Thursday, February 2, 2023
হোম অর্থনীতিপ্রাণ এগ্রোর বন্ড দিয়ে যাত্রা শুরু হচ্ছে এটিবি’র

প্রাণ এগ্রোর বন্ড দিয়ে যাত্রা শুরু হচ্ছে এটিবি’র

Published on

সাম্প্রতিক সংবাদ

জীবননগরে পাওয়ার টিলারের চাকায় পিষ্ট হয়ে ব্যবসায়ীর মৃত্যু

জীবননগর সংবাদদাতা চুয়াডঙ্গার জীবননগরে পাওয়ার টিলারের চাকায় পিষ্ট হয়ে প্রাণ গেছে গরু ব্যবসায়ীর । বৃহস্পতিবার...

বিদ্যুৎস্পৃষ্ট হয়ে শ্যামনগরে ঘের ব্যবসায়ির মৃত্যু

আলমগীর হায়দার, শ্যামনগর সাতক্ষীরার শ্যামনগরে বিদ্যুৎ স্পৃষ্ট হয়ে ঘের ব্যবসায়ীর মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি)...

রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের তামার তারসহ আটক ৩

রামপাল সংবাদদাতা বাগেরহাটের রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের (বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার প্লান্ট) তামার তারসহ চোর চক্রের ৩...

ঘুস ছাড়া কাগজ দেন না ভূমি কর্মকর্তা

বার্তাকক্ষ ,,দর কষাকষি করে প্রকাশ্যেই ঘুস নেন রাজশাহীর বড়কুঠি মহানগর ভূমি অফিসের ইউনিয়ন ভূমি...

বার্তাকক্ষ ,, প্রাণ এগ্রো লিমিটেডের করপোরেট গ্যারান্টিযুক্ত বন্ড দিয়ে যাত্রা শুরু করতে যাচ্ছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) অল্টারনেটিভ ট্রেডিং বোর্ডের (এটিবি) লেনদেন। প্রাণ এগ্রো লিমিটেডের বন্ডের পাশাপাশি এটিবি’র প্রথম দিনের লেনদেনে অংশগ্রহণের সুযোগ পাবে লংকাবাংলা সিকিউরিটিজের শেয়ার। আগামী বুধবার (৪ জানুয়ারি) এটিবি বোর্ডের এ লেনদেন শুরু হবে।
এটিবি বোর্ডের লেনদেন উদ্বোধন করবেন পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলাম। বুধবার সকাল ১০টায় এ লেনদেন উদ্বোধন করা হবে।
জানা যায়, শুরুতে মাত্র দুটি প্রতিষ্ঠান নিয়েই যাত্রা শুরু করবে ডিএসইর এটিবি বোর্ড। এর মধ্যে একটি প্রাণ এগ্রো লিমিটেডের ২১০ কোটি টাকার করপোরেট গ্যারান্টিযুক্ত বন্ড। ২০২০ সালে ৩ সেপ্টেম্বর এ বন্ডের অনুমোদন দেয় বিএসইসি। বন্ডটির বৈশিষ্ট্য হচ্ছে- নন-কনভার্টেবল (অরূপান্তরযোগ্য), পূর্ণ অবসায়নযোগ্য এবং করপোরেট গ্যারান্টিযুক্ত। যার কুপন হার ৮-১০ শতাংশ।
বন্ডটি অনুমোদন দেওয়ার সময় বিএসইসি জানায়, এ বন্ডের কমপক্ষে ৮০ শতাংশ মেটলাইফ বাংলাদেশের কাছে ইস্যু করা হবে। এছাড়া বাকি অংশ অন্যান্য ইন্স্যুরেন্স কোম্পানি, ব্যাংক, অ-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান এবং যোগ্য বিনিয়োগকারীদের কাছে প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে বিক্রি করা হবে। বন্ডটির অভিহিত মূল্য ১০ লাখ টাকা।
এই বন্ডের ট্রাস্টি হিসেবে কাজ করছে গ্রিন ডেল্টা ক্যাপিটাল লিমিটেড। আর লিড অ্যারেঞ্জার হিসেবে রয়েছে রিভারস্টোন ক্যাপিটাল লিমিটেড। প্রাণ এগ্রো লিমিটেড কোম্পানির যন্ত্রপাতি ও অবকাঠামোগত উন্নয়নে ব্যয়ের অর্থের জন্য এ বন্ড ছাড়ার সিদ্ধান্ত নেওয়া হয়।
ডিএসইর এটিবি বোর্ডে লেনদেনের সুযোগ পাওয়া আর এক কোম্পানি লংকাবাংলা সিকিউরিটিজ। লংকাবাংলা ফিন্যান্সের সহযোগী এ কোম্পানিটির দুই কোটি ৬৯ লাখ ৩ হাজার ৩৩টি শেয়ার অফলোডের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। প্রতিটি শেয়ারের ফেয়ার ভ্যালু ১৪ টাকা ৯০ পয়সা। এই ফেয়ার ভ্যালুতেই এটিবিতে কোম্পানিটির শেয়ার লেনদেন শুরু হবে।
অতালিকাভুক্ত ও তালিকাচ্যুত সিকিউরিটিজসহ করপোরেট বন্ড, অল্টারনেটিভ ইনভেস্টমেন্ট ফান্ড, বেমেয়াদি মিউচুয়াল ফান্ডের লেনদেনের সুযোগ তৈরি করতে স্টক এক্সচেঞ্জে এটিবি চালু করা হচ্ছে। এখানে তালিকাভুক্তির মাধ্যমে ডিজিটাল পদ্ধতিতে শেয়ার ও ইউনিট লেনদেন করার সুযোগ পাওয়া যাবে।
এটিবিতে তালিকাভুক্তির ক্ষেত্রে ন্যূনতম মূলধনের কোনো সীমা বেঁধে দেওয়া হয়নি। যৌথ মূলধন কোম্পানি ও ফার্মগুলোর পরিদপ্তরে (আরজেএসসি) নিবন্ধিত যে কোনো অতালিকাভুক্ত কোম্পানি এ প্ল্যাটফর্মে শেয়ার লেনদেনের সুযোগ পাবে।
এদিকে, ২০২১ সালের ১৬ সেপ্টেম্বর বিএসইসি থেকে এক নির্দেশনায় ওভার দ্য কাউন্টার (ওটিসি) মার্কেটে থাকা ১৮টি কোম্পানিকে এটিবিতে স্থানান্তর করতে বলা হয়। সেই অনুযায়ী গত বছরের আগস্টে ডিএসই অলটারনেটিভ ট্রেডিং বোর্ড রেগুলেশন ২০২২-এর অনুমোদনও দেয় পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা। তবে এটিবিকে গতিশীল এবং পরিচ্ছন্ন প্ল্যাটফর্ম হিসেবে প্রতিষ্ঠা করতে ওটিসি মার্কেটের কোম্পানিগুলোকে আপাতত এটিবিতে তালিকাভুক্ত করা হচ্ছে না।

spot_img
spot_img

এধরণের সংবাদ আরো পড়ুন

সাত মাসে রিজার্ভ থেকে রেকর্ড ৯২০ কোটি ডলার বিক্রি

বার্তাকক্ষ ,,চলতি (২০২২-২৩) অর্থবছরের সাত মাসে (জুলাই-জানুয়ারি) ৯২০ কোটি বা ৯ দশমিক ২ বিলিয়ন...

১২ কেজির এলপিজির দাম বাড়লো ২৬৬ টাকা

বার্তাকক্ষ ,,তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম বাড়ানো হয়েছে। ভোক্তাপর্যায়ে ১২ কেজি এলপিজির দাম এক...

যুগ্ম-সচিবও হতে পারবেন বিমা কোম্পানির সিইও!

বার্তাকক্ষ ,,সরকার বা সরকারের অধীন অন্য কোনো খাতে সবশেষ কমপক্ষে যুগ্ম-সচিব পদমর্যাদায় কর্মরত ছিলেন...