১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ  । ১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ 

নয় মাসের মধ্যে ডিএসইতে সর্বনিম্ন লেনদেন

প্রতিদিনের ডেস্ক
সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (০৩ জানুয়ারি) পুঁজিবাজারে সূচকের সামান্য উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।বুধবার ডিএসইতে ২৯২ কোটি ১৪ লাখ টাকার লেনদেন হয়েছে। যা নয় মাসের সর্বনিম্ন লেনদেন। গত বছরের ২৮ মার্চের পর বা নয় মাসের মধ্যে এটিই সর্বনিম্ন লেনদেন।
বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৩৬ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৩৬১ ও ২০৯২ পয়েন্টে অবস্থান করছে।
এ দিন ডিএসইতে ২৯২ কোটি ১৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ২২৪ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন ডিএসইতে ৫১৬ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল। বুধবার ডিএসইতে ৩২৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৫৭টি কোম্পানির, কমেছে ৯২টি এবং অপরিবর্তিত রয়েছে ১৮০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।
এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স, সী পার্ল, বিডি থাই, অলিম্পিক, অরিয়ন ইনফিউশন, খুলনা প্রিন্টিং, গোল্ডেন জুবলি মিউচ্যুয়াল ফান্ড, ইন্ট্রাকো, সেন্ট্রাল ফার্মা ও শমরিতা হাসপাতাল।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৫০৭ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১৫৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৩৪টির, কমেছে ৪৯টি এবং অপরিবর্তিত রয়েছে ৭৫টির কোম্পানির শেয়ার দর।
বুধবার সিএসইতে ৩ কোটি ৮১ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে লেনদেন ৩ কোটি টাকা কমেছে। আগের দিন ৬ কোটি ৫৩ লাখ টাকার লেনদেন হয়েছিল।

আরো দেখুন

Advertisment

জনপ্রিয়