Wednesday, February 8, 2023
হোম আইটিগর্ভবতী নারীর প্রাণ বাঁচাতে সহায়তা করলো স্মার্টওয়াচ

গর্ভবতী নারীর প্রাণ বাঁচাতে সহায়তা করলো স্মার্টওয়াচ

Published on

সাম্প্রতিক সংবাদ

‘আমার ক্যারিয়ারের ৮০ শতাংশ কৃতিত্ব শাকিবের’

বার্তাকক্ষ ,,ঢালিউডের জনপ্রিয় দুই তারকা শাকিব খান ও অপু বিশ্বাস। অভিনয় জীবনের বাইরে তাদের...

তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে নিহত বেড়ে ৭,৮০০

বার্তাকক্ষ: ভূমিকম্পে সিরিয়া ও তুরস্কে থামছে না মৃত্যুর মিছিল। এই প্রতিবেদন লেখা পর্যন্ত দুই দেশে...

তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্প বেঁচে আছে ধ্বংসস্তূপের নিচে জন্মানো শিশুটি

বার্তাকক্ষ ,,ভয়াবহ ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্ক-সিরিয়ায় সীমান্ত অঞ্চল। ধসে পড়া ভবনের নিচে চাপ পড়ে মারা...

৩ বিভাগে হালকা বৃষ্টি হতে পারে

বার্তাকক্ষ ,,তিন বিভাগে (রংপুর, ময়মনসিংহ ও সিলেট) হালকা বা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে...

বার্তাকক্ষ ,, স্বাস্থ্যের খেয়াল রাখতে একাধিক ফিচার যুক্ত হচ্ছে স্মার্টওয়াচে। হার্ট মনিটরিং, ইসিজি, অক্সিমিটারসহ নারীদের মিনিস্ট্রুয়াল পিরিয়ড, মানসিক স্বাস্থ্য, এমনকি ঘুমের অবস্থাও জানায় স্মার্টওয়াচ।
বিশেষ করে অ্যাপল ওয়াচের এদিক থেকে জুড়ি মেলা ভার। অনেক সময় ব্যবহারকারীদের নানান সতর্কতা দিয়ে জীবন বাঁচিয়েছে অ্যাপল ওয়াচ। এবার একসঙ্গে দুজনের প্রাণ বাঁচাতে সহায়তা করলো অ্যাপল ওয়াচের স্বাস্থ্য ফিচার। আমেরিকার বাসিন্দা জেস কেলি এবং তার গর্ভের সন্তানের জীবন বাঁচিয়ে সংবাদের শিরোনামে অ্যাপল ওয়াচ।
২০২২ সালের ডিসেম্বরে কেলি ছিলেন ৩৭ সপ্তাহের গর্ভবতী। ওই অবস্থায় তিনি যতটুকু শরীরচর্চা করতেন, তা মনিটরে রাখার জন্য অ্যাপল ওয়াচ ব্যবহার করতেন। একদিন হঠাৎ তিনি তার স্মার্টওয়াচে নোটিফিকেশন পান, তার হার্ট রেট বেড়ে গেছে অনেরটা। মিনিটে প্রায় ১২০ বিট। অথচ সে সময় তিনি কোনো পরিশ্রমই করছিলেন না। সমস্যা বুঝতে পেরেই হাসপাতালে যান।
হাসপাতালে যাওয়ার পর চিকিৎসকেরা জানান, প্লেসেন্টাল অ্যাবরাপশনের শিকার তিনি। অর্থাৎ প্ল্যাসেন্টাটি জরায়ুর ভেতরের দেয়াল থেকে আলাদা হয়ে গেছে। জন্ম দেওয়ার ঠিক আগে এমনটা হয়ে থাকে। পরিস্থিতি বুঝে দ্রুত সিদ্ধান্ত নেন চিকিৎসকেরা। প্রাণে বাঁচেন মা ও শিশু দুজনই।
অ্যাপল ওয়াচের মাধ্যমে করা যায় ইসিজি। সেই প্রযুক্তির মাধ্যমেই ব্যবহারকারীর হার্ট রেটের আপডেট দিতে থাকে স্মার্টওয়াচটি। এর আগেও অনেক মানুষের জীবন বাঁচাতে সহায়তা করেছে অ্যাপল ওয়াচ। কিছুদিন আগেই এক ষোলো বছরের কিশোরের রক্তে অক্সিজেন স্তর নেমে যাওয়ার বিপদ সংকেত যথাসময়ে পৌঁছে দিয়েছিল ওই ঘড়ি। চটজলদি শুরু হয় চিকিৎসা।
সূত্র: ইন্ডিয়া টুডে

spot_img
spot_img

এধরণের সংবাদ আরো পড়ুন

ইউরোপে র‍্যানসমওয়্যার আক্রমণের আশঙ্কা

বার্তাকক্ষ ,,ইউরোপে র‍্যানসমওয়্যার আক্রমণের আশঙ্কা প্রকাশ করেছে সাইবার সিকিউরিটি প্রতিষ্ঠানগুলো। ইতালিতে ব্যাপক আকারে র‍্যানসমওয়্যার...

ওয়ানপ্লাস ট্যাবে ম্যাগনেটিক কি-বোর্ড ও পেন থাকবে

বার্তাকক্ষ ,,আনুষ্ঠানিকভাবে বিশ্ববাজারে ওয়ানপ্লাস প্যাডের যাত্রা হয়েছে। ট্যাবলেট ডিভাইস ক্যাটাগরিতে প্রবেশের মাধ্যমে প্রতিষ্ঠানটি তাদের...

সৌদিতে ১৫০ কোটি ডলার বিনিয়োগ করবে ওরাকল

বার্তাকক্ষ ,,ক্লাউড ফুটপ্রিন্ট তৈরির পাশাপাশি রিয়াদে তৃতীয় পাবলিক ক্লাউড অঞ্চল তৈরিতে সৌদি আরবে ১৫০...