Wednesday, February 8, 2023
হোম জাতীয়অপ্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ করা যাবে না

অপ্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ করা যাবে না

Published on

সাম্প্রতিক সংবাদ

বেসরকারি কলেজ উন্নয়ন প্রকল্প বারবার মেয়াদ বাড়ায় অসন্তোষ, কঠোর হচ্ছে আইএমইডি

বার্তাকক্ষ ,,শিক্ষার মানোন্নয়নে নির্বাচিত দেড় হাজারের বেশি বেসরকারি কলেজকে প্রযুক্তিগত সুবিধার আওতায় আনতে চায়...

এইচএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হার ৮৫.৯৫

বার্তাকক্ষ: এবারের উচ্চ-মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষায় গড় পাসের হার ৮৫ দশমিক ৯৫ শতাংশ।...

ইতিহাস গড়ে ক্লাব বিশ্বকাপের ফাইনালে আল-হিলাল

বার্তাকক্ষ: সৌদি আরবের ফুটবল যে দিন দিন উন্নতি করছে তার প্রমাণ পাওয়া গিয়েছে কাতার বিশ্বকাপেই।...

বিচারকের সঙ্গে দুর্ব্যবহার হাইকোর্টে নিঃশর্ত ক্ষমা চাইলেন নীলফামারীর বার সভাপতি

বার্তাকক্ষ ,,আদালতে বিশৃঙ্খলা সৃষ্টি, আইন-আদালতের প্রতি বৃদ্ধাঙ্গুলি প্রদর্শন এবং বিচারকের সঙ্গে অপেশাদার, আক্রমণাত্মক ও...

বার্তাকক্ষ ,, দেশের কোনও জায়গায় যাতে কোনও ধরনের অপ্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ করা না হয় সে বিষয়ে সতর্ক থাকতে জেলা প্রশাসকদের প্রতি নির্দেশনা দিয়েছে সরকার। এসব বিষয়ে কঠোরভাবে নজরদারি করতে বলা হয়েছে।
মঙ্গলবার (২৪ জানুয়ারি) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ডিসি সম্মেলনের প্রথম দিনে জেলা প্রশাসকদের সঙ্গে শিক্ষা মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয় ও পরিকল্পনা মন্ত্রণালয়ের কার্য অধিবেশনে এই নির্দেশনা দেওয়া হয়।
অধিবেশন শেষে অর্থ উপদেষ্টা মশিউর রহমান সাংবাদিকদের বলেন, অনেক জায়গায় দেখা যায় ব্রিজ আছে সংযোগ সেতু নেই। আবার ব্রিজ-কালভার্ট এমন জায়গায় হয়—যেখানে জনবসতি নেই। এসব বিষয়ে ডিসিরা প্রশ্ন তুলেছেন। অপ্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ করা যাবে না। এসব বিষয়ে ভবিষ্যতে ব্যবস্থা নেওয়া হবে।
তিনি আরও জানান, বরিশাল ও নরসিংদীতে ইকোনমিক জোন করার প্রস্তাব দিয়েছে ডিসিরা।
সামনেই জাতীয় নির্বাচন। এরমধ্যে সরকার ব্যয় সংকোচনের নীতিও নিয়েছে। এ বিষয়ে জেলা প্রশাসকদের কোনও ধরনের নির্দেশনা দেওয়া হয়েছে কিনা—এমন প্রশ্নে মশিউর রহমান বলেন, নির্বাচন নিয়ে জেলা প্রশাসকদের সঙ্গে আজ কোনও কথা হয়নি। ব্যয় সংকোচনের বিষয়ে সরকারি আদেশ আছে। তারা সেটাই অনুসরণ করছেন।
এছাড়া সরকারি চাকরিজীবীদের সন্তানের জন্য প্রদেয় ‘শিক্ষা সহায়ক ভাতা’ যুগোপযোগীকরণ, ১৯ জেলা পর্যায়ে রাজস্ব আদায় সম্পর্কিত সমন্বয় কমিটি গঠন, কৃষিঋণ বিতরণ কার্যক্রম মনিটরিংয়ের প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ, দুর্যোগ/ক্রান্তিকালে সরকারের প্রণোদনা কার্যক্রম সুষ্ঠুভাবে বাস্তবায়ন নিশ্চিতকরণ, মাঠ পর্যায়ে উন্নয়ন প্রকল্প যথাযথ বাস্তবায়নের লক্ষ্যে পরিবীক্ষণ জোরদারকরণ, যেসব উপজেলায় প্রতিবন্ধী সেবা ও সাহায্যকেন্দ্র নেই সেখানে প্রতিবন্ধী সেবা ও সাহায্যকেন্দ্র স্থাপনের বিষয়ে আলোচনা হয়।
প্রসঙ্গত, আজ মঙ্গলবার ‘ডিসি কনফারেন্স-২০২৩’ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনের পর রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে মন্ত্রণালয় ও বিভাগভিত্তিক কার্য অধিবেশন অনুষ্ঠিত হয়।

spot_img
spot_img

এধরণের সংবাদ আরো পড়ুন

এইচএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হার ৮৫.৯৫

বার্তাকক্ষ: এবারের উচ্চ-মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষায় গড় পাসের হার ৮৫ দশমিক ৯৫ শতাংশ।...

প্রধানমন্ত্রী পাসের হারে মেয়েরা এগিয়ে, ছেলেদের আরও মনোযোগী হতে হবে

বার্তাকক্ষ ,,২০২২ সালের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণদের অভিনন্দন জানিয়ে প্রধানমন্ত্রী শেখ...

ঢাকা বোর্ডে পাসের হার ৮৭ দশমিক ৮০

বার্তাকক্ষ ,,উচ্চমাধ্যমিক (এইচএসসি) ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। এইচএসসি পরীক্ষায় ঢাকা শিক্ষা...