুলনা সংবাদদাতা চেক জা‌লিয়া‌তি মামলার সাজাপ্রাপ্ত পলাতক আসা‌মি‌কে গ্রেফতার ক‌রে‌ছে র‌্যাব ৬ ঝিনাইদহ ক‌্যা‌ম্পের সদস‌্যরা।...

লন্ডভন্ড করপোরেট সাম্রাজ্য আদানি গ্রুপের ভবিষ্যৎ কী?

বার্তাকক্ষ ,,আক্রমণের মুখে পড়া গৌতম আদানির জন্য নতুন কিছু নয়। ১৯৯৮ সালে ভারতীয় এ...

সোনার বাটি-চামচে রাজ্যের মুখেভাত, যা জানালেন পরীমণি

বার্তাকক্ষ ,,ঢাকাই সিনেমার তারকা দম্পতি রাজ-পরীমণি। গত ১০ আগস্ট তাদের কোলজুড়ে এসেছে পুত্রসন্তান। সন্তানের...

ফেব্রুয়ারির পূর্বাভাস শীত কেটে তাপমাত্রা বাড়বে, শিলাবৃষ্টিসহ বজ্রঝড়ের শঙ্কা

বার্তাকক্ষ ,,চলতি মাসে দুটি মৃদু বা মাঝারি ধরনের শৈত‌্যপ্রবাহ বয়ে যেতে পারে। মাসের দ্বিতীয়ার্ধে...

বার্তাকক্ষ:
কাতার বিশ্বকাপের ফাইনালে খেলবে কোন দুই দল, বুধবার (১৪ ডিসেম্বর) রাতেই তা নিশ্চিত হয়ে গেছে। বিশ্বকাপের চূড়ান্ত পর্যায়ের সেই ম্যাচে মাঠে বল গড়াতে বাকি আর দুই দিন। আর্জেন্টিনা ও ফ্রান্স ফাইনাল খেলার আগে তৃতীয় হওয়ার দৌড়ে মাঠে নামবে ক্রোয়েশিয়া-মরক্কো। অর্থাৎ, বিশ্বকাপে এখনও দুটি ম্যাচ বাকি। খেলা বাকি চার দলের। তাদের মধ্যে থেকে গোল্ডেন বুট ছিনিয়ে নেবেন কোন তারকা? লিওনেল মেসি থেকে শুরু করে কিলিয়ান এমবাপ্পে, সর্বোচ্চ গোলদাতার লড়াইয়ে উঠে আসছে আরও কিছু নাম। বিশ্বকাপে সর্বোচ্চ গোলদাতাকে দেয়া হয় গোল্ডেন বুট। এই বিশেষ সম্মান পেতে মুখিয়ে থাকেন তারকারা। এক্ষেত্রে পেনাল্টিতে করা গোলও বিবেচ্য হয়ে থাকে। কিন্তু যদি দুই বা তার বেশি ফুটবলারের গোলসংখ্যা সর্বোচ্চ হয়, সেক্ষেত্রে ফিফার নিয়ম অন্য। তখন গোল্ডেন বুটের লড়াইয়ে দেখা হয় কার কয়টি অ্যাসিস্ট। অর্থাৎ কে কয়টি গোল করাতে সাহায্য করেছেন। সেটিও সমান হলে দেখা হয়, কে কত কম মিনিট মাঠে ছিলেন।
এবারের বিশ্বকাপে দুরন্ত ফর্মে রয়েছেন মেসি। আর্জেন্টাইন অধিনায়কের এখনও একটি ম্যাচ বাকি। ইতোমধ্যে তার চলতি বিশ্বকাপে পাঁচটি গোল হয়েছে। সঙ্গে রয়েছে তিনটি অ্যাসিস্ট। অর্থাৎ তার দেয়া পাস থেকে তিনটি গোল হয়েছে। মেসি সেমিফাইনালের পরই জানিয়ে দিয়েছেন, রোববারের ফাইনালই হবে দেশের হয়ে তার শেষ বিশ্বকাপ। বিশ্বমঞ্চে আর নীল-সাদা জার্সিতে তার জাদু দেখা যাবে না। এই বিশ্বকাপে গোল্ডেন বুটের দৌড়ে এখন পর্যন্ত তিনিই সবার চেয়ে এগিয়ে রয়েছেন। গোল্ডেন বুটের দৌড়ে দ্বিতীয় এমবাপ্পে । মেসির সঙ্গে তার গোলসংখ্যা সমান। তিনিও পাঁচটি গোল করেছেন। তবে গোলের ঠিকানা লেখা পাস দেয়ায় খানিক পিছিয়ে ফ্রান্সের এই স্ট্রাইকার। তার পাস থেকে এখন পর্যন্ত দুটি গোল হয়েছে। সেমিফাইনালে মরক্কোর বিপক্ষে ফ্রান্স যে দুটি গোল করেছে, দুটিতেই ছিল এমবাপ্পের ছোঁয়া। মেসি ও এমবাপ্পের পর গোল্ডেন বুটের দৌড়ে উঠে এসেছে আরও এক আর্জেন্টাইন তারকার নাম। তিনি জুলিয়ান আলভারেজ। সেমিফাইনালে ক্রোয়েশিয়ার বিপক্ষে পর পর দুটি গোল করেছেন এ তরুণ। মোট চারটি গোল রয়েছে তার। আলভারেজের নামের পাশে অবশ্য কোনো ‘অ্যাসিস্ট’ নেই। অর্থাৎ বিশ্বকাপে এখনো তার দেয়া পাস থেকে কোনো গোল হয়নি। মোট ৩৬৪ মিনিট খেলেছেন আলভারেজ। তার সেমিফাইনালের ফর্ম ফাইনালেও দেখতে চাইছেন অনুরাগীরা। গোল্ডেন বুটের লড়াইয়ে রয়েছেন ফ্রান্সের আরও এক তারকা ফুটবলার। আলভারেজের মতো অলিভিয়ের জিরুদও এখন পর্যন্ত বিশ্বকাপে মোট চারটি গোল করেছেন। খেলেছেন মোট ৩৮৩ মিনিট। তার নামের পাশেও কোনো গোলের পাস নেই। ফাইনালের আগে সোনার বুটের দৌড়ে যুগ্মভাবে তৃতীয় স্থানে রয়েছেন আলভারেজ ও জিরুদ। রোববার (১৮ ডিসেম্বর) বিশ্বকাপের ফাইনালে কাতারের লুসাইল স্টেডিয়ামে মুখোমুখি হবে আর্জেন্টিনা ও ফ্রান্স। দুই দলই দুবার করে বিশ্বকাপ ছুঁয়ে দেখেছে। ফ্রান্স বিশ্বকাপ জিতেছে ১৯৯৮ এবং ২০১৮ সালে। আর্জেন্টিনা শেষবার বিশ্বকাপ পেয়েছিল ১৯৮৬ সালে। জীবনের শেষ বিশ্বকাপে দেশের ৩৬ বছরের বিশ্বকাপ খরা কী কাটাতে পারবেন মেসি? নাকি ফাইনালে শেষ হাসি হাসবেন তার চেয়ে ১২ বছরের ছোট ক্লাব সতীর্থ এমবাপ্পে? গোল্ডেন বুট শেষ পর্যন্ত যার হাতেই উঠুক, ফাইনালে এই দুই সেরার লড়াই দেখতে মুখিয়ে আছে ফুটবল বিশ্ব।

spot_img
spot_img

এধরণের সংবাদ আরো পড়ুন

বাংলাদেশ সফরের দল ঘোষণা করেছে ইংল্যান্ড

বার্তাকক্ষ: মার্চে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলতে বাংলাদেশ সফর করবে ইংল্যান্ড। এই দুটি সিরিজের...

মাশরাফির অপেক্ষায় সিলেট

বার্তাকক্ষ: বিপিএলে উড়ছে সিলেট স্ট্রাইকার্স। উড়ছেন মাশরাফি বিন মুর্তজাও। ১০ ম্যাচে ৮ জয়ে সিলেটের সেরা...

এমবাপ্পের জোড়া পেনাল্টি মিস মেসিদের গোলে পিএসজির জয়

বার্তাকক্ষ: ম্যাচের শুরুতেই জোড়া পেনাল্টি পায় পিএসজি। কিন্তু কিলিয়ান এমবাপ্পের মিসে লিড নিতে পারেনি প্যারিসের...