৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ  । ১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ 

শীতে ঠোঁট ফাটার সমস্যা দূর করার ঘরোয়া উপায়

প্রতিদিনের ডেস্ক
শীত এলে আমাদের ত্বক আর চুল ক্ষতিগ্রস্ত হয় সবচেয়ে বেশি। বিশেষ করে ঠোঁট ফাটার সমস্যা হয় প্রায় সবারই। অনেক সময় নানা উপকরণ ব্যবহার করেও ঠোঁট ফাটার সমস্যা থেকে মুক্তি পাওয়া যায় না। ব্যবহার কিছুক্ষণ পরই আবার ঠোঁট শুকিয়ে যায়। অনেক সময় ঠোঁট ফেটে রক্তও বের হতে পারে। এ ধরনের সমস্যা এড়াতে ব্যবহার করতে পারেন ঘরোয়া উপাদান। চলুন জেনে নেওয়া যাক ঠোঁট ফাটা দূর করার ঘরোয়া উপায়-
১. মাখন ব্যবহার
মাখন কেবল খেতেই সুস্বাদু নয়, এর রয়েছে অনেক উপকারিতাও। বিশেষ করে ফাটা ঠোঁটের সমস্যায় মাখন বেশ উপকারী। তাই সুযোগ পেলেই ঠোঁটে মাখন মাখতে পারেন। এভাবে নিয়মিত ঠোঁটে মাখন ব্যবহার করলে তা ঠোঁট ফাটার সমস্যা দূর হতে সাহায্য করবে। এছাড়া মাখন সামান্য গরম করে ঠোঁটে হালকা হাতে ম্যাসাজ করতে পারেন। এতেও আরাম পাবেন।
২. মধু ব্যবহার
রূপচর্চায় দীর্ঘদিন ধরে ব্যবহৃত হয়ে আসছে মধু। এটি কাজে লাগাতে পারেন আপনার ঠোঁটের যত্নেও। ঠোঁটে নিয়মিত মধু মাখতে পারেন। মধু ফাটা ঠোঁট সারিয়ে তুলতে কাজ করে। প্রতিদিন গোসলের আগে হাতে মধু নিয়ে ম্যাসাজ করুন। ৫ থেকে ১০ মিনিট অপেক্ষা করে এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে নিয়মিত করলে ঠোঁট ফাটার সমস্যা দূর হবে।
৩. দুধের সর ব্যবহার
আমাদের ত্বকের যত্নে আরেকটি কার্যকরী উপাদান হতে পারে দুধের সর। প্রতি রাতে ঘুমানোর আগে ঠোঁটে দুধের সর মেখে রাখতে পারেন। এই উপাদান ত্বক হাইড্রেটেড করতে দারুণ সাহায্য করে। এটি ত্বককে ময়েশ্চারাইজ করে। তাই এভাবে নিয়মিত ব্যবহার করলে দূর হবে ঠোঁট ফাটার সমস্যা।
৪. অ্যালোভেরা জেল ব্যবহার
ত্বকের পরিচর্যায় এর আগেও অ্যালোভেরা জেল ব্যবহার করেছেন নিশ্চয়ই? এটি চুল ভালো রাখতেও কাজ করে। তবে এবার আপনি অ্যালোভেরা জেল ব্যবহার করতে পারেন ঠোঁটের যত্নে। প্রথমে অ্যালোভেরা জেলের সঙ্গে নারিকেল তেল মিশিয়ে নিন। এরপর ঠোঁটে লাগিয়ে নিন। এতে ঠোঁট মোলায়েম হবে ও ফাটা ত্বক নিমেষে দূর হবে।
৫. অলিভ অয়েল ব্যবহার
শীতে আপনার ঠোঁট ভালো রাখতে অন্যতম সঙ্গী হতে পারে অলিভ অয়েল। এই তেল আপনার ঠোঁটের ফাটা সারিয়ে তুলতে কাজ করবে। সেইসঙ্গে ত্বককে হাইড্রেটেড করবে যাতে ত্বক শুষ্ক হয়া না পড়ে। নিয়মিত অলিভ অয়েল ব্যবহার করলে ত্বকের অনেক সমস্যা দূর হয়।

আরো দেখুন

Advertisment

জনপ্রিয়