Tuesday, February 7, 2023
হোম জাতীয়ঢাকায় বেড়েছে শীতের তীব্রতা, বইছে হিমেল হাওয়া

ঢাকায় বেড়েছে শীতের তীব্রতা, বইছে হিমেল হাওয়া

Published on

সাম্প্রতিক সংবাদ

উন্মুক্ত হোক মালয়েশিয়া শ্রমবাজার

মালয়েশিয়া শ্রমবাজার নিয়ে দীর্ঘসময় জটিলতা চলছে। বারবার উদ্যোগ নিলেও ফলপ্রসূ হচ্ছে না। দুদিনের সফরে...

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি তৃতীয় বর্ষের ফল প্রকাশ

বার্তাকক্ষ ,,জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত ২০২০ সালের ডিগ্রি তৃতীয় বর্ষ চূড়ান্ত পরীক্ষার ফলাফল প্রকাশ...

আশংকাজনক হারে বাড়ছে মুখের ক্যান্সার

বার্তাকক্ষ ,,বিশ্বে ক্যান্সারে মোট মৃত্যুর কারণের মধ্যে মুখের ক্যান্সার নবম। বিশ্বে সকল ক্যান্সারের মধ্যে...

১২ দিনেই শাহরুখের পাঠানের আয় ৮৩২ কোটি রুপি

বার্তাকক্ষ ,,চার বছর পর ফিরেই একের পর এক রেকর্ড গড়ে চলেছেন শাহরুখ খান। তার...

বার্তাকক্ষ ,, দেশের বিভিন্ন অঞ্চলে বয়ে যাওয়া শৈত্যপ্রবাহের মতো না হলেও ঢাকায় বইছে হিমেল হাওয়া। মঙ্গলবার (৩ জানুয়ারি) সকাল থেকে রাজধানীতে শীতের তীব্রতা বেড়েছে। দিনের তাপমাত্রা হুট করে কমে যাওয়ার পাশাপাশি সর্বোচ্চ তাপমাত্রা কমেছে প্রায় ৫ ডিগ্রির মতো। আর এতেই ঢাকাবাসী টের পাচ্ছে শীতের প্রকটতা। তাপমাত্রা আরও কিছুটা কমে আগামী ৭ জানুয়ারি পর্যন্ত এ অবস্থা বিরাজ করতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।
মঙ্গলবার সন্ধ্যার পর আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, ‘ঢাকায় হুট করে শীতের তীব্রতা বেড়ে গেছে। এর তার মূল কারণ তিনটি— এক. রাতের তুলনায় হঠাৎ করেই দিনের তাপমাত্রা কমেছে। দুই. প্রচুর কুয়াশা এবং তিন. সূর্যের দেখা না পাওয়া। এসব কারণে সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রার ব্যবধান বেশ কমে গেছে। এতেই শীতের তীব্রতা বেড়েছে। আগামী ৭ জানুয়ারি পর্যন্ত দিনের তাপমাত্রা আরও কিছুটা কমে শীতের তীব্রতা থাকতে পারে।’ রাতে তাপমাত্রা প্রায় একই থাকার কথা জানান তিনি।
জানা যায়, সোমবার ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬ ডিগ্রি সেলসিয়াস, যা আজ ৬ দশমিক ৪ ডিগ্রি কমে নেমেছে ১৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসে।
এদিকে মঙ্গলবার ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৪ দশমিক ৫, যা সোমবার ছিল ১৪ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। গতকাল এবং আজকের তাপমাত্রা হিসাব করলে বোঝা যায় যে, সর্বোচ্চ আর সর্বনিম্ন তাপমাত্রার পার্থক্য কমে এসেছে অনেক খানি। ফলে শীতের তীব্রতা প্রকট আকার ধারণ করেছে।
ঢাকা ও এর পার্শ্ববর্তী এলাকার জন্য দেওয়া পূর্বাভাসে বলা হয়— অস্থায়ীভাবে আকাশ মেঘলা থাকতে পারে। আবহাওয়া শুষ্ক থাকতে পারে। উত্তর বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৫ থেকে ১০ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হতে পারে। দিনের তাপমাত্রা আরও কিছুটা কমে আসতে পারে৷
আবহাওয়া অধিদফতর জানায়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও আশেপাশের এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।কুয়াশার বিষয়ে বলা হয়, মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে।
তাপমাত্রার বিষয়ে বলা হয়, সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।গত ২৪ ঘণ্টায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে শ্রীমঙ্গলে ৮ দশমিক ৫, যা গতকাল ছিল তেতুলিয়ায় ৯ ডিগ্রি সেলসিয়াস।
এছাড়া ১৫ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেছে দেশের সব অঞ্চলের তাপমাত্রা। বদলগাছিতে আজকের তাপমাত্রা ১০ দশমিক ৮ এবং কুমিল্লায় ১০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

spot_img
spot_img

এধরণের সংবাদ আরো পড়ুন

দেশে ১০ কোটি টাকার বেশি সম্পদ আছে ২৮,৯৩১ জনের

বার্তাকক্ষ ,,২০২১ সালে দেশে ৫০ কোটি ডলার বা ৫ হাজার কোটি টাকার বেশি পরিমাণের...

যমুনা সার কারখানায় ফের উৎপাদন বন্ধ

বার্তাকক্ষ ,,যান্ত্রিক ত্রুটির কারণে দেশের সর্ববৃহৎ ইউরিয়া উৎপাদনকারী প্রতিষ্ঠান যমুনা সারকারখানায় ফের উৎপাদন বন্ধ...

অজ্ঞান পার্টির খপ্পরে পড়ে পঙ্গু হাসপাতালের সাব-কন্ট্রাক্টরের মৃত্যু

বার্তাকক্ষ ,,রাজধানীর শ্যামলীতে অজ্ঞান পার্টির খপ্পরে পড়ে শওকত ফকির (৫৪) নামে এক ব্যক্তির মৃত্যু...