Thursday, February 2, 2023
হোম চিকিৎসাচলতি বছর বোনম্যারো ট্রান্সপ্ল্যান্ট শুরু হবে: বিএসএমএমইউ উপাচার্য

চলতি বছর বোনম্যারো ট্রান্সপ্ল্যান্ট শুরু হবে: বিএসএমএমইউ উপাচার্য

Published on

সাম্প্রতিক সংবাদ

বার ও বেঞ্চ একই পরিবারের দুটি সন্তান: আইনমন্ত্রী

বার্তাকক্ষ ,,আইনজীবীদের উদ্দেশে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, বার এবং বেঞ্চ একই পরিবারের দুটি সন্তান।...

হজ কার্যক্রমে অংশ নেওয়ার অনুমতি পেলো ৭৪৭ এজেন্সি

বার্তাকক্ষ ,,চলতি বছর হজ কার্যক্রমে অংশ নিতে প্রাথমিকভাবে ৭৪৭টি এজেন্সিকে অনুমতি দিয়েছে সরকার। বুধবার...

জীবননগরে পাওয়ার টিলারের চাকায় পিষ্ট হয়ে ব্যবসায়ীর মৃত্যু

জীবননগর সংবাদদাতা চুয়াডঙ্গার জীবননগরে পাওয়ার টিলারের চাকায় পিষ্ট হয়ে প্রাণ গেছে গরু ব্যবসায়ীর । বৃহস্পতিবার...

বিদ্যুৎস্পৃষ্ট হয়ে শ্যামনগরে ঘের ব্যবসায়ির মৃত্যু

আলমগীর হায়দার, শ্যামনগর সাতক্ষীরার শ্যামনগরে বিদ্যুৎ স্পৃষ্ট হয়ে ঘের ব্যবসায়ীর মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি)...

বার্তাকক্ষ ,, চলতি বছর বিশ্ববিদ্যালয়ে বায়োব্যাংক প্রতিষ্ঠা ও বোনম্যারো ট্রান্সপ্ল্যান্ট শুরু করা হবে বলে আশা প্রকাশ করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।
তিনি বলেন, এখানে চলমান লিভার ট্রান্সপ্ল্যান্ট সফলভাবে সম্পন্ন হবে বলে আশা করছি। এ জন্য সবার দোয়া চাই। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালের ৮ অক্টোবর এখানে এসে একটি ভাষণে বলেছিলেন, রক্ত শুধু দেওয়া নয়, রক্তের ওপর গবেষণা করতে হবে। গবেষণার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে অচিরেই বায়োব্যাংক প্রতিষ্ঠা করা হবে।সোমবার (২ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের ডি-ব্লকে হেমাটোলজি বিভাগের শ্রেণিকক্ষে ‘নিউইয়ার সেলিব্রেশন অ্যান্ড ইয়ার প্ল্যান ডিকলারেশন’ অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।
অনুষ্ঠানে হেমাটোলজি বিভাগের বিগত বছরের কর্মকাণ্ড তুলে ধরা হয়। একই সঙ্গে নতুন বছরের কর্মপরিকল্পনা উপস্থাপন করা হয়। অনুষ্ঠানে নতুন চিফ রেসিডেন্টকে দায়িত্ব বুঝিয়ে দেওয়া হয়। রেসিডেন্টদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজিত হয়।
অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, আমরা কিডনি ট্রান্সপ্ল্যান্ট নিয়মিত করছি। সুপার স্পেশালাইজড হাসপাতাল চালু করছি। হেমাটোলজি বিভাগে রোগীদের চিকিৎসায় সময় বেশি লাগার কারণে ডে-কেয়ার সেন্টার চালুর চিন্তাভাবনা করছি। সুপার স্পেশালাইজড হাসপাতালে হেমাটোলজি বিভাগ খোলা ও বোনম্যারো ট্রান্সপ্ল্যান্টের জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছি।
উপাচার্য বলেন, আমরা হেমাটোলজিক্যাল টেস্ট, নিউবর্ন স্ক্রিনিং, অ্যাবনরমালিটি ডিটেকশন, ফিস্ট টেস্ট, কোলোরেকটরাল কারসিনোমা রোগের ওপর গবেষণা করছি। গবেষণার জন্য বাজেটের বাইরে আরও ২৫ কোটি টাকা দেওয়া হবে। স্মার্ট বাংলাদেশ গড়তে ইয়াং জেনারেশন চিকিৎসকদের টেলিকনসালটেশন, কোলাবোরেশন ট্রেনিং প্রোগাম এবং টেলি হেলথে অংশ নিতে হবে। এসব যদি করতে পারি তবে আমরা স্মার্ট সিটিজেন হবো, স্মার্ট বাংলাদেশ হবে এবং স্মার্ট হেলথ হবে। এ বছর বোনম্যারো ট্রান্সপ্ল্যান্ট করার পাশাপাশি রোবটিক সার্জারিও চালু করবো।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন হেমাটোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সালাউদ্দিন শাহ। উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ডা. মাসুদা বেগম, হেমাটোলজি বিভাগের অধ্যাপক ডা. মো. আব্দুল আজিজ, অনকোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মোঃ নাজির উদ্দিন মোল্লাহ প্রমুখ। এছাড়া হেমাটোলজি বিভাগের শিক্ষক, চিকিৎসক, কর্মকর্তা ও নার্সরা উপস্থিত ছিলেন।

spot_img
spot_img

এধরণের সংবাদ আরো পড়ুন

মায়ের চোখে আলোকিত দুই ব্যক্তি, সন্তানরাও আগ্রহী মরণোত্তর অঙ্গদানে

বার্তাকক্ষ ,,সদ্য প্রয়াত রাজধানীর বাসাবোর বাসিন্দা নন্দিতা বড়ুয়ার মরণোত্তর অঙ্গদানের কর্নিয়ায় চোখের আলো ফিরে...

রাতে গণস্বাস্থ্যে কিডনি রোগীদের হাজার টাকায় ডায়ালাইসিসের সুযোগ

বার্তাকক্ষ ,,সারাদেশে কিডনি রোগীদের ডায়ালাইসিস নিয়ে সমস্যা বেড়েছে। এসব সমস্যা বিবেচনায় নিয়ে রাতের শিফটে...

এ বছর ডেঙ্গুতে মারা গেছেন ৬ জন

বার্তাকক্ষ ,,গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে কারও মৃত্যু হয়নি। এ বছর (২০২৩) ডেঙ্গু...